Blackheads: নাকের উপর জেদি ব্ল্যাকহেডস! ঘরোয়া উপায়ে এর থেকে মুক্তি পাবেন কীভাবে?

Home Remedies: দারুচিনি এবং মধু তাদের অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলীর কারণে এটি মোকাবেলায় সহায়তা করতে পারে। ঘরোয়া উপায়ে (Home Remedies) কীভাবে ব্ল্যাকহেডস থেকে পরিত্রাণ পাবেন, জানুন...

Blackheads: নাকের উপর জেদি ব্ল্যাকহেডস! ঘরোয়া উপায়ে এর থেকে মুক্তি পাবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 8:42 AM

অতিরিক্ত সিবামের (sebum) কারণে ত্বকের ছিদ্রপথ বন্ধ হয়ে গেলে ত্বকের উপর বিরক্তিকর কালো দাগ দেখা যায়। এগুলিকেই ব্ল্যাক হেডস (Blackheads) বলা হয়। এমন জেদি দাগ থেকে পরিত্রাণ পাওয়া কিন্তু কঠিন বিষয়। তবে এর থেকে মুক্তি পাওয়ার উপায়ও রয়েছে। কোনও পার্লার নয়, ঘরের মধ্যেই ত্বকের উপর থেকে ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে পারেন।

ব্ল্যাকহেডগুলি হল ছোট ছোট দাগ যা তেল এবং মৃত ত্বকে ছিদ্র আটকে যাওয়ার কারণে দেখা দেয়। দারুচিনি এবং মধু তাদের অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলীর কারণে এটি মোকাবেলায় সহায়তা করতে পারে। ঘরোয়া উপায়ে (Home Remedies) কীভাবে ব্ল্যাকহেডস থেকে পরিত্রাণ পাবেন, জানুন…

বেকিং সোডা

বেকিং সোডা শুধুমাত্র বেক করার জন্য বা আপনার রেফ্রিজারেটরের গন্ধকে তাজা রাখার জন্য নয়। এর অ্যান্টিসেপটিক গুণ এটিকে আপনার ত্বকের জন্য একটি চমৎকার পণ্য করে তোলে। এটি ত্বকের মৃত কোষ দূর করতে এক্সফোলিয়েন্ট হিসেবে কাজ করে। তার কারণে ত্বক থাকে নরম ও মসৃণ। বেকিং সোডা ত্বকের পিএইচ নিরপেক্ষ করতেও সাহায্য করে। তাই নিয়মিত ব্যবহারের পর ত্বককে কম তৈলাক্ত করে তোলে।

দারচিনি

দারুচিনি হল একটি অ্যান্টি-ব্যাকটেরিয়াল মশলা। সুগন্ধযুক্ত মাস্ক তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। ত্বকের সমস্ত ধরণের উপকারিতা প্রদান করে, যার মধ্যে ব্ল্যাকহেডস দূর করা অন্যতম কাজ। ফ্ল্যাকি ত্বকের পাশাপাশি ব্রণ দূর করতেও সাহায্য করে এবং এটি একটি মসৃণ, আরও উজ্জ্বল রঙের জন্য বডি স্ক্রাব হিসাবে ব্যবহার করা যেতে পারে।

মধু

মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক উভয় বৈশিষ্ট্যই। যার কারণে ত্বকের ছিদ্রে আটকে থাকা জীবাণু বা অমেধ্যকে ধ্বংস করে ব্ল্যাকহেডস অপসারণ করতে সাহায্য করে। তার ফলে ব্রণ-সম্পর্কিত ব্ল্যাকহেডস নির্মূল করতেও সাহায্য করে। মধু একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসাবেও কাজ করে। ত্বকের ছিদ্র থেকে ময়লা টেনে ব্ল্যাকহেডগুলি পরিষ্কার করতে সাহায্য করে, সেইসঙ্গে পরিষ্কার ত্বকের জন্য ছিদ্রগুলিকে শক্ত করে এবং হাইড্রেট করে।

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশ ত্বকের জন্য অনেক উপকারে লাগে। এগুলি প্রোটিনে সমৃদ্ধ। ফলে ত্বককে টোনিং রাখতে এবং বলিরেখা মুক্ত ত্বককে উন্নীত করতে সহায়তা করে। ত্বককে টান টান রাখতে ও ছিদ্র কমানোর ক্ষমতা রয়েছে। ডিমের সাদা অংশ ব্যবহার করা তৈলাক্ত ত্বকের জন্য বিশেষভাবে ভাল দিক।একই সময়ে বর্তমান ব্ল্যাকহেডগুলি অপসারণ করার সঙ্গে সঙ্গে ভবিষ্যতে ব্ল্যাকহেডের সম্ভাবনা হ্রাস করে।

গ্রিন টি

নাকের উপর, ঠোঁটের নিচে, গালের উপর বা কপালে ব্ল্যাকহেডসগুলিকে নির্মূল করার জন্য স্ক্রাব করা বা কোনও কিছু দিয়ে জোর করে বের করে সময় ব্যয় করার পরিবর্তে, সবচেয়ে সাধারণ নিরাময় হিসেবে গ্রিন টি ব্যবহার করুন। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শুধুমাত্র ত্বকের তেল এবং জ্বালা কমায় না, ভবিষ্যতে ত্বকের ক্ষতি থেকে রক্ষা করে।

আরও পড়ুন: Skincare Routine: গরমে ব্রণর জ্বালায় অতিষ্ঠ? ত্বক পরিস্কার রাখতে প্রতিদিন মেনে চলুন এই ৯টি টিপস