Blackheads: ব্ল্যাকহেডস মুখের সৌন্দর্যকে নষ্ট করে দিচ্ছে? এই সমস্যা দূর করতে ঘরোয়া প্রতিকারই সেরা

মহিলা ও পুরুষ উভয়কেই এই সমস্যার সম্মুখীন হতে হয়। যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের ত্বকে এই ব্ল্যাকহেডস বেশি দেখা যায়। ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে আপনি একাধি ঘরোয়া প্রতিকার ব্যবহার করতে পারেন।

Blackheads: ব্ল্যাকহেডস মুখের সৌন্দর্যকে নষ্ট করে দিচ্ছে? এই সমস্যা দূর করতে ঘরোয়া প্রতিকারই সেরা
ব্ল্যাকহেডসের সমস্যা দূর করুন ঘরোয়া উপায়ে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 7:40 AM

ত্বকের (Skin Care) মধ্যে থাকা ছিদ্রগুলি সেবাম, মেকআপ, ময়লা এবং ব্যাকটেরিয়া দিয়ে আটকে গেলে ব্ল্যাকহেডস (Blackheads) তৈরি হয়। বাতাসের সংস্পর্শে এলে সেগুলো কালো হয়ে যায়। এই ব্ল্যাকহেডস দূর করা সহজ নয়। এই ব্ল্যাকহেডগুলি প্রায়শই মুখে এবং নাকের চারপাশে দেখা যায়। ব্ল্যাকহেডস প্রায়ই মুখের সৌন্দর্যকে (Beauty) নষ্ট করে।

মহিলা ও পুরুষ উভয়কেই এই সমস্যার সম্মুখীন হতে হয়। যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের ত্বকে এই ব্ল্যাকহেডস বেশি দেখা যায়। ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে আপনি একাধি ঘরোয়া প্রতিকার ব্যবহার করতে পারেন। ব্ল্যাকহেডস দূর করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে মাস্ক তৈরি করতে পারেন। এই মাস্ক এই ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

বেন্টোনাইট ক্লে মাস্ক

৩ টেবিল চামচ বেন্টোনাইট ক্লে নিন। ঘন পেস্ট তৈরি করতে এতে পরিমাণ মত গোলাপ জল মেশান। আপনি মিশ্রণে ল্যাভেন্ডার তেলও যোগ করতে পারেন। এবার আপনার মুখে সমানভাবে এটি পেস্টটি লাগান এবং প্রায় ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

দারুচিনি এবং মধুর তৈরি মাস্ক

৩ টেবিল চামচ মধু নিন। ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো নিন। এগুলো একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ব্রাশের সাহায্যে আপনার মুখে এটি লাগান। এর আগে মুখ ধুয়ে নেবেন এবং ওই ভেজা মুখেই এটি লাগাবেন। এরপর এটি ১০ ​​মিনিটের জন্য রেখে দিন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

চিনির তৈরি স্ক্রাব

ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাওয়ার জন্য সেরা ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে একটি হল চিনির তৈরি স্ক্রাব ব্যবহার করা। এর জন্য আপনার দুটি উপাদান লাগবে চিনি ও জোজোবা তেল। এই উপাদানগুলো ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করবে। এক কাপ সাদা চিনি নিন। তাতে তিন টেবিল চামচ জোজোবা তেল যোগ করুন। এরপর একটি ঘন পেস্ট তৈরি করুন। আপনি আপনার সুবিধা অনুযায়ী বাদাম তেল বা অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। এটি আপনার নাকে প্রয়োগ করুন এবং এক বা দুই মিনিটের জন্য ম্যাসাজ করুন। এটি ৪ থেকে ৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

ওটস এবং দইয়ের স্ক্রাব

এই স্ক্রাব তৈরি করার জন্য ২ টেবিল চামচ ওটস নিন। ৩ টেবিল চামচ টক দই নিন। এতে অর্ধেক লেবুর রসও যোগ করতে পারেন। এবার উপাদানগুলো ভাল করে মিশিয়ে নিন স্ক্রাব তৈরি করে নিন। এটি আপনার নাকে লাগিয়ে এক মিনিট ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিটের জন্য স্ক্রাবটি রেখে দিন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই মিশ্রণ দিয়ে স্ক্রাব করতে পারেন।

আরও পড়ুন: ২০২২-এর নতুন বিউটি ট্রেন্ড ক্লিনজিং বাম! কীভাবে ব্যবহার করবেন, জেনে নিন