Cleansing Balm: ২০২২-এর নতুন বিউটি ট্রেন্ড ক্লিনজিং বাম! কীভাবে ব্যবহার করবেন, জেনে নিন

ঠোঁটের যত্ন নিতে আমরা অনেকেই লিপ বাম ব্যবহার করে থাকি। ক্লিনজিং বামটিও কিছুটা লিপ বামেরই মত। লিপ বামের মতই টেক্সচারে উপলব্ধ এই ক্লিনজিং বামটি।

Cleansing Balm: ২০২২-এর নতুন বিউটি ট্রেন্ড ক্লিনজিং বাম! কীভাবে ব্যবহার করবেন, জেনে নিন
লিপ বামের মতই টেক্সচারে উপলব্ধ এই ক্লিনজিং বামটি
TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 20, 2022 | 8:11 AM

অফিস, ডেট বা পার্টি হোক কিংবা বিয়ের অনুষ্ঠান, মেকআপ (Make-up) আপনার দৈনন্দিন জীবনের একটি অংশ। মেকআপের ক্রেজ বাড়ার সঙ্গে সঙ্গে বাজারে এসেছে নানা ধরনের বিউটি প্রোডাক্টও (Beauty Product)। এই ধরনের পরিস্থিতিতে, আপনি আরও সুন্দর দেখানোর জন্য নতুন পণ্য ট্রাই করে দেখবেন। এতে কোনও সন্দেহ নেই যে মেকআপ করলে আপনাকে সুন্দর দেখায়, তবে এর অসুবিধাও রয়েছে। এতে উপস্থিত রাসায়নিক পদার্থ ধীরে ধীরে আপনার ত্বকের (Skin) ক্ষতি করে।

তাই আপনি বাড়িতে ফিরে সঙ্গে সঙ্গে আপনার মেকআপ অপসারণ করা আপনার জন্য গুরুত্বপূর্ণ। এর জন্যও বাজারে অনেক মেকআপ রিমুভার পাওয়া যায়। তার থেকেই বড় কথা, মেকআপ করার সময় আমরা ত্বকের যে রূপ যত্ন নিই, যখন পার্টির শেষে মেকআপ তুলি তখন কি একই ভাবে ত্বকের প্রতি যত্নবান হই আমরা? বেশির ভাগ ক্ষেত্রেই উত্তর আসবে না। কিন্তু যত ক্লান্তই আপনি হোন না কেন, দিনের শেষে মেকআপ তুলে, ত্বকের সঠিক যত্ন নিয়ে তবেই শুতে যাওয়া উচিত।

এখন বাজারে নানা ধরনের মেকআপ রিমুভার পাওয়া যায়। এগুলো কোনওটি খুব ভাল করে মেকআপ তুলে দেয় তো আবার কোনওটি সেই ভাবে কার্যকর নয়। উপরন্ত ওয়াটার প্রুফ মেকআপ তুলতে একটি বেশিই কসরত করতে হয়। এই ধরনের মেকআপ সহজে ওঠে না। এরপর আপনি তেল ভিত্তিক বা জেল ভিত্তিক মেকআপ রিমুভার ব্যবহার করতে পারেন।

সম্প্রতি বাজারে জনপ্রিয় হয়েছে ক্লিনজিং বাম। আপনি যদি এই ক্লিনজিং বাম না জেনে থাকেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক এই ক্লিনজিং বাম সম্পর্কে। ঠোঁটের যত্ন নিতে আমরা অনেকেই লিপ বাম ব্যবহার করে থাকি। ক্লিনজিং বামটিও কিছুটা লিপ বামেরই মত। লিপ বামের মতই টেক্সচারে উপলব্ধ এই ক্লিনজিং বামটি। এটি শুষ্ক ত্বকের জন্য আদর্শ।

যাঁদের শুষ্ক ত্বক, রিমুভার বা ক্লিনজার ব্যবহারের পর ত্বক আরও শুষ্ক হয়ে যায়। কিন্তু ক্লিনজিং বামকে যদি আপনি মেকআপ রিমুভার কিংবা ক্লিনজার হিসাবে ব্যবহার করেন তাহলে ত্বক শুষ্ক হবে না। অন্যদিকে, যাঁরা প্রতিদিন মেকআপ করেন কিংবা অত্যধিক বেশি পরিমাণে মেকআপ করেন, তাঁরাও ব্যবহার করতে পারেন এই বামটি। কীভাবে ব্যবহার করবেন? জেনে নিন…

যদি ক্লিনজার হিসাবে ব্যবহার করেন, তাহলে অল্প পরিমাণ বাম নিন এবং ত্বকের ওপর ভাল করে প্রয়োগ করুন। হালকা হাতে ম্যাসাজ করুন এবং এরপর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের গভীরে গিয়ে ময়লা দূর করে, এর পাশাপাশি ত্বককে হাইড্রেট রাখে। উপরন্ত ত্বককে শুষ্ক করে দেয় না।

যদি মেকআপ রিমুভার হিসাবে ব্যবহার করেন, তাহলে অল্প পরিমাণ বাম নিন এবং মেকআপ করা ত্বকের ওপর ভাল করে প্রয়োগ করুন। হালকা হাতে ম্যাসাজ করুন এবং এরপর একটি ভেজা তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এরপর আপনার পছন্দ মতো ফোমিং ক্লিনজার ব্যবহার করে ত্বক ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: কোমল ত্বক পেতে কে না চায়! নিয়মিত ব্যবহার করুন বাড়িতে তৈরি ক্লিনজার

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla