Dandruff: চিরতরে খুশকি থেকে মুক্তি পেতে চান? আয়ুর্বেদের কোন টোটকায় ব্যবহার করবেন, জানুন

Ayurvedic Remedies: বিশেষজ্ঞেরা বলছেন, খুশকির সমাধান লুকিয়ে আছে আয়ুর্বেদে। আয়ুর্বেদ প্রাচীন ভারতের অঙ্গ।

Dandruff: চিরতরে খুশকি থেকে মুক্তি পেতে চান? আয়ুর্বেদের কোন টোটকায় ব্যবহার করবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 24, 2022 | 10:37 AM

শীত এলেই খুশকির সমস্যা দেখা দেয়। তখন শ্যাম্পু, স্পাও কাজ দেয় না। অ্যান্টি-ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করলেই যে উপকার পাওয়া যায়, তা কিন্তু নয়। নামী-দামি ব্র্যান্ডের শ্যাম্পু ব্যবহার করলেও তখন কাজ দেয় না। সেই দু’দিন পর আবার খুশকি ফিরে আসে। অনেক সময় ঘরোয়া টোটকার সাহায্য নিতে হয় খুশকির সমস্যা দূর করতে। কিন্তু তাতেও যে খুব বেশি উপকারী পাওয়া যায় না। বিশেষজ্ঞেরা বলছেন, খুশকির সমাধান লুকিয়ে আছে আয়ুর্বেদে। আয়ুর্বেদ প্রাচীন ভারতের অঙ্গ। আয়ুর্বেদের টোটকায় খুশকির সমস্যা দূর হবে এবং আপনি সুন্দর ঘন চুল পাবেন।

নিম

খুশকির সমস্যা দূর করতে নিম দারুণ কার্যকর। স্ক্যাল্পে ধুলো-ময়লা জমলে খুশকির সমস্যা দেখা দেয়। আবার আর্দ্রতার কমের কারণেও খুশকির সমস্যা দেখা দেয়। নিমের মধ্যে অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে। নিম পাতা বেটে স্ক্যাল্পে লাগাতে পারেন। এছাড়াও আপনি নিম তেল ব্যবহার করতে পারেন। এতেও আপনার খুশকির সমস্যা দূর হয়ে যেতে পারে।

অ্যালোভেরা

খুশকির সমস্যা দূর করতেও অ্যালোভেরা জেল দারুণ উপকার। অ্যালোভেরা দিয়ে হেয়ার মাস্ক বানিয়ে নিন। নিম পাতা বেটে নিন। আমলকীও বেটে নিন। এই দুটো উপাদানের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে একটি হেয়ার প্যাক বানিয়ে নিন। এবার এই মিশ্রণটা চুলে লাগান। কিছুক্ষণ রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে এই হেয়ার প্যাক ব্যবহার করলেও খুশকির সমস্যা দূর হয়ে যাবে।

মেথি

চুলের সমস্যায় মেথির জুড়ি মেলা ভার। আগের দিন রাতে মেথি জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ওই মেথি বেটে নিন। মেথি বাটার সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। এটা হেয়ার মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন। এছাড়াও নারকেল তেলের সঙ্গে মেথি দানা ফুটিয়ে নিন। ওই তেল আপনি নিয়মিত ব্যবহার করতে পারেন।

জবা ফুল

চুলের পরিচর্যায় জবা ফুল ব্যবহার করতে পারেন। নারকেল তেলের সঙ্গে জবা ফুল ফুটিয়ে নিন। এবার ওই তেল চুল ও স্ক্যাল্পে মালিশ করুন। এতে খুশকির সমস্যা ধীরে ধীরে কমে যায়। পাশাপাশি এটি চুলকে ঘন করে তোলে।

ভৃঙ্গরাজ

আয়ুর্বেদে ভৃঙ্গরাজের বিশেষ ব্যবহার রয়েছে। ভৃঙ্গরাজ প্রাচীনকাল থেকে চুলের পরিচর্যায় ব্যবহার করা হচ্ছে। এটি স্ক্যাল্পের আর্দ্রভাব ধরে রাখতে সাহায্য করে। ভৃঙ্গরাজের তেল বানিয়ে আপনি ব্যবহার করতে পারেন। এতেই খুশকির সমস্যা দূর হয়ে যাবে।