Flax Seeds For Skin: মুখ ভরছে কালো দাগে? ভরসা একমাত্র ফ্ল্যাক্স সিড, জানুন ব্যবহার

Acne Care: ত্বকের যত্নে টক-দইয়ের ব্যবহার নতুন নয়। এর সঙ্গে ফ্ল্যাক্স সিড মেশালো আরও ভাল কাজ হয়। একটি পাত্রে দুই চামচ টক-দই নিন। এবার তাতে মিশিয়ে নিন ১ টেবিল চামচ ফ্ল্যাক্স সিড গুঁড়ো। এবার পুরো মিশ্রণটি ভাল করে গুলে নিয়ে গোটা মুখে লাগিয়ে নিন।

Flax Seeds For Skin: মুখ ভরছে কালো দাগে? ভরসা একমাত্র ফ্ল্যাক্স সিড, জানুন ব্যবহার
ত্বকের যত্নে ফ্ল্য়াক্স সিড
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2023 | 11:44 AM

জেল্লাদার, দাগ-ছোপ হীন ত্বকের (Glowing Skin) চাহিদা বাজারে তুঙ্গে। কিন্তু নানা কারণে জেল্লা হারাচ্ছে ত্বক। মুখ ভরছে দাগ-ছোপে। নানা দামি স্কিন ট্রিটমেন্ট, ফেসিয়াল করেও ফল হচ্ছে না কোনও। যদি এমনটা হয়, তবে ত্বকের প্রয়োজন এমন কিছু যা আপনাকে এই সমস্যা থেকে চিরতরে মুক্তি দিয়ে জেল্লাদার সুন্দর ত্বক এনে দিতে পারে। আর এই ব্যাপারে আপনাকে সাহায্য করতে পারে ফ্ল্যাক্স সিড।

স্বাস্থ সচেতন ব্যক্তিদের পরম বন্ধু এই ফ্ল্যাক্স সিড। তবে অনেকেই হয়তো জানেন না, ত্বকের যত্নেও এর জুড়ি নেই। ফ্ল্যাক্স সিডে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা  ত্বকের আর্দ্রতা ফেরানোর পাশাপাশি একাধিক সমস্যা দূর করে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ফ্ল্যাক্স সিডে ত্বকের যে কোনও ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও ত্বকের অস্বস্তি, জ্বালাভাব, চুলকানি কমাতেও সহায়তা করে ফ্ল্যাক্স সিড। ব্রণ বা ব্রেকআউটের সমস্যা থেকেও মুকতি দিতে পারে এই বিশেষ বীজ।

জানুন ত্বকের যত্নে কীভাবে কাজে লাগাবেন বহু গুণ সম্পন্ন এই বীজ …

ফ্ল্যাক্স সিড ও জল: একটি পাত্রে জল নিন। তাতে ১-৩ কাপ ফ্ল্যাক্স সিড মেশান। এবার জলটি ভাল করে ফুটিয়ে নিন। এবার এই মিশ্রণ ঠান্ডা করে নিন। এবং একটি পাত্রে ঢেলে তাকে ভাব করে ব্লেন্ড করে নিয়ে গোটা মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ফ্ল্যাক্স সিড ও টক-দই: ত্বকের যত্নে টক-দইয়ের ব্যবহার নতুন নয়। এর সঙ্গে ফ্ল্যাক্স সিড মেশালো আরও ভাল কাজ হয়। একটি পাত্রে দুই চামচ টক-দই নিন। এবার তাতে মিশিয়ে নিন ১ টেবিল চামচ ফ্ল্যাক্স সিড গুঁড়ো। এবার পুরো মিশ্রণটি ভাল করে গুলে নিয়ে গোটা মুখে লাগিয়ে নিন। স্নানের আগে এই ফেস প্যাক লাগানোই ভাল। এরপর ১৫ মিনিট রেখে ধুয়ে নিন।