Henna Hair Pack: হেনা তো লাগান চুলে, জানেন কীভাবে ব্যবহার করলে আর থাকবে না কোনও লালচে ভাব?

সাদা চুল ঢাকতে যখন পার্লারে গিয়ে রুট-টাচআপ কিংবা রং করানোর প্রচলন ছিল না, তখনও মা-দিদিমারা হেনার সাহায্য নিতেন।

Henna Hair Pack: হেনা তো লাগান চুলে, জানেন কীভাবে ব্যবহার করলে আর থাকবে না কোনও লালচে ভাব?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 7:30 AM

ঘন কালো চুল কার না পছন্দ! কিন্তু এখনকার জীবনযাত্রায় সেটা একটু কঠিন বলে মনে হয়। কথায় রয়েছে, বয়স বাড়লে চুলে পাক ধরে। কিন্তু এখন বয়স বাড়ার আগেই কালো চুলের মাঝে দেখা দিচ্ছে ধূসরতা। কিন্তু এই ধূসর চুলকে জীবনে আপন করে নিতে নারাজ যুবতীরা। চুলে বাদামি রং থাকলেও সাদা চুল কারও পছন্দ নয়। বয়সের আগে বুড়িয়ে যেতে কেউই চায় না। তাই তো ধূসরকে ঢাকতে নানা রাসায়নিক পণ্যের সহায়তা নেন। কিন্তু হেনার বিকল্প খুঁজে পাওয়া কঠিন। সাদা চুল ঢাকতে যখন পার্লারে গিয়ে রুট-টাচআপ কিংবা রং করানোর প্রচলন ছিল না, তখনও মা-দিদিমারা হেনার সাহায্য নিতেন।

চুলের হাল ফেরানোর ক্ষেত্রে হেনা একটি প্রাকৃতিক উপায়। হেনার নিজস্ব রং রয়েছে, যা চুলে লাগালে ধূসর রংও নিমেষে উধাও হয়ে যায়। যদিও হেনার রং একটু লালচে। সুতরাং, আপনি যদি চুলে সরাসরি হেনা ব্যবহার করেন, তাহলে চুলও খয়েরি দেখাবে। কৃত্রিম মনে হবে। তাই চুলে হেনা ব্যবহারের সঠিক উপায় জানা দরকার। যার জেরে আপনার চুল কুচকুচে কালো দেখাবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক, বাড়িতে কীভাবে হেনার হেয়ার প্যাক তৈরি করবেন।

এভাবে তৈরি করুন হেনার হেয়ার প্যাক-

১০০ গ্রাম হেনার গুঁড়ো নিন। হেনার সঙ্গে ১ চামচ কফির গুঁড়ো মিশিয়ে দিন। এবার এতে পরিমাণ মতো জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। হেনার পেস্টের ঘনত্বের দিকে বিশেষ নজর দেবেন। খুব বেশি যাতে পাতলা না হয়, সে দিকে খেয়াল রাখুন। এবার এই মিশ্রণে একটা পাতিলেবুর রস মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটি ঢাকা দিয়ে ৩-৪ ঘণ্টা রেখে দিন। এতে হেনার রং ভাল করে হেয়ার প্যাকের সঙ্গে মিশে যাবে। কয়েক ঘণ্টা পর দেখবেন এই হেয়ার প্যাক আরও বেশি মসৃণ হয়ে গেছে।

এভাবে চুলের উপর প্রয়োগ করুন হেনার হেয়ার প্যাক-

হেনার হেয়ার প্যাক চুল লাগানোর আগে ভাল করে চুল ধুয়ে নিন। প্রয়োজনে শ্যাম্পু করে নিন। কিন্তু কন্ডিশনার লাগাবেন না। এতে চুলের জমে থাকা সমস্ত তেল, ময়লা দূর হয়ে যাবে। চুল হালকা শুকিয়ে নিয়ে হেনার প্যাক লাগানো শুরু করুন। চুলটা কয়েকটা ভাগে ভাগ করে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত হেনার মিশ্রণটা ভাল করে লাগান। চুলের কোনও অংশ যাতে বাদ না যায়, সে দিকে খেয়াল রাখুন।

চুলে হেনা লাগানো হয়ে গেলে একটি শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে ফেলুন। এবার এই অবস্থায় ২-৩ ঘণ্টা থাকুন। যত বেশি সময় আপনি চুলে হেনা লাগিয়ে রাখবেন, তত ভাল করে চুলে রং ধরবে। কয়েক ঘণ্টা পর ভাল করে চুল ধুয়ে ফেলুন। সাধারণ জল দিয়েই চুল ধুয়ে নিন। শ্যাম্পু করবেন না। হেনার করার ২৪ ঘণ্টা পর শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে পারেন। এতে দেখবেন আপনার চুল কুচকুচে কালো দেখাচ্ছে।