ঝকঝকে পরিস্কার ত্বক পেতে নিয়মিত আলুর ফেস প্যাক ব্যবহার করুন

আলুর রস একটি প্রাকৃতিক ব্লিচিং উপাদান, যা ত্বকের জেদি ট্যানকে মুছে ফেলতে সাহায্য করে। রোদে পোড়ার দাগ, কালো ছোপর মতো সমস্যাও দূর হয়।

ঝকঝকে পরিস্কার ত্বক পেতে নিয়মিত আলুর ফেস প্যাক ব্যবহার করুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 20, 2021 | 7:46 PM

ভারতীয় খাবারের আলু ছাড়া কোনও পদের গুরুত্ব নেই। সেই বাদশাহ আমল থেকে রান্নায় আলুর ব্যবহার চলে আসছে । বাঙালির যে কোনও তরকারি বা সবজি রান্নায় আলুর ব্যবহার থাকবেই। শুধু রান্নাতেই নয়, ত্বকের পরিচর্চার কাজেও আলুর গুণ অপরিসীম। পারফেক্ট স্কিনকেয়ার হিসেবে আলুতে রয়েছে প্রচুর উপাদান।

প্রতিদিন সূর্যেত তাপ, অতিবেগুনি রশ্মি, দূষণ, ময়লা, ধূলিকণার মতো কয়েকটি ক্ষতিকারক কারণের সংস্পর্শের কারণে ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। যার ফলে হাইপারপিগমেন্টেশন, ত্বকের উপর কালো ছোপ পড়ে যাওয়া, নিস্তেজ ও শুষ্ক হয়ে যায়। এই জন্য ত্বকের সমস্যাগুলির নিরাময়ের জন্য কিছু প্রাকৃতিক উপাদানের প্রয়োজন হয়। ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে ও নানা সমস্যা থেকে মুক্তি পেতে প্রাকৃতিক গুণসম্পন্ন আলুর রস ব্য়বহার করা উপকারী।

– আলুর প্যাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান যা ত্বকের জন্য দুর্দান্ত কার্যকরী। আলুর রস চোখের নীচে ফোলা ও কালো দাগকে দূর করতে সাহায্য করে। বলিরেখা ও রিঙ্কেলস যা আছে, তা নির্মূল করতে সহায়তা করে। চোখের চারপাশে চামড়া কুঁচকে যাওয়া রোধ করতে, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। ত্বকে হাইড্রেট করতে, ত্বকের জ্বালাভাব দূর করতে ও ব্রণের প্রবণতা দূর করতে আলুর রস বেশ উপকারী। আলুর রসে রয়েছে আয়রন, ভিটামিন সি ও রাইবোফ্লাভিনের উত্স, তাই আলুর রস ত্বকের উপর নিয়ম করে লাগালে ত্বকের ছিদ্রগুলি পরিস্কার ও বার্ধক্যের ছাপ দূর হয়।

আরও পড়ুন: অকালে চুল পড়ে যাওয়া রোধ করতে ব্যবহার করুন এগ ওয়েল!

আলুর রস একটি প্রাকৃতিক ব্লিচিং উপাদান, যা ত্বকের জেদি ট্যানকে মুছে ফেলতে সাহায্য করে। রোদে পোড়ার দাগ, কালো ছোপর মতো সমস্যাও দূর হয়।

আলুর প্যাক বনাবেন কীভাবে

একটি ছোট বাটিতে ৩ চা চামচ আলুর রস ও ২ চা চামচ মধু নিয়ে ভালো করে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এই আলুর রসের ফেস প্যাক গোটা মুখে, গলায় লাগিয়ে কিছুক্ষণ মাসাজ করুন। ১০-১৫ মিনিট রেখে অপেক্ষা করুন। শুকিয়ে গেলে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্য এই ফেস প্যাক প্রতিদিন ব্যবহার করতে পারেন।