Homemade Hair Oil: চুলের সমস্যা পিছু ছাড়ছে না? ঘরোয়া পদ্ধতিতে তৈরি করে নিন হেয়ার অয়েল

Black Pepper Oil: গোলমরিচের তেল সুন্দর চুল গঠনে এক বিশেষ ভূমিকা পালন করে। আপনি যদি ভাল ফলাফল পেতে চান, তাহলে বাড়িতেই তৈরি করে নিন গোলমরিচের তেল।

Homemade Hair Oil: চুলের সমস্যা পিছু ছাড়ছে না? ঘরোয়া পদ্ধতিতে তৈরি করে নিন হেয়ার অয়েল
গোলমরিচের তেল সুন্দর চুল গঠনে এক বিশেষ ভূমিকা পালন করে।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 9:07 AM

হেঁশেলে এমন অনেক উপাদান থাকে, যা রূপচর্চায় নির্দ্বিধায় ব্যবহার করা যায়। তবে অবশ্যই কীভাবে ব্যবহার করতে হয়, তা জানা জরুরি। কারণ প্রতিটি প্রাকৃতিক উপাদানের নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বক, চুল ও শরীর স্বাস্থ্য উভয়ের ওপরও দারুণ কাজ করে। বিশেষত মশলা। মশলার প্রাকৃতিক গুণ স্বাস্থ্যের পক্ষে তো ভালই, এর পাশাপাশি চুলের (Hair Care) ওপর দারুণ কাজ করে। এমনই একটি মশলা হল গোলমরিচ। গোলমরিচের তেল (Black Pepper Oil) সুন্দর চুল গঠনে (Hair Growth) এক বিশেষ ভূমিকা পালন করে। এটি ভিটামিন এ, ভিটামিন সি, করোনয়েড, ফ্ল্যাভোনয়েড, ফলিক অ্যাসিড, পটাসিয়াম সহ বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ। বিশেষত এটি খুশকি ও চুলের বৃদ্ধির জন্য খুবই কার্যকর বলে বিবেচিত হয়।

আজকাল বেশিরভাগ মানুষই চুলের বৃদ্ধি নিয়ে চিন্তিত। এর মূল কারণ পুষ্টির অভাব এবং সঠিক যত্ন না নেওয়া। যদিও অনেক সময় স্ক্যাল্পের কারণেও চুল বৃদ্ধিতে সমস্যা দেখা দেয়। কারণ অনেক সময় স্ক্যাল্পে ধুলো-মাটি, ময়লা বা তেল জমে থাকে। এর কারণে চুলের ফলিকল ব্লক হয়ে যায়, ফলে চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। আপনি যদি লম্বা এবং ঘন চুল পেতে চান তবে আপনার স্ক্যাল্পে সুস্থ রাখা খুবই গুরুত্বপূর্ণ। গোলমরিচকে এই ক্ষেত্রে এক্সফোলিয়েটর হিসাবে ব্যবহার করা যেতে পারে। প্রথমে মোটা করে গোলমরিচকে পিষে নিন। এবার এতে অ্যালোভেরা জেল মিশিয়ে মাথার ত্বক ভালো করে স্ক্রাব করুন। স্ক্রাব করার পরে, এটি ১০-২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে চুল ধুয়ে ফেলুন।

সবচেয়ে ভাল হয় যদি আপনি নিয়মিত গোলমরিচের তেল ব্যবহার করেন। বাজারে অনেক ধরনের হেয়ার অয়েল পাওয়া যায়। তবে আপনি যদি ভাল ফলাফল পেতে চান, তাহলে বাড়িতেই তৈরি করে নিন গোলমরিচের তেল। ২ চা চামচ মেথি বীজ, ১ চা চামচ গোলমরিচ, ২০-২৫টা কারি পাতা, রোজমেরি এসেন্সিয়াল অয়েল এবং নারকেল তেল নিন।

প্রথমে শুকনো কড়াইতে গোলমরিচ, মেথি ও কারি পাতা ভেজে নিন। এবার এই রোস্টেড মশলাটা গুঁড়ো করে নিন। এবার একটি প্যানে নারকেল তেল গরম করুন। তাতে এই মশলাটা দিয়ে দিন। তেল ফুটে উঠলে নামিয়ে নিন। শেষে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল এতে যোগ করুন। এবার এটা স্টোর করে রেখে দিন।

এই গোলমরিচের তেল এক মাস ব্যবহার করলেই আপনি তফাৎটা নিজের লক্ষ্য করতে পারবেন। তবে কিছু ক্ষেত্রে সাবধানতা বজায় রাখতে হবে। যেমন তেলটা মাখার ২ ঘণ্টা পর শ্যাম্পু করবেন। সারারাত ধরে এই তেল স্ক্যাল্পে লাগিয়ে রাখবেন না।

আরও পড়ুন: গরমে ত্বককেও রাখুন হাইড্রেটেড! মরসুমি ফলকে রূপচর্চায় ব্যবহার করুন এইভাবে