Coffee for Skin: নিখুঁত ত্বক আপনার স্বপ্ন? ৫ উপায়ে কফি ব্যবহার করলেই হবে ইচ্ছাপূরণ

Skin Care Tips: বিশেষজ্ঞদের মতে, ব্রণের সমস্যা থেকে শুরু করে ত্বকের ক্যান্সারকে প্রতিরোধ করতে সাহায্য করে কফি। এর পিছনে দায়ী হল কফিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট।

Coffee for Skin: নিখুঁত ত্বক আপনার স্বপ্ন? ৫ উপায়ে কফি ব্যবহার করলেই হবে ইচ্ছাপূরণ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 4:20 PM

সকালের এক কাপ কফি (Coffee) যেমন আপনার শরীরকে তরতাজা করে দেয় তেমনি ত্বকের ওপরও দুর্দান্ত কাজ করে এই উপাদানটি। বিশেষজ্ঞদের মতে, ব্রণের সমস্যা থেকে শুরু করে ত্বকের ক্যান্সারকে প্রতিরোধ করতে সাহায্য করে কফি। এর পিছনে দায়ী হল কফিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট। কফির মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের একাধিক সমস্যা দূর করতে সাহায্য করে। তাহলে আসুন জেনে নেওয়া যাক কীভাবে কফি ব্যবহার করে ত্বককে (Skin Care) ভাল রাখা যায়…

বিশেষজ্ঞদের মতে, কফি এক্সফোলিয়েটর হিসেবে দুর্দান্ত কাজ করে। এটি ত্বক থেকে সমস্ত ধুলো-ময়লা দূর করে করে দেয় এবং ত্বককে নরম ও সতেজ করে তোলে। কফির স্ক্রাব তৈরির জন্য ১ চামচ অলিভ অয়েলের সঙ্গে ২ চামচ কফি গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে মুখ, গলা ও ঘাড়ে স্ক্রাব করুন। ৫ মিনিট সার্কুলার মোশনে স্ক্রাব করার ৩০ মিনিটের জন্য এটা ত্বকে রেখে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

কফির তৈরি মাস্ক ত্বকের প্রদাহ প্রতিরোধ করে ও কমায়। এর পাশাপাশি রক্ত সঞ্চালন উন্নত করে। এতে ত্বক উজ্জ্বল দেখায়। এর জন্য দু চামচ কফির গুঁড়োর সঙ্গে ২ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি সারা মুখে, ঘাড়ে ও গলায় লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

যেহেতু কফির মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, তাই এই উপাদানটি ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে সাহায্য করে। কফির ফেসপ্যাক ব্যবহার করলে বলিরেখা, কুঁচকানো ত্বক, ব্রণ সব কিছু সমস্যা দূর হয়ে যায়। এই ফেসপ্যাক ত্বকে কোলাজেন বৃদ্ধি ঘটাতে সাহায্য করে। এর জন্য ১/৪ কাপ কফির সঙ্গে ১/৪ কাপ ব্রাউন সুগার এবং সামান্য পরিমাণ লেবুর রস এক সঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে সারা মুখে সার্কুলেশন মোশনে স্ক্রাব করুন। কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

চোখের তলায় কালশিটে দাগ মুখের সৌন্দর্য নষ্ট করে দেয়। এই ক্ষেত্রে আপনি কফির তৈরির আন্ডার আই মাস্ক তৈরি করতে পারেন। ১/২ চামচ কফি গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো অলিভ অয়েল দিয়ে একটি পুরু পেস্ট তৈরি করুন। এবার ওই মিশ্রণটি চোখের নীচে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর জল দিয়ে দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এই ফেসপ্যাক ও স্ক্রাবগুলো ব্যবহার করলেই আপনি কিছুদিনের মধ্যে পার্থক্য দেখতে পাবেন।

সূর্যের ক্ষতিকারক রশ্মি আমাদের ত্বকেরও ক্ষতি করে। এই ক্ষেত্রেও আপনাকে সাহায্য করতে পারে কফি। ঠান্ডা জলে মিশিয়ে নিন সামান্য কফির গুঁড়ো। এবার একটি পাতলা সুতির কাপড় ওই জলে ডুবিয়ে সারা মুখে লাগিয়ে নিন। তারপর সাধারণ ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। এতে রোদের কারণে হওয়া ত্বকের জ্বালাভাব সহজেই দূর হয়ে যাবে।