Hair Care Tips: চুলের সব সমস্যা মেটাতে সপ্তাহে একবার লেবুর রস দিয়ে চুল ধুয়ে ফেলুন! ১৫ দিনেই মিলবে ফল

হিনা খান মনে করেন, তিনি প্রতিদিন যা খান, সেটাই ত্বক ও চুলের জন্য উপকারী। চুলের যত্নের রুটিনে নিয়মিত তেল দেওয়া, পেঁয়াজের রস লাগানো ও চুলের লেবুর জল ব্যবহার করে থাকেন।

Hair Care Tips: চুলের সব সমস্যা মেটাতে সপ্তাহে একবার লেবুর রস দিয়ে চুল ধুয়ে ফেলুন! ১৫ দিনেই মিলবে ফল
লেবুর জল
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 7:48 AM

টিভির পর্দায় সফল অভিনেত্রীর খেতাব জেতার পর আপাতত বলিউডে নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টায় রয়েছেন টেলিভিশন তারকা হিনা খান। হিন্দি টেলিভিশনের একটি রিয়ালিটি শোয়ে বিজেতা হওয়ার পর তাঁকে নিয়ে বিশেষ চর্চা শুরু হয়। তাঁর স্টাইল, সৌন্দর্য ও লাইফস্টাইল ভক্তদের মন ছুঁয়ে যায়। টিভি চ্যানেলে সিরিয়ালে অভিনেত্রীর পরিস্কার ত্বক, সিল্কি হেয়ার -এইসব বিষয়গুলি নিয়ে প্রায়শই ভক্তরা নানা কৌশলে জিজ্ঞাসা শুরু করেন। ইউটিউব চ্যানেলে তাঁকে বহুবার স্কিনকেয়ার ও চুলের যত্নের রুটিন সম্পর্কে শেয়ার করেছেন।

হিনা খান মনে করেন, তিনি প্রতিদিন যা খান, সেটাই ত্বক ও চুলের জন্য উপকারী। চুলের যত্নের রুটিনে নিয়মিত তেল দেওয়া, পেঁয়াজের রস লাগানো ও চুলের লেবুর জল ব্যবহার করে থাকেন। আপনার চুলের স্বাস্থ্যের উন্নতির জন্য লেবু জল কেন ব্যবহার করা প্রয়োজন, তা এখানে আলোচনা করা হল।

চুলের মান বাড়াতে লেবুর ব্যবহারের অনেক সুবিধা রয়েছে। এই ছোট ফলের জাদুতে অনেক সমস্যার সমাধান থাকে। যেমন কিডনিতে পাথর বা স্টোন হওয়া থেকে প্রতিরোধ করে, হজমে উন্নতি করে, ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এই ফল ত্বক ও চুলের জন্যও উপকারী। চুলের খুশকি রোধ করতে ও অতিরিক্ত তৈলাক্ত ভাব নিঃসরণ করতে সাহায্য করে।

লেবুর জল চুলের জন্য উপকারী

মাথার ত্বক পরিস্কার করে- মাথার ত্বকে ধুলো,ময়লা আটকে থাকে, তখন লেবুর জল মাথার ত্বকে ব্যবহার করলে তা পরিস্কার হয়ে যায়। চুলের ফলিকলগুলি আনলক করতে সাহায্য করে।

চুলের বৃদ্ধি করতে- লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা কোলাজেন উত্‍পাদনে সাহায্য করে ও চুলের বৃদ্ধি করে। এটি চুলের ফলিকলগুলিকে উদ্দীপিত করে। যা চুলের বৃদ্ধি ঘটায়। চুল পড়া নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

খুশকি দূর করে- লেবুতে প্রাকৃতিক ছত্রাক বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা খুশকিকে নিয়ন্ত্রণে রাখতে পারে।

অ্যালোভেরার সঙ্গে লেবুর রস

একটি পাত্রের মধ্যে এক টেবিল চামচ তাজা লেবুর রস চেপে নি। তাতে ২ টেবিলস্পুন অ্যালোভেরা জেল যোগ করুন। এবার একটি পেস্ট তৈরি করে মাথার ত্বকে লাগান। সুন্দরভাবে সবদিকে লাগিয়ে ২০-৩০ মিনিটের মতো রেখে দিন। শুকিয়ে গেলে হালকা শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল জল ও লেুবর রস

একটি পাত্রের মধ্যে এক টেবিলস্পুন নারকেল জলের সঙ্গে এক টেবিলস্পুন লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। মাথার ত্বকে ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষা করুন। সালফেট-মুক্ত শ্যাম্পু দিয়ে চুল ভাল করে পরিস্কার করে নিন। নারকেল জলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য, যা চুলের যে কোনও অক্সিডেটিভ ক্ষতি রোধ করে। কাঙ্ক্ষিত ফলাফলের জন্য সপ্তাহে একবার এই পদ্ধতিটে অনুসরণ করতে পারেন।

আরও পড়ুন: Hair Care Routine: এই ৬টি ধাপ মেনে চললেই একমাসের মধ্যে পাবেন চকচকে-মসৃণ চুল, গ্যারান্টি!