Home Made Face Scrub: ত্বকের চকচক করবে চিনির পরশে, রূপবতী হতে চাইলে কেরামতি জানা আছে কি…

Sugar Scrubs: গ্রিন টি-এর সঙ্গে মধু, চিনি আর এক চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এবার তা মুখে ভাল করে ম্যাসাজ করুন ১৫ মিনিট ধরে

Home Made Face Scrub: ত্বকের চকচক করবে চিনির পরশে, রূপবতী হতে চাইলে কেরামতি জানা আছে কি...
চিনি দিয়ে রূপচর্চা
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Aug 15, 2022 | 3:37 PM

ত্বক পরিচর্যার ক্ষেত্রে অধিকাংশই ভরসা রাখেন বাজারচলতি বিভিন্ন প্রসাধনী সামগ্রীর উপর। ধারণা, দামি পণ্যেই ফিরবে ত্বকের জেল্লা। এছাড়াও লোকজনের হাতে এখন সময় কম। তাই ঘরোয়া কোনও কিছুর পরিবর্তে পার্লারের চটজলদি পরিষেবাতেই ক্রমশ অভ্যস্ত হয়ে পড়ছেন মানুষ। তবে আমাদের রান্নাঘরে এমন কিছু উপাদান থাকে যা দিয়ে সহজেই করা যায় ত্বকের পরিচর্যা। সেই সঙ্গে অতিরিক্ত কোনও খরচাও থাকে না। দিনের পর দিন রাসায়নিক ব্যবহার করলে সেখান থেকে ত্বকের ক্ষতি হয়। চামড়া শুকিয়ে যায়। ত্বকের অম্লত্ব-ক্ষারত্ব নষ্ট হয়ে যায়। সেখান থেকে ত্বকের ক্যানসার হওয়ার সম্ভাবনাও কিন্তু থেকে যায়। ফেস স্ক্রাব থেকে শুরু করে ফেস প্যাক- নানাবিধ কাজে লাগানো যায় চিনিকে। চিনি শরীরের জন্য মোটেই ভাল নয়, তবে রূপচর্চার কাজে একে সুন্দর ভাবে কাজে লাগানো যায়।

চিনি দিয়ে খুব সহজে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন ফেস স্ক্রাব। এই স্ক্রাব ত্বকের উপরের মরা কোষকে দূর করে দেয়। সেই সঙ্গে ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে ত্বককে নরম করে তোলে। সেই সঙ্গে অকাল বার্ধ্যক্য রোধ করা যায় চিনির স্ক্রাবের সাহায্যেই। দেখে নিন কী ভাবে বাড়িতে বানাবেন চিনির স্ক্রাব।

*লেবু আর চিনির মিশ্রণ- ২ চামচ চিনি আর ১ চামচ লেবুর রস একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার তাতে দু ফোঁটা মধু মিশিয়ে দিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিটের জন্য। শুকিয়ে গেলে তা ধুয়ে ফেলুন।

**গ্রিন টি-এর সঙ্গে মধু, চিনি আর এক চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এবার তা মুখে ভাল করে ম্যাসাজ করুন ১৫ মিনিট ধরে। এবার ৫ মিনিট রেখে ইষদুষ্ণ জলে মুখ ধুয়ে নিন।

***আপনার ত্বক কি তৈলাক্ত প্রকৃতির? তাহলে তিন চামচ ওটস, দু চামচ চিনি, এক চামচ মধু , এক চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিয়ে স্ক্রাব বানান। এবার তা মুখে লাগিয়ে ৫ মিনিট রাখুন। গরম জলে তুলে ভিজিয়ে মুখ ধুয়ে নিন।

****হলুদ বাটা, চিনি, গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। খুব পাতলা পেস্ট বানাবেন না। এই পেস্ট মুখে লাগিয়ে ১৫ মিনিট অন্তত রাখুন। তারপর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

*****টমেটোর রস বের করে নিন বা টমেটো গ্রেট করে নিন। এর মধ্যে লেবুর রস, চিনি, ২ চামচ টকদই মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ দিয়ে ভাল করে স্ক্রাব করে নিন। শুকিয়ে গেলে ইষদুষ্ণ জলে ভাল করে মুখ ধুয়ে নিন।

এই খবরটিও পড়ুন

******চিনি আর বাদাম তেল একসঙ্গে মিশিয়ে নিন। এবার তা মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে গেলে ইষদুষ্ণ জল দিয়ে ধুয়ে নিন। রোজ এই ভাবে স্ক্রাব করতে পারলে লাগবে না ফেশিয়াল।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla