Freckles: কোনও ভাবেই নিয়ন্ত্রণ করতে পারছেন না ফ্রিকেলসের সমস্যাকে? বেছে নিন ঘরোয়া প্রতিকার

ফ্রিকেলস হওয়ার পিছনে অনেক কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে দূষণ, রোদে পোড়া বা শারীরিক পরিবর্তন ইত্যাদি। এটি আপনার মুখের আসল উজ্জ্বলতা কেড়ে নেয়।

Freckles: কোনও ভাবেই নিয়ন্ত্রণ করতে পারছেন না ফ্রিকেলসের সমস্যাকে? বেছে নিন ঘরোয়া প্রতিকার
ফ্রিকেলসের সমস্যা দূর করুন ঘরোয়া উপায়ে।

প্রত্যেকেই একটি সুন্দর এবং দাগহীন মুখ পেতে চায়। ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে আমরা সব সময় উপায় ট্রাই করি, যাতে ত্বক আমাদের উজ্জ্বল দেখায়। কিন্ত বাড়ন্ত বয়সে ত্বক সংক্রান্ত (skin problem) এমন অনেক সমস্যা দেখা দেয়, যা থেকে মুক্তি পাওয়া সহজ নয়। তার মধ্যে একটি হল ফ্রিকেলসের (freckles) সমস্যা, যা আদতে আপনার সৌন্দর্যে ব্যাঘাত ঘটায়। এই ফ্রিকেলস হওয়ার পিছনে অনেক কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে দূষণ, রোদে পোড়া বা শারীরিক পরিবর্তন ইত্যাদি। এটি আপনার মুখের আসল উজ্জ্বলতা কেড়ে নেয়।

মুখের এই কালো দাগ সারাতে অনেক রাসায়নিক পদার্থ যুক্ত পণ্য রয়েছে, যা মহিলারা প্রায়শই ব্যবহার করেন। তবে বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া এটি ব্যবহার করলে আপনার ত্বকের ক্ষতিও হতে পারে। এমন পরিস্থিতিতে ঘরোয়া পদ্ধতি ব্যবহার করাই ভাল। এটি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ইতিবাচক ফলাফল দেয়। এমন অনেকগুলি জিনিস রয়েছে, যা ফ্রিকেলস নিরাময়ে ব্যবহার করা যেতে পারে।

আমন্ডের পেস্ট- আমন্ড পুষ্টির গুণে ভরপুর, এটি স্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলের জন্যও উপকারী। এই ক্ষেত্রে জেনে রাখা ভাল যে অনেক সময় শুষ্ক ত্বকের কারণে ফ্রিকেলসের সমস্যা দেখা দেয়। ত্বক বেশি শুষ্ক হয়ে গেলে এই সমস্যা শুরু হয়। এজন্য ৫ থেকে ৬টি আমন্ড রাতে ভিজিয়ে রাখুন। সকালে এর খোসা ছাড়িয়ে পেস্ট তৈরি করুন। এবার ফেসপ্যাক হিসেবে ত্বকের ওপর লাগান। ১০ থেকে ২০ মিনিট অবধি রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে প্রতিদিন আমন্ডের তেল ব্যবহার করতে পারেন সমগ্র ত্বকে।

আলুর রস- খুব কম মানুষই জানেন যে আলু ত্বকের সৌন্দর্য বজায় রাখতে দারুণ কাজ করে। এটি ট্যানিং থেকে শুরু করে ত্বকের অনেক সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। ফ্রিকেলসের সমস্যা থাকলে আলুর রস বের করে তাতে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন এবার একটি স্প্রে বোতলে ভরে নিন। সকালে এবং সন্ধ্যায় একটি তুলার প্যাডে এটি স্প্রে করুন, আপনার ত্বককে ওপর ব্যবহার করুন। এটি কয়েক দিনের মধ্যে আপনাকে প্রভাব দেখাতে শুরু করবে।

ফলের খোসা- এমন অনেক ফল আছে, যেগুলোর খোসা ব্যবহার করলে ফ্রিকেলসের সমস্যা দূর হয়। শীতে আপনি কমলালেবু ও বেদানার খোসা ব্যবহার করতে পারেন। এজন্য প্রথমে কমলালেবু ও বেদানার খোসাকে রোদে শুকিয়ে নিন। এর সঙ্গে লেবুর খোসাও যোগ করুন। এগুলি শুকানোর পর ভালো করে পিষে নিন। এবার এটি একটি এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করুন। আপনি আপনার ত্বকের যত্নের রুটিনে বিভিন্ন উপায়ে এটি ব্যবহার করতে পারেন। অন্যদিকে ফ্রিকেলসের সমস্যায় আধা চা চামচ এই গুঁড়ো নিন। এবার এতে দেশি ঘি মেশান। এবার পেস্ট হিসেবে মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: ব্রণর সঙ্গে দূর হবে ডার্ক সার্কেলের সমস্যাও! ব্যবহার করুন হলুদের তৈরি ফেসপ্যাক

Click on your DTH Provider to Add TV9 Bangla