Tomato for Skin: মেঘলা দিনে মুখ ম্লান দেখাচ্ছে? চটপট রূপটান সেরে ফেলুন টমেটো দিয়ে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Mar 19, 2023 | 8:42 AM

Tomato Face Pack: রূপচর্চার দুনিয়ায় টমেটোর ব্যবহার নতুন নয়। টমেটোর গুণে আপনি পেতে পারেন জেল্লাদার ত্বক। শুধু জানুন রূপটানে কীভাবে টমেটো ব্যবহার করবেন।

Tomato for Skin: মেঘলা দিনে মুখ ম্লান দেখাচ্ছে? চটপট রূপটান সেরে ফেলুন টমেটো দিয়ে

মেঘলা দিনেও ত্বকের খেয়াল রাখা দরকার। বসন্তে যতই বর্ষাকাল মতো অনুভূতি আসুক না কেন, ত্বককে সব ঋতুতে উজ্জ্বল রাখতে হবে। তবে প্রতিমাসেই যে পার্লারে যেতে হবে এমন কোনও মানে নেই। যদিও ফেসিয়াল করালে ত্বক ভাল থাকে। কিন্তু হেঁশেলে টমেটো থাকতে আপনি কেন রাসায়নিক পণ্যের সাহায্য নেবেন? রূপচর্চার দুনিয়ায় টমেটোর ব্যবহার নতুন নয়। টমেটোর গুণে আপনি পেতে পারেন জেল্লাদার ত্বক। শুধু জানুন রূপটানে কীভাবে টমেটো ব্যবহার করবেন।

ত্বকের রং উজ্জ্বল করে- মেঘলা দিনে ত্বক ম্লান দেখাচ্ছে? জেল্লা ফিরতে পারে টমেটোর গুণে। অর্ধেক টমেটো নিয়ে তার পেস্ট বানিয়ে নিন। এবার এতে দু’ চা চামচ মুলতানি মাটি এবং এক চা চামচ পুদিনা পাতা বাটা মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটি ত্বকের উপর ৩০ মিনিট লাগিয়ে রাখুন। সপ্তাহে দু-তিনবার আপনি এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। কয়েক দিন ব্যবহারের পর দেখবেন ত্বক অনেক বেশি উজ্জ্বল দেখাচ্ছে।

তৈলাক্তভাব দূর করে- বসন্তে বাংলা বৃষ্টিতে ভিজলেও গরম কাটেনি। বরং, আগামী দিনে আরও গরম বাড়বে। আর তার সঙ্গে বাড়বে ত্বকের তেলতেলে ভাব। তৈলাক্ত ত্বকের ব্যক্তিরা এর কষ্ট ভাল করে বোঝেন। কিন্তু উপকার পেতে পারেন যদি টমেটো মাখেন। টমেটোর মধ্যে অ্যাস্ট্রিনজেন্ট রয়েছে, যা ত্বকের অতিরিক্ত তেল দূর করে এবং মুখ উজ্জ্বল দেখায়। অন্যদিকে, টমেটো ব্রণ, ব্ল্যাকহেডস, ওপেন পোরসের সমস্যাও দূর করে দেয়। এক্ষেত্রে এক টুকরো টমেটো নিয়ে মুখে ঘষে নিলেই কাজ হবে।

এই খবরটিও পড়ুন

ত্বকের পিএইচ স্তর বজায় রাখে- মুখের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে টমেটো। গরম বাড়লেও ত্বকের আর্দ্রতাও বজায় রাখা দরকার। আর এই দুই কাজ একসঙ্গে করতে পারে টমেটো। এক্ষেত্রে আপনাকে টমেটোর টোনার ব্যবহার করতে হবে। এক গোটা টমেটোর রস বানিয়ে নিন। এতে একটা শসার রস মিশিয়ে দিন। এবার এই রস ছেঁকে নিন এবং এয়ার টাইট স্প্রে বোতলে ভরে রাখুন। এই টোনার আপনি প্রতিদিন ৪ বার করে ব্যবহার করতে পারেন। এই টোনার ফ্রিজে রাখবেন। মুখ ধুয়ে নিয়ে তারপর মুখে এই টোনার স্প্রে করুন। এতে আপনি তরতাজা বোধ করবেন।

এক্সফোলিয়েট করে- ত্বকের উপর মরা চামড়া জমতে শুরু করলে ত্বক ম্লান দেখায়। মুখে সেই তরতাজা ভাব ফিরে পেতে আপনি টমেটোর স্ক্রাব ব্যবহার করতে পারেন। ১টা খোসাসমেত পাতিলেবু, এক মুঠো পুদিনা পাতা ও ১টা টমেটো নিন। এতে দুটো বরফের কিউব যোগ করে মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণে চিনি মিশিয়ে দিন। ব্যস তৈরি স্ক্রাব। এই স্ক্রাব মুখে ঘষতে পারেন। ৩-৪ মিনিট ঘষে নিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক গ্লো করবে এবং ত্বকের সমস্যা কমে যাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla