De-Tan Pack: ঢাকা পোশাক, জুতো পরেও ট্যান এড়াতে পারেননি? ৫ টোটকায় দূর করুন হাত-পায়ের রোদে পোড়া দাগ

Home Remedies: ফুলহাতা পোশাক ও পা ঢাকা জুতো পরেন না অনেকে। হাত-পায়ে সানস্ক্রিন মাখার অভ্যাসও নেই। তাই সবার আগে হাতে ও পায়ের চামড়ায় রোদে পোড়া দাগ লক্ষ্য করা যায়। তাই এই গরমে কীভাবে হাতে ও পায়ের ত্বককে ট্যান দূর করবেন, রইল টিপস।

De-Tan Pack: ঢাকা পোশাক, জুতো পরেও ট্যান এড়াতে পারেননি? ৫ টোটকায় দূর করুন হাত-পায়ের রোদে পোড়া দাগ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 10:39 AM

প্রখর রোদে সানস্ক্রিন ছাড়া বাইরে বেরোনো যায় না। তার সঙ্গে ছাতা-সানগ্লাস রয়েছে। কেউ কেউ রোদের তাপ এড়াতে স্কার্ফে‌ মুখ ঢেকে রাস্তায় বেরোচ্ছেন। এতে সূর্যের তাপ ও সান ট্যান (sun tan) দু’টোর হাত থেকে বাঁচা যাচ্ছে। কিন্তু পায়ের পাতা এবং হাতের দিকে খেয়াল দিয়েছেন কি? ফুলহাতা জামা পরে হাতকে এবং ঢাকা জুতো পরে পা’কে ট্যানের হাত রক্ষা করতে পারবেন। কিন্তু এই কাজটা সবসময় করে হয়ে ওঠা হয় না। সবাই পা ঢাকা জুতো পরেন না। আবার অনেকেই গরমে ফুলহাতা পোশাক পরাও পছন্দ করেন না। আর হাতে-পায়ে সানস্ক্রিন মাখার অভ্যাস অনেকের মধ্যেই নেই। তাই সবার আগে হাতে ও পায়ের চামড়ায় রোদে পোড়া দাগ লক্ষ্য করা যায়। তাই এই গরমে কীভাবে হাতে ও পায়ের ত্বককে ট্যান দূর করবেন, রইল টিপস।

১) টক দই

হাইপারপিগমেনটেশন, সান ট্যানের সমস্যা দূর করতে টক দই দারুণ কার্যকর। ২-৩ চামচ টক দই নিন। এতে ১ চামচ লেবুর রস মিশিয়ে ভাল করে হাতে ও পায়ের পাতায় লাগান। মিনিট পনেরো রেখে সাধারণ জল দিয়ে হাত-পা ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে দু’বার আপনি এই ডি-ট্যান প্যাক ব্যবহার করতে পারবেন।

২) টমেটো

টমেটোর মধ্যে বায়োঅ্যাক্টিভ যৌগ রয়েছে যা ক্যারোটেনয়েড নামে পরিচিত। তাই টমেটো মেখে আপনি রোদে পোড়া দাগ দূর করতে পারবেন। দু’টো মাঝারি আকারের টমেটো নিয়ে পেস্ট করে নিন। এতে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে হাতে ও পায়ের উপর লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই টমেটো পেস্ট মাখলে আপনার ট্যান দূর হয়ে যাবে।

৩) লেবুর রস

লেবুর রসের মধ্যে ভিটামিন সি রয়েছে, যা হাইপারপিগমেনটেশনের সমস্যা দূর করে এবং ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। আপনি ত্বকের উপর সরাসরি লেবুর রস লাগাতে পারেন। কিংবা জলের সঙ্গে লেবুর রস মিশিয়েও ত্বকের উপর লাগাতে পারেন। ১৫-২০ মিনিট রাখার পর ধুয়ে ফেললেই কাজ হবে। সপ্তাহে ২-৩ বার লেবুর রস মাখলে ট্যান দূর হয়ে যাবে। লেবুর রস ত্বকের উপর জ্বালাভাব বা লালচে ভাবের কারণ হতে পারে। তাই সংবেদনশীল ত্বক হলে এই টোটকা এড়িয়ে চলাই ভাল।

৪) অ্যালোভেরা জেল

ত্বকের জন্য দারুণ উপকারী অ্যালোভেরা জেল। নিয়মিত অ্যালোভেরা জেল মাখলে আপনার ট্যানের সমস্যা ধীরে ধীরে কমে যাবে। এছাড়া আপনি অ্যালোভেরা জেলের সঙ্গে মধু মিশিয়ে ত্বক লাগাতে পারেন। মিনিট দশেক রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ডি-ট্যান প্যাকও আপনি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে পারেন।

৫) শসা

গ্রীষ্মকালে ত্বক পরিচর্চা‌য় শসার চেয়ে ভাল উপাদান খুঁজে পাওয়া কঠিন। ময়েশ্চারাইজিং এফেক্ট ছাড়াও শসার বায়োঅ্যাক্টিভ যৌগ ট্যান দূর করতে দারুণ উপকারী। মিক্সিতে অর্ধেক শসার সঙ্গে ১ চামচ অ্যালোভেরা জেল ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণটি আপনি কিছুক্ষণ ফ্রিজে রাখুন। তারপর সেটা হাতে ও পায়ে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনি সপ্তাহে একদিন ব্যবহার করলেই উপকার পাবেন।