Skin Care Routine: শীতের মরসুমি ফলকে ত্বকের যত্নে কাজে লাগান! বাড়িতে তৈরি করুন কমলালেবুর ফেসিয়াল কিট

আপনার ত্বকের ওপর কমলালেবু ব্যবহার করলে আপনি স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক পেতে পারেন। কমলালেবুকে আপনার বিউটি রুটিনের একটি অংশ করে তোলার একটি সহজ উপায় হল কমলালেবুর তৈরি ফেসিয়াল করা।

Skin Care Routine: শীতের মরসুমি ফলকে ত্বকের যত্নে কাজে লাগান! বাড়িতে তৈরি করুন কমলালেবুর ফেসিয়াল কিট
ছবি সৌজন্যে- GettyImages
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 7:58 AM

আপনার ত্বকের যত্নের রুটিনে তাজা কমলালেবু অন্তর্ভুক্ত করে এই শীতের মরসুমকে সবচেয়ে বেশি উপভোগ করুন। কমলালেবু ভিটামিন সি এবং এ সমৃদ্ধ। এটি আমাদের ত্বককে নানা ভাবে উপকার করতে পারে। কমলালেবু ত্বকের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হওয়ার যদিও অনেক কারণ রয়েছে। কমলালেবুতে রয়েছে ত্বকের উজ্জ্বলতা এবং ডিটক্সিফাইং বৈশিষ্ট্য।

আপনার ত্বকের ওপর কমলালেবু ব্যবহার করলে আপনি স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক পেতে পারেন। কমলালেবুকে আপনার বিউটি রুটিনের একটি অংশ করে তোলার একটি সহজ উপায় হল কমলালেবুর তৈরি ফেসিয়াল করা। চলুন জেনে নেওয়া যাক কীভাবে আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন এই ফেসিয়াল।

অরেঞ্জ ফেসিয়াল ক্লিনজার

এই অরেঞ্জ ফেসিয়াল ক্লিনজার দিয়ে আপনি আপনার ত্বকের ছিদ্রে জমে থাকা ময়লা দূর করতে সক্ষম হবেন। এছাড়াও, কমলালেবুর মধ্যে ত্বক উজ্জ্বল করার বৈশিষ্ট্য রয়েছে। এই ক্লিনজারটি আপনার মুখকে আরও উজ্জ্বল করে তুলবে। এর জন্য আপনার প্রয়োজন ১ চা চামচ কমলালেবুর রস এবং ১ চা চামচ মধু। একটি পাত্রে উভয় উপাদান মিশিয়ে নিন। আপনার মুখ এবং ঘাড়ে প্রয়োগ করুন। ৫ মিনিট রাখুন এবং তারপর একটি পরিষ্কার কাপড় দিয়ে আপনার মুখ মুছে ফেলুন।

অরেঞ্জ ফেস স্ক্রাবার

এরপরে আপনার ত্বককে এক্সফোলিয়েট করুন। এর জন্য প্রয়োজন একটি স্ক্রাবার। এই কমলালেবুর স্ক্রাবার আপনার ত্বকের মৃত স্তর অপসারণ করতে এবং আপনার ত্বককে আরও উজ্জ্বল করতে সাহায্য করবে। এর জন্য ১ টেবিল চামচ কমলালেবুর রস, ১ চা চামচ চিনি এবং ১ চা চামচ নারকেল তেল নিন এবং একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে নিন। আপনার মুখে হালকা জলের ছেটা দিন এবং তারপর পুরো মুখ এবং ঘাড়ে স্ক্রাব করুন। বৃত্তাকার গতিতে হালকা হাতে ম্যাসাজ করুন। এই ফেস স্ক্রাবারটি মুখে লাগিয়ে রাখুন প্রায় ৫ মিনিট। এরপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

অরেঞ্জ ফেস ক্রিম

এবার ভালো করে মুখে ম্যাসাজ করুন। আপনার মুখ ম্যাসাজ আপনার ত্বককে ডিটক্সিফাই করতে সাহায্য করবে। এটি আপনার ত্বককে আরও উজ্জ্বল দেখাবে। এর জন্য লাগবে ১ চা চামচ কমলালেবুর রস এবং ২ চা চামচ অ্যালোভেরার রস। এই দুটি জিনিস একসঙ্গে মিশিয়ে মুখে ম্যাসাজ করুন। খেয়াল ঊর্ধ্বমুখী স্ট্রোকে ম্যাসেজ করবেন। ক্রিমটি ত্বকে শোষিত হওয়ার পরে, একটি পরিষ্কার কাপড় দিয়ে মুখ মুছে নিন।

অরেঞ্জ ফেস মাস্ক

সবশেষে, কমলালেবুর ফেস মাস্ক দিয়ে আপনার ত্বককে আরেকটু প্যাম্পার করুন। এটি আপনার ত্বককে নরম করতে সাহায্য করবে। আপনি আরও সতেজ অনুভব করবেন। এর জন্য প্রয়োজন ২-৩ টেবিল চামচ কমলালেবুর রস, ১ টেবিল চামচ চন্দন গুঁড়ো কিংবা মুলতানি মাটি, ১ চা চামচ মধু এবং ১ চা চামচ দুধ। একটি পাত্রে তিনটি উপাদান মিশিয়ে নিন। এবার এটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। ২০ মিনিট রাখুন এবং তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। বাড়িতে এই ফেসিয়াল করার পর ২৪ ঘণ্টার জন্য কোনও ফেস প্রোডাক্ট এড়িয়ে চলুন।

আরও পড়ুন: বয়সের ছাপকে ত্বক থেকে দূরে রাখতে চান? নিয়মিত ব্যবহার করুন এই তেল