Winter Skincare: বারবার ময়েশ্চারাইজার ব্যবহার করেও ত্বক থাকছে শুষ্ক? আর্দ্রতা রাখতে কখন কীভাবে প্রয়োগ করবেন?

Winter Skincare Tips: ভাবছেন কীভাবে বুঝবেন ত্বককে অতিরিক্ত ময়েশ্চারাইজড করছেন কিনা! বেশ কিছু লক্ষণ রয়েছে, যা দেখে সহজেই বুঝে যাবেন কতটা বেশি পরিমাণে ময়েশ্চারাইজার ব্যবহার করেছেন...

Winter Skincare: বারবার ময়েশ্চারাইজার ব্যবহার করেও ত্বক থাকছে শুষ্ক? আর্দ্রতা রাখতে কখন কীভাবে প্রয়োগ করবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 8:30 AM

শীতকাল মানেই শুষ্ক ত্বক, ত্বকের উপর থেকে খোসা ওঠা, চুলকানির প্রবণতা বেড়ে যায়। এই সমস্যা থেকে মুক্তির উপায় হল ময়েশ্চারাইজিং। ত্বকের হাইড্রেশন বজায় রাখার জন্য শীতকালে ময়েশ্চারাইজার ব্যবহার করা অত্যন্ত আবশ্যিক। তবে ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য অতিরিক্ত মাত্রায় ময়েশ্চারাইজার ব্যবহার করছেন না তো? অত্যাধিক মাত্রায় ময়েশ্চারাইজার প্রয়োগ করলে ত্বকের ক্ষতি সৃষ্টি হয়। অজান্তেই আমরা মুখের ত্বকে ও শরীরের ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করে ফেলি। বিশেষ করে শীতকালে এই ধরনের প্রবণতা তৈরি হয় কম-বেশি সকলেরই। অনেকেরই ধারণা রয়েছে, যত বেশি ময়েশ্চারাইজার ব্যবহার করা হবে, তত বেশি তা কার্যকর হবে।

বাস্তবে তা ঠিক উল্টোটাই হয়। সাধারণত ময়েশ্চারাইজারগুলি ঘন হয়, তাই ব্যবহার করার সময় অল্প পরিমাণই যথেষ্ট। প্রয়োজনের বেশি প্রয়োগ করা হলে তাতে ত্বকের আরও খারাপ প্রভাব পড়তে শুরু করে। ভাবছেন কীভাবে বুঝবেন ত্বককে অতিরিক্ত ময়েশ্চারাইজড করছেন কিনা! বেশ কিছু লক্ষণ রয়েছে, যা দেখে সহজেই বুঝে যাবেন কতটা বেশি মাত্রা. ময়েশ্চারাইজার ব্যবহার করেছেন…

১. ত্বকের উপরিভাগে অগুনতি ছিদ্র রয়েছে। অতিরিক্ত ময়েশ্চারাইজিং ত্বকের ছিদ্রগুলিকে বুজিয়ে দেয়। এর ফলে ত্বকের পোরসগুলির বুজে গিয়ে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস সৃষ্টি হয়।

২. অতিরিক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করলে মুখের ত্বকের উপর বসে যায়। যার ফলে বাইরের ধুলো, ময়লা, ব্যাকটেরিয়া জমে ব্রণ সৃষ্টি করে।

৩. বিশেষ করে ত্বক খুব তাড়াতাড়ি শুষ্ক হয়ে ওঠে। তাই লাগাতার ময়েশ্চারাইজার প্রয়োগ করে চলেছেন। কখনও ভেবেছেন, বারবার ময়েশ্চারাইজার ব্যবহার করা হলেও কেন ত্বক শুষ্ক হয়ে ওঠে? ত্বককে অতিরিক্ত মাত্রায় ময়েশ্চারাইজ করার একটি সাধারণ লক্ষণ।

৪. বেশি মাত্রায় ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা হলে লাল রঙের ছোট ছোট ফুসকুড়ি দেখা যায়।

৫. ত্বককে সুস্থ, স্বাভাবিক ও ময়েশ্চারাইজ রাখতে ত্বকের মধ্যেই রয়েছে সিবাম। কিন্তু যখনই অতিরিক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা হয় তখন ত্বকের মধ্যে সিবাম উত্‍পাদন করা বন্ধ করে দেয়। তার জেরে নিস্তেজ, শুষ্ক ও ক্লান্ত ত্বকের প্রবণতা দেখা যায়।

কখন ব্যবহার করবেন ময়েশ্চারাইজার?

অতিরিক্ত ময়েশ্চারাইজিং প্রতিরোধ করার দুটি প্রধান উপায় রয়েছে। একটি হল, ত্বক যখন স্যাঁতস্যাঁতে থাকে, তখন ময়েশ্চারাইজার ব্যবহার করুন। যদি শুষ্ক ত্বকে প্রয়োগ করেন তাহলে বেশি হাইড্রেশনের জন্য বেশি পরিমাণে ময়েশ্চারাইজার প্রয়োগ করতে হয়। এর জেরে অতিরিক্ত স্তরে ময়েশ্চারাইজার ব্যবহার করলে আখেরে ত্বকেরই ক্ষতি হয়।

ময়েশ্চারাইজার প্রয়োগ করার আগে সপ্তাহে একবার করে কেমিক্যাল এক্সফোলিয়েন্ট দিয়ে ত্বককে এক্সফোলিয়েট করতে পারেন। এতে মৃতকোষগুলি নির্মূল হয়ে যায়। তারপর ময়েশ্চারাইজার ব্যবহার করলে উপকার পেতে পারেন।