Lemon-Honey: রোদে বেরিয়ে ত্বক ঝলসে গিয়েছে? হেঁশেলের এই দুই উপাদানে মিলবে স্বস্তি

Summer Skin Care: অনেকে বুঝতে পারেন না মুখে বেসন-টমেটো মাখবেন নাকি মুলতানি মাটি-মধু। বিশেষজ্ঞেরা বলছেন, আপনার হেঁশেলে যদি পাতিলেবু ও মধু থাকে, তাহলে রূপচর্চার জন্য আর কোনও উপাদানেরই প্রয়োজন নেই।

Lemon-Honey: রোদে বেরিয়ে ত্বক ঝলসে গিয়েছে? হেঁশেলের এই দুই উপাদানে মিলবে স্বস্তি
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 1:05 PM

ত্বকের যত্নে সবাই এমন পণ্য খোঁজেন, যার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আছে শুধুই উপকারিতা। যে উপাদান মাখলে মুখ চকচকে হবে, ত্বকের সমস্ত দাগছোপ এবং সমস্যা নিমেষে দূর হয়ে যাবে, এমন পণ্যের খোঁজেই বেশিরভাগ মানুষ থাকেন। তাই তো প্রসাধনী পণ্য কেনার আগে একটু গুগল রিসার্চ, একটু রিভিউ দেখে নিতে হয়। কিন্তু সবার ত্বক এক ধরনের হয় না। তাই বাজারচলতি প্রসাধনী পণ্যের বদলে অনেকেই ভরসা রাখেন ঘরোয়া প্রতিকারের উপর। প্রাকৃতিক উপাদান দিয়ে রূপচর্চা করলে তার পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। কিন্তু তাতে অনেকে বুঝতে পারেন না মুখে বেসন-টমেটো মাখবেন নাকি মুলতানি মাটি-মধু। বিশেষজ্ঞেরা বলছেন, আপনার হেঁশেলে যদি পাতিলেবু ও মধু থাকে, তাহলে রূপচর্চার জন্য আর কোনও উপাদানেরই প্রয়োজন নেই।

ত্বকের উপর পাতিলেবুর উপকারিতা-

পাতিলেবুর রসের মধ্যে উচ্চ পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছ, যা অতিরিক্ত পরিমাণে সিবাম উৎপাদন নিয়ন্ত্রণ করে এবং ব্রণর সমস্যা কমায়। পাশাপাশি দূর করে ব্ল্যাকহেডস, হাইপারপিগমেনটেশন ইত্যাদি। পাশাপাশি পাতিলেবুর রস ত্বকের উপর এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে।

ত্বকের উপর মধুর উপকারিতা-

মধুর মধ্যে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান রয়েছে। এটি ত্বকের প্রদাহ কমায় এবং ত্বকের উপর ক্লিনজার হিসেবে কাজ করে। পাশাপাশি মধু ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। ব্রণ ও ব্রণ দাগ দূর করতে সাহায্য করে মধু।

ব্রণর সমস্যায় পাতিলেবুর রস ও মধু-

বেশিরভাগ মানুষ তৈলাক্ত ত্বক ও ব্রণর সমস্যায় ভোগেন। এক্ষেত্রে কাজে আসতে পারে পাতিলেবুর রস ও মধু। অর্ধেক লেবুর রসের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে নিয়ে ত্বকের উপর লাগান। ২০ মিনিট রাখুন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের সমস্যা দূর হয়ে যাবে।

দাগছোপ দূর করতে যে ভাবে ব্যবহার করবেন পাতিলেবুর রস ও মধু-

১ চামচ লেবুর রসের সঙ্গে ১ চামচ মধু এবং ১ চামচ টক দই মিশিয়ে নিন। এক চিমটে হলুদ গুঁড়োও মিশিয়ে নিতে পারেন। এবার এই মিশ্রণটা ভাল করে ত্বকের উপর লাগান। ১০-১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের সমস্ত দাগছোপ দূর হয়ে যাবে।

প্রদাহ কমায় পাতিলেবুর রস ও মধু-

রোদে বেরিয়ে ত্বকের উপর লালচে ভাব, জ্বালাভাব দেখা দিয়েছে? ত্বকের প্রদাহ কমাতে ব্যবহার করুন পাতিলেবুর রস ও মধুর ফেসপ্যাক। অর্ধেক লেবুর রসের সঙ্গে ২ চামচ মধু এবং ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিয়ে ত্বকের উপর লাগান। ১০-১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।