Hair Mask: বর্ষা আসার আগেই সামলে নিন চুলকে! পার্লারের খরচ বাঁচিয়ে বাড়িতে বানান হেয়ার মাস্ক

Hair Care: মাসে একবার হেয়ার স্পা  করালে চুলের স্বাস্থ্য ভাল থাকে। কিন্তু অত সময় কারও হাতে নেই। তাছাড়া, পার্লারে গিয়ে নিয়মিত এত টাকা খরচ করলে পকেটেও টান পড়বে।

Hair Mask: বর্ষা আসার আগেই সামলে নিন চুলকে! পার্লারের খরচ বাঁচিয়ে বাড়িতে বানান হেয়ার মাস্ক
অলিভ অয়েল দিয়ে হেয়ার মাস্ক তৈরি করুন...
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 8:08 AM

গরমে শুধু যে ত্বকের বেহাল দশা হয়, এমনটা নয়। চুলও ক্ষতিগ্রস্ত হয় অত্যধিক আর্দ্রতা ও দূষণের কারণে। এর পাশাপাশি এই গরমে ঘামও হচ্ছে স্ক্যাল্পে। সব মিলিয়ে বারোটা বাজে চুলের। সুতরাং সময় থাকতে চুলের খেয়াল না রাখলে, ভবিষ্যতে সমস্যা আরও বাড়বে। বিশেষত যখন ঋতু পরিরবতন হবে, বর্ষার আগমন ঘটবে তখন চুল পড়তে শুরু করবে। সেই অবস্থা কোনও নামী-দামি শ্যাম্পুই আর কাজে আসবে না। তাই ওই পরিস্থিতিতে পৌঁছানোর আগেই চুলের যত্ন নেওয়া জরুরি। মাসে একবার হেয়ার স্পা  করালে চুলের স্বাস্থ্য ভাল থাকে। কিন্তু অত সময় কারও হাতে নেই। তার চেয়ে বড় কথা হল, পার্লারে গিয়ে নিয়মিত এত টাকা খরচ করলে পকেটেও টান পড়বে। তাই বাড়িতেই আপনাকে চুলের যত্ন নিতে হবে। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে অলিভ অয়েল। রান্নার জন্য অলিভ অয়েল (Olive Oil) ব্যবহার করলে ভাল থাকে হার্ট। কমে খারাপ কোলেস্টেরলের মাত্রা। একই ভাবে, এই তেল যদি আপনি চুলে ব্যবহার করেন তাহলে দূর হবে হাজার একটা সমস্যা। স্বাস্থ্যকর চুলের জন্য, আপনি অলিভ অয়েল দিয়ে হেয়ার মাস্ক (Hair Mask) তৈরি করতে পারেন। এই অলিভ অয়েল শুষ্ক ও প্রাণহীন চুলের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। এটি খুশকির সমস্যা দূর করার ক্ষেত্রেও খুব উপযোগী। এবং স্প্লিটেন্ডও নিরাময় করে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে অলিভ অয়েল দিয়ে হেয়ার মাস্ক তৈরি করা যায়।

অলিভ অয়েল ও কলার তৈরি হেয়ার মাস্ক

অলিভ অয়েল এবং কলা দুটি উপাদানই চুলের উপকার করে, উভয়ই চুলের গোড়াকে গভীরভাবে পুষ্টি জোগাতে কাজ করে। যখন এই দুটির মিশ্রণ তৈরি করা হয়, তারা একটি দুর্দান্ত চুলের কন্ডিশনার হিসাবে কাজ করে। এই হেয়ার মাস্কটি তৈরি করতে ১টি পাকা কলা, ১ থেকে ২ চামচ অলিভ অয়েল নিন। এরপর কলার খোসা ছাড়িয়ে পেস্ট তৈরি করে নিন। এর পরে, ওই পেস্টে ২ চা চামচ অলিভ অয়েল যোগ করুন এবং ভাল করে মিশিয়ে নিন।

তবে এই হেয়ার মাস্ক ব্যবহার করার একটি পদ্ধতি রয়েছে। চুলে শ্যাম্পু করার পর এই হেয়ার মাস্ক ব্যবহার করতে হয়। শ্যাম্পু করার পর, যখন তোয়ালতে চুল মুছে নেবেন, তার পরে চুলের গোড়া থেকে শেষ পর্যন্ত এই হেয়ার মাস্ক লাগান। এই মাস্কটি চুলে প্রায় ২০ থেকে ২৫ মিনিটের জন্য লাগিয়ে রেখে দিন। এর পর আবার চুল সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বার করে এই হেয়ার মাস্ক ব্যবহার করেলেই ফল পাবেন হাতে নাতে। এতেই চুলের যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে।