ত্বক ও চুলের যৌবন ফেরান রাতের বেলায়! রইল সঠিক পরিচর্চার কিছু টিপস

মুখের মধ্যে বয়সের ছাপ, বলিরেখা, চুল পড়ার মতো সমস্যার মুখে পড়তে হয়। তবে এখনও সময় চলে যায়নি। ত্বক ও চুলের সব সমস্যা দূর করতে ও সুস্থ রাখতে আজ থেকেই ধীরে ধীরে রূপচর্চা করতে শুরু করে দিন।

ত্বক ও চুলের যৌবন ফেরান রাতের বেলায়! রইল সঠিক পরিচর্চার কিছু টিপস
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: Jun 13, 2021 | 1:49 PM

চুল ও ত্বকের সমস্যা তো থাকে, থাকবেও। কিন্তু সঠিক সময়ে ত্বক ও চুলের যত্ন না নেওয়ায় এখন আফসোস করছেন। যৌবনের উদ্দীপনায় অনিদ্রা, জাঙ্ক ফুড, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া, শরীরের সঠিক যত্ন না নেওয়ার জন্য পরবর্তীকালে তার প্রভাব পড়ে ত্বকে ও চুলে। মুখের মধ্যে বয়সের ছাপ, বলিরেখা, চুল পড়ার মতো সমস্যার মুখে পড়তে হয়। তবে এখনও সময় চলে যায়নি। ত্বক ও চুলের সব সমস্যা দূর করতে ও সুস্থ রাখতে আজ থেকেই ধীরে ধীরে রূপচর্চা করতে শুরু করে দিন। কিন্তু কীভাবে শুরু করবেন, কোথা থেকে শুরু করবনে তা ভেবে কূল পাচ্ছেন না।

দিনের বেলায় সময় না পেলে রাতে, শুতে যাওয়ার আগেও রুপচর্চা করলে মিলবে দারুণ উপকার। ত্বক ও চুলের যৌবন ফেরাতে কী কী করবেন, জেনে নিন এখানে…

শোওয়ার আগে, রাতে ত্বকের পরিচর্চা করবেন কীভাবে

ক্লিনজিং- রূপচর্চার প্রাথমিক ধাপ হল ক্লিনজিং। ফেস ওয়াশ বা স্বাভাবিক জল দিয়ে পরিস্কার করে মুখে ধোওয়া অত্যন্ত জরুরি। ত্বককে সুস্থ রাখতে রাতে শুতে যাওয়ার আগে ক্লিনজিং করা বাধ্যতমূলক। এতে ত্বকের অতিরিক্ত তেল দূর হয় এবং ময়লা সরে গিয়ে মুখের ছিদ্রগুলি পরিস্কার হয়ে যায়। ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করা উচিত। যদি নিজে সিদ্ধান্ত নিতে না পারেন তাহলে অবশ্যই ডারমালোজিস্টের সঙ্গে পরামর্শ করুন।

এক্সফোলিয়েশন

ত্বকের এক্সফোলিয়েশন দরকারি বিষয়। সেক্ষেত্রে ত্বকের মৃত কোষ সরে যায়। একইসঙ্গে রোমকূপগুলিও পরিষ্কার হয়ে যায়। মুখ ফের উজ্জ্বল হয়ে ওঠে। সপ্তাহে অন্তত দুই দিন এক্সফোলিয়েশন জরুরি। এক্ষেত্রে ঘরে তৈরি স্ক্র্যাব ব্যবহার করতে পারেন।

হাইড্রেশন

ক্লিনজিং ও এক্সফোলিশন হয়ে গেলে ত্বকের জন্য প্রয়োজন নাইট সিরাম ও ময়শ্চারাইজার ত্বকের এক্সফোলিয়েশন দরকারি বিষয়। সেক্ষেত্রে ত্বকের মৃত কোষ সরে যায়। একইসঙ্গে রোমকূপগুলিও পরিষ্কার হয়ে যায়। মুখ ফের উজ্জ্বল হয়ে ওঠে। সপ্তাহে অন্তত দুই দিন এক্সফোলিয়েশন জরুরি। এক্ষেত্রে ঘরে তৈরি স্ক্র্যাব ব্যবহার করতে পারেন। এর জেরে ত্বকে আর্দ্রতা ফেরাতে সাহায্য করে।

আরও পড়ুন : বর্ষায় ত্বক ও চুলের দেখভাল করতে কী কী করবেন

রাতের বেলায় চুলের যত্ন নেবেন কীভাবে

ত্বকের পাশাপাশি চুলেরও সঠিক দেখভালের প্রয়োজন পড়ে। হালকা ধরনের হেয়ার সিরাম ব্যবহার করা চুলের পক্ষে যথেষ্ট। সিরাম ব্যবহার করে স্ক্যাল্পে আলতো করে মাসাজ করুন।

দিনের বেলা যতই কঠিন সময় কাটান না কেন, রাতে চুলের যত্ন নিতে ভুলবেন না যেন। রাতে শোওয়ার আগে অবশ্যই চুল বেঁধে শুতে যান । খুব শক্ত করে নয়, আলগা করে বাঁধলে চুলে ফাটল ধরে না।

মাঝারি মাপের বা ছোট চুল হলে বাঁধতে অসুবিধা হতেই পারে। তবে যতই অসুবিধা থাকুক না কেন, অবশ্যই চুল আঁচড়ে তবেই ঘুমোতে যান।

ত্বক ও চুলের সঠিক যত্ন নেওয়ার কিছু টিপস

১. পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া একান্ত প্রয়োজন। ত্বক ও চুলকে হাইড্রেট করতে সাহায্য করে। এছাড়া প্রচুর পরিমাণে জল খেলে ত্বক ও চুলের অর্ধেক সমস্যার সমাধান হয়ে যায়।

২. ডায়েট ও ঘুমোতে যাওয়ার সময় সঠিক নিয়ম মেনে পালন করুন। দিনে ৬ ঘন্টা ঘুমোলে ত্বক ও চুল সুস্থ থাকে।

৩. ডায়েটে যে যে খাবারগুলি রাখছেন, সেগুলি ত্বক ও চুলের জন্য কতটা উপকারী, তা বিচার করেই মেনুতে রাখুন

৪. অন্ধের মতো নানা দামী-বিদেশি পণ্যের উপর আস্থা রাখবেন না। ত্বক ও চুলের অবস্থান বুঝেই পণ্য ব্যবহার করা উচিত

৫. মনে কোনওরকম সন্দেহ থাকলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে পারেন