Tan Remove At Home: এবার ট্যানকে বলুন বাই-বাই! রোদে পোড়া দাগ তুলতে অব্যর্থ এই ৪ ঘরোয়া প্যাক

Homemade Face Masks : এই কদিনে সূর্যের আলোয় থাকার ফলে ত্বকের উপর ট্যান পড়ে গিয়েছে। এই ট্যান থেকে মুক্তি পেতে বাড়িতেই ঘরোয়া উপায়ে ফেসমাস্ক তৈরি করে ব্যবহার করে দেখতে পারেন।

Tan Remove At Home: এবার ট্যানকে বলুন বাই-বাই! রোদে পোড়া দাগ তুলতে অব্যর্থ এই ৪ ঘরোয়া প্যাক
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 5:12 PM

অসম্ভব রোদের তেজ (Summer Season), তার মধ্যেই বাড়ির বাইরে বেরিয়ে যাবতীয় কাজের কারণে ত্বকের রঙ পুড়ে গিয়ে ঝলসে যাওয়ার জোগার। ফলে বাইরে বের হতেই এখন আতঙ্কের আকার ধারণ করেছে। সূর্যের প্রখর তেজের জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বকের উপরিভাগ অংশই। রোদে পুড়ে ত্বকের উপর কালো ছোপ বা সান ট্যান (Sun Tan) পড়ে। আর সেই ট্যান তোলার কাজ যে কতটা কঠিন তা অধিকাংশেরই জানা। কিন্তু সেই সমস্যা এখন অনেক সহজ হয়ে গিয়েছে। কারণ রান্নাঘরের মধ্যেই লুকিয়ে রয়েছে সেই সমস্যার ,সমাধান। হেঁসেলে থাকা উপকরণ দিয়েই দুর্দান্ত ফেসপ্যাক (DIY face masks) তৈরি করতে পারবেন। কিন্তু সেই হাতের নাগালে থাকা উপকরণ কোনগুলি, সেগুলিই জানার।

বেশিরভাগ দিনে সানস্ক্রিন আপনার ত্বককে রক্ষা করে। কিন্তু সেই সানস্ক্রিনই যে সম্পূর্ণ কার্যকর হয়, তা একেবারে বলা যায় না। এই কদিনে সূর্যের আলোয় থাকার ফলে ত্বকের উপর ট্যান পড়ে গিয়েছে। এই ট্যান থেকে মুক্তি পেতে বাড়িতেই ঘরোয়া উপায়ে ফেসমাস্ক তৈরি করে ব্যবহার করে দেখতে পারেন।

টমেটো ফেস প্যাক

ট্যান তোলার জন্য অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ টমেটো হল মোক্ষম উপকরণ। প্রাকৃতিক উপাদান হিসেবে পরিচিত এই টমেটো ত্বকের অকাল বার্ধক্যের লক্ষণগুলিওব হ্রাস করতে কাজ করে। গরমের দিনগুলিতে ত্বকের মসৃণ ও উজ্জ্বলতা বৃদ্ধি করতে ও অবাঞ্ছিত কালো ছোপ থেকে মুক্তি পেতে সাহায্য করে।

  • একটি পাকা টমেটো নিয়ে ভাল করে ব্লেন্ড করে পেস্ট বানিয়ে ফেলুন। এবার ছেঁকে যে অবশিষ্ট পাল্পটি পড়ে থাকবে, সেটাই মুখের-হাতের ত্বকে ব্যবহার করুন। ১৫-২০ মিনিটের জন্য অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে পরিস্কার করে নিন। দেখবেন ট্যান একেবারে উধাও হয়ে গিয়েছে।

পেঁপে, মধু ও লেবুর রস

সারা বছর বাজারে পেঁপের মত স্বাস্থ্যকর ও সুস্বাদু ফল পাওয়া যায়। পেঁপে ত্বকের যত্নের জন্য একটি উপযুক্ত উপাদান হিসেবে মানা হয়। এতে রয়েছে প্যাপেইন নাম এনজাইম, যা সান ট্যান থেকে মুক্তি পেতে সাহায্য করে। সুষ্ঠু ত্বকের মেরামতের জন্যও দারুণ উপাদান। শুধু তাই নয়, ব্রণের প্রবণতা ও ব্রণের দাগ পরিস্কার করতেও সাহায্য করে। মধু ও লেবুর রস ফেসপ্যাকের কার্যকারিতা দ্বিগুণ করে তোলে।

  • একটি পাত্রের মধ্যে এক টেবিলস্পুন পেঁপের পাল্প, ১ টেবিলস্পুন মধু ও ১ টেবিলস্পন লেবুর রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি ত্বকের যেখানে যেখানে ট্যান পড়েছে, সেখানে সেখানে প্রয়োগ করুন। শুকিয়ে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

অ্য়ালোভেরা, হলুদ ও মধু

ত্বকের সৌন্দর্য বজায় রাখার জন্য অ্যালোভেরা ও হলুদের ভূমিকা অনস্বীকার্য। অ্য়ালোভেরাতে রয়েছে অ্যালোসিন, যা ত্বকে হালকা প্রভাব পড়েই।

  • একটি পাত্রের মধ্যে ৩ টেবিলস্পুন অ্যালোভেরা জেল, ২ টেবিলস্পুন মধু, ১ চা চামচ হলুদ গুঁড়ো এরসঙ্গে মিশিয়ে নিন। এবার এই পেস্টটি মুখে, গলা ও হাতের ত্বকের লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর জল দিয়ে মুখ-গলা-হাত ধুয়ে ফেলুন।

চিনি ও লেবু

ট্যান অপসারণের জন্য সবচেয়ে সহজ ও উপকারী মাস্ক হল চিনি ও লেবুর রস। এই দুটি উপকরণ সব ভারতীয়ের হেঁসেলে মজুত থাকে। ভিটামিন সি সমৃদ্ধ ও সাইট্রিক বৈশিষ্ট্য থাকায় ত্বকের ট্যান মুছে ফেলতে সাহায্য করে। শুধু তাই নয়, টানটান ত্বকের জন্যও এই দুটি উপকরণ ব্যবহার করতে পারেন। অন্যদিকে চিনি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবেও কাজ করে। ট্যান সরিয়ে ত্বককে মসৃণ এবং উজ্জ্বল করে তুলতে এই ঘরোয়া ফেসমাস্ক হল সকলের জন্যই আদর্শ।

  • একটি পাত্রের মধ্যে ১ টেবিলস্পুন চিনি, ১ টেবিলস্পুন লেবুর রস একসঙ্গে মিশিয়ে ভাল করে ফেসপ্যাক বানান।এবার এই পেস্টটি মুখে লাগিয়ে আলতো করে স্ক্রাব করুন। ১০ মিনিট অপেক্ষা করার পরজল দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন, দই ও হলুদ

বেসনের ফেসপ্য়াক হল সবচেয়ে প্রাচীন একটি উপাদান। সোনার মত ত্বকের রঙ চাইতে এই ফেসপ্যাক একেবারে উপযুক্ত। বেসনের অ্যাসিডিক যৌগ, দইয়ের অ্যান্টি-ইনফ্লেমেটরির যোগ ত্বকের ট্যান দূর করতে তো বটেই. ত্বকের উজ্জ্বল আভাও দেখা দেয়।

  • একটি পাত্রের মধ্যে ২টেবিলস্পুন দই, ১ টেবিলস্পুন বেসন, ১ চা চামচ হলুদ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে ত্বকের উপর প্রয়োগ করুন। ২০ মিনিট অপেক্ষা করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। প্য়াকের পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না যেন।

আরও পড়ুন: Glowing Skin Care: শুধু ট্যান নয়, ত্বকের যে কোনও সমস্যার মোক্ষম উপাদান কেশর! ঘরোয়া উপায়ে রইল কিছু টিপস