Glowing Skin Care: শুধু ট্যান নয়, ত্বকের যে কোনও সমস্যার মোক্ষম উপাদান কেশর! ঘরোয়া উপায়ে রইল কিছু টিপস

Beauty Tips: ব্যায় বহুল হওয়ার কারণে সবার পক্ষে সব সময় জাফরান ব্যবহার করা কিন্তু সহজ নয়। ত্বক ও রেসিপি ছাড়াও সর্দি কাশির পাশাপাশি হার্টের সমস্যা, ব্লাড সুগার, মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

Glowing Skin Care: শুধু ট্যান নয়, ত্বকের যে কোনও সমস্যার মোক্ষম উপাদান কেশর! ঘরোয়া উপায়ে রইল কিছু টিপস
ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য কেশরের অবদান অপরিহার্য
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 9:28 AM

কেশর (Kesar ), জাফরান যে নামেই ডাকি না কেন, বিশ্বের সবচেয়ে দামি মশলার কদর কোনওদিনই কমবে না। ভারতীয় রান্নায় বিশেষ করে এই কেশরের ব্যবহার বেশি। তবে শুধু রেসিপির স্বাদ দ্বিগুণ করতে নয়, ত্বকের সৌন্দর্য (Beauty Benefits) বৃদ্ধিতেও এই কেশরের অবদান অনস্বীকার্য। দীর্ঘ সময়ের জন্য উজ্জ্বলতা ধরে রাখার জন্য, নিখুঁত ও দাগমুক্ত ত্বকের জন্য সবচেয়ে যে উপাদান ব্যবহার করা হয়, তা হল এই কেশর। ব্যায় বহুল হওয়ার কারণে সবার পক্ষে সব সময় জাফরান ব্যবহার করা কিন্তু সহজ নয়। মূলত ইরান, ভারত এবং গ্রিসের কিছু জায়গাতেই জাফরান উৎপাদন হয়। অনেকে মনে করেন জাফরানের আদিভূমি হল ইরান। ঐতিহাসিকদের মতে, স্পেন হল জাফরানের আদি উৎসস্থল। জাফরান উৎপাদনে ভারত সারা বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে। জাফরানের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। ত্বক ও রেসিপি ছাড়াও সর্দি কাশির পাশাপাশি হার্টের সমস্যা, ব্লাড সুগার, মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

দাগমুক্ত করতে

ত্বকের উপর ক্ষতের দাগ এড়াতে এই কেশরের ঘরোয়া উপায় দারুণ কাজে দেয়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে কেশর ব্যবহার করলে দাগ ধীরে ধীরে মিলিয়ে যায়। ২ চা চামচ কেশর জলে ভিজিয়ে রেখে একটি পেস্ট তৈরি করুন। তাতে নারকেল তেলের কয়েক ফোঁটা যোগ করে সরাসরি দাগের উপর ওই পেস্টের প্রলেপ লাগান। নিয়মিত প্রয়োগে দাগ উধাও হয়ে যায়।

ব্রণ নিরাময়

ব্রণ ও ব্রণের চিকিত্‍সার জন্য একটি পারফেক্ট উপাদান হল এই জাফরান। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। এছাড়া থেরাপিউটিক বৈশিষ্ট্য থাকায় ব্রণ প্রবণ ত্বকে চিকিত্‍সায় দারুণ সাহায্য করে থাকে। ৫-৬টি তাজা তুলসী পাতা ও ১০টি কেশরের স্ট্র্যান্ড নিন। দুটি উপদান একসঙ্গে জলে পরিস্কার করে, কয়েক ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। এবার দুটিতে পেস্ট তৈরি করুন। নিয়মিত ব্যবহার করলে ব্রণের প্রবণতা কমে যায় ও ব্রণের দাগও মিলিয়ে যায়।

চুলের তেল হিসেবে

কেশরের রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট। তার জেরে চুলের পুষ্টি জোগাতে ও স্বাস্থ্যকর ও সুন্দর দেখাতে কেশরের কোনও বিকল্প নেই। চুলের তেল হিসেবে কেশর ব্যবহার করতে পারেন। তার জন্য প্রথমে কয়েকটি কেশর গরম করুন। নিয়নিত মাথার ত্বকে মাসাজ করুন। মাথার ত্বক সুস্থ রাখতে ও চুলের গোড়া মজবুত রাখতে দারুণ উপকারী এটি।

কালো ছোপ দূর করতে

ত্বকের উপর কালো ছোপ বা বাদামি দাগ সৌন্দর্যের বাধা হয়ে দাঁড়ায়। তার জন্য জাফরানের কয়েকটি স্ট্র্যান্ড পরিস্কার জলে ভিজিয়ে রাখুন। এবার একটি পাত্রের মধ্যে ভেজানো কেশর ও ২ টেবিলস্পুন হলুদ গুঁড়ো দিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকের পিগমেন্টশমের প্রবণতা থাকলে ও কালো ছোপের মত দাগ দূর করতে সপ্তাহে ৩বার মুখের ত্বকে ব্যবহার করুন।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য জাফরান হল সবচেয়ে মূল্যবান উপাদান। প্রাচীনকাল থেকেই যদিও কেশরের ভূমিকা রয়েছে। বর্তমানেও সেই পদ্ধতি অব্য়াহত। ত্বকের স্বাস্থ্যকর উজ্জ্বলতা বৃদ্ধির জন্য নিয়মিত কেশরের ফেসমাস্ক ব্যবহার করতে পারেন। জাফরানের কয়েকটি স্ট্র্যান্ডের সঙ্গে গোলাপ জল ও ২ টেবিল চামচ চন্দন পাউডার মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার ত্বকের সমানভাবে ব্যবহার করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Skin Care Tips: ত্বক পরিস্কারের জন্য ঠান্ডা নাকি উষ্ণ জল ভাল? সত্যিটা জানুন এখানে