Saffron: Saffron: রূপচর্চায় কেশর ব্যবহার করতেন রাজকুমারীরাও, কেমন করে জানুন…

Skin care: দামে বেশি কিন্তু কাজ অনেক। রূপচর্চায় নিয়মিত কেশর ব্যবহার করলে ত্বক হয় ভেতর থেকে উজ্জ্বল। শীতকালে রূপচর্চার কী ভাবে ব্যবহার করবেন কেশর?

Saffron: Saffron: রূপচর্চায় কেশর ব্যবহার করতেন রাজকুমারীরাও, কেমন করে জানুন...
কাঁচা দুধে কেশর মিশিয়ে ব্যবহার করুন টোনার হিসেবে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 6:54 PM

জাফরান বা কেশর- নামের মধ্যেই লুকিয়ে রয়েছে সৌন্দর্য। আগেকার দিনে রাজকন্যাদের রূপচর্চার উপাদানের মধ্যে অন্যতম ছিল এই কেশর। কেশর আদতে ফুলের রেনু। এর একটা সুমিষ্ট গন্ধও রয়েছে। রান্না থেকে রূপচর্চা সবেতেই দারুণ কাজে লাগে এই জাফরান (Saffron)। বিশ্বের সবথেকে বেশি জাফরান উৎপন্ন হয় ইরানে। তবে ব্যায় বহুল হওয়ার কারণে সবার পক্ষে সব সময় জাফরান ব্যবহার করা কিন্তু সহজ নয়।

ক্রোকাস স্যাটিভা (Crocus Sativa) নামের এক উদ্ভিদের ফুল শুকিয়ে কেশর তৈরি হয়। মূলত ইরান, ভারত এবং গ্রিসের কিছু জায়গাতেই জাফরান উৎপাদন হয়। অনেকে মনে করেন জাফরানের আদিভূমি হল ইরান। ঐতিহাসিকদের মতে, স্পেন হল জাফরানের আদি উৎসস্থল। জাফরান উৎপাদনে ভারত সারা বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে। আগে কেবলমাত্র জম্মু ও কাশ্মীরে চাষ হত, এখন হিমাচল প্রদেশেও চাষ করা হয়। অগস্ট মাসে চারা রোপন করা হয় এবং অক্টোবর-নভেম্বর মাসে ফুল তোলা হয়।

সাধারণত ১ গ্রাম শুকনো জাফরান প্রস্তুত করতে প্রায় ১৫০-১৬০টি ফুল প্রয়োজন হয়। দামী এই মশলা খাবারকে যেমন সুস্বাদু করে তোলে, তেমনই নানা শারীরিক সমস্যা দূর করতে সাহায্য করে। যে কারণে জাফরানকে “রেড গোল্ড”ও বলা হয়।

জাফরানের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। সর্দি কাশির পাশাপাশি হার্টের সমস্যা, ব্লাড সুগার, মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

সব সময় বাজার চলতি যে কোনও প্রোডাক্টের থেকে ঘরোয়া উপকরণ অনেক ভাল হয়। কাঁচা হলুদ, দুধ, মধু, বেসন, চন্দন, কেশর দিয়ে রূপচর্চার কোনও তুলনা বনেই। এতে ত্বক ভেতর থেকে ভাল থাকে। উজ্জ্বল দেখায়। এছাড়াও মুখের দাগ ছোপ দূর করে। ত্বকোে বলিরেখা কিংবা বয়সের ছাপ পড়তে দেয় না।

যে ভাবে কেশর ব্যবহার করে বানাবেন ফেসপ্যাক

*তিনটে কেশর নিয়ে দু চামচ দুধে ভিজিয়ে রাখুন। এরপর এর সঙ্গে চন্দন আর কাঁচা হলুদ ভাল করে মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকনো হলে ধুয়ে ফেলুন।

*আগের রাতে দুধে কেশর ভিজিয়ে রাখুন। সকালে ওর সঙ্গে এক চামচ মধু আর মুলতানি মাটি মিশিয়ে ভাল করে মুখে লাগান। শুকিয়ে গেলে ইষদুষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন। ত্বক হবে কোমল

*ক্লিনজার হিসেবেও ব্যবহার করতে পরারেন টোনার। কাঁচা দুধে কয়েক দানা কেশর ফেলে ফ্রিজে রেখে দিন। রাতে তুলো ভিজিয়ে মুখ পরিষ্কার করুন। এতে ভাল যেমন পরিষ্কার হয় তেমনই ত্বক থাকে নরম।

*দু থেকে তিনটে কেশর, টকদই, বেসন, দুধের সর আর হাফ চামচ লেবুর রস দিয়ে প্যাক বানিয়ে নিন। স্নানের আগে পুরো শরীরে এই প্যাক লাগাতে পারেন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ব্যাস এতেই কেল্লাফতে। খুলবে ত্বকের জেল্লা।

আরও পড়ুন: DIY Hair Mask: শীত আসতেই চুল পড়ে যাওয়ার সমস্যা আবার দেখা দিয়েছে? ট্রাই করে দেখুন বাড়িতে তৈরি হেয়ার মাস্ক