Skin Care Tips: ত্বক পরিস্কারের জন্য ঠান্ডা নাকি উষ্ণ জল ভাল? সত্যিটা জানুন এখানে

Face Washing Tips: অনেকেই বলেন, ঠান্ডা জল দিয়ে মুখ পরিস্কার করলে ত্বকের উপর দারুণ পজিটিভ প্রভাব পড়ে। ব্রণ প্রতিরোধ করতে ঠান্ডা জলের ব্যবহারের কোনও বিকল্প নেই।

Skin Care Tips: ত্বক পরিস্কারের জন্য ঠান্ডা নাকি উষ্ণ জল ভাল? সত্যিটা জানুন এখানে
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 8:51 AM

সারাদিনের লেগে থাকা ধুলো, ময়লা, ব্যাকটেরিয়া থেকে মুক্তি পেতে দিনে দুবার করে ত্বক পরিস্কার (Skin Clensing) ও সতেজ রাখা উচিত। প্রতিদিনের স্কিন কেয়ার রুটিনের (Skin Care Routine) মধ্যে এই ক্লিনজিংয়ের পদ্ধতিটি হল সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। দিনে কতবার মুখ ধুতে হবে, কোন পণ্য ব্যবহার করবেন, এমনকি মুখ পরিস্কার করার (Face Washing Tips) জন্য কোন তাপমাত্রার জল ব্য়বহার করবেন, সে সম্পর্কে বিশদে জানা উচিত।

অনেকের মনে হতেই পারে, ত্বকের জন্য ঠান্ডা বা গরম , কোন জল ব্যবহার করলে বেশি কার্যকরী ফল পাওয়া যাবে। অনেকেই বলেন, ঠান্ডা জল দিয়ে মুখ পরিস্কার করলে ত্বকের উপর দারুণ পজিটিভ প্রভাব পড়ে। ব্রণ প্রতিরোধ করতে ঠান্ডা জলের ব্যবহারের কোনও বিকল্প নেই।

অন্যদিকে গরম জল ত্বকের সিবামকে সরিয়ে দিয়ে ব্রেকআউটের কারণ হতে পারে। তবে এক্ষেত্রে ঠান্ডা জল তেলের মাত্রা নিয়ন্ত্রণে একটি দুর্দান্ত কাজ করে। ঠান্ডা জল কিছু ত্বকের জন্য ভাল, আবার গরম জল দিয়ে মুখ পরিস্কার করলে ত্বকের মধ্যে জ্বালাভাব ও লাল হয়ে যেতে পারে।

ঠান্ডা জলের উপকারিতা

শুষ্ক ও ব্রণপ্রবণ ত্বকের জন্য বিশেষভাবে উপকারী এই ঠান্ডা জল। ত্বকের ছিদ্রের মুখ ছোট করতে ও মুখ পরিস্কার রাখতে ঠান্ডা জলের ব্যবহার করা উচিত। তবে এর কিছু অসুবিধাও রয়েছে। সেগুলি হল

– ঠান্ডা জল ত্বকের ছিদ্রপথ শক্ত করে তোলে। তাই ব্যাকটেরিয়া ও ধুলো-ময়লা তাতে আটকে যেতে পারে। উষ্ণ জল ব্যবহার করার মত সহজে পরিস্কার হবে না।

– মেকআপ বা দূষণ থেকে ত্বককে রক্ষা করতে প্রথমে হালকা গরম জল গিয়ে মুখ পরিস্কার করার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা। কারণ গরম জল ব্যবহার করলে ছিদ্রপথে আটকে থাকা মেকআপের অংশ ও ধুলো-ময়লা নির্মূল হয়ে যায় দ্রুত। তাতে ত্বকের উজ্জ্বলতা বেড়ে গিয়ে রক্ত সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক হয়।

ঠান্ডা নয়, গরম জলই ত্বক পরিস্কারের জন্য সেরা উপায়

সব ধরণের ত্বকের জন্য গরম জল হল প্রাকৃতিক বিকল্প। নিখুঁত ও স্বাস্থ্যকর ত্বকের জন্য উষ্ণ জলকে বেছে নিতে পারেন। ত্বকের মধ্যে অতিরিক্ত তেল সরিয়ে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

– এছাড়া উষ্ণ জলের আরও একটি সুবিধা হল, ত্বকের যত্নের জন্য যে পণ্যগুলি ব্যবহার করছেন, সেগুলি ত্বকের গভীরে গিয়ে শোষণ করতে সাহায্য করে।

আরও পড়ুন: Beauty Secrets of Alia Bhatt: মেকআপ ছাড়াই আলিয়ার ত্বক সুন্দর ও উজ্জ্বল! সৌন্দর্যের আসল রহস্য কী?