Skin Benefits: ব্রেকফাস্টের কলাকে এবার যোগ করুন আপনার রূপচর্চায়!

কলা হচ্ছে এমন একটি ফল যা আপনার সমগ্র শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। কলার মধ্যে থাকা পুষ্টি ত্বকের ক্ষেত্রেও একই ভাবে সহায়ক। কলা খেয়ে বা ত্বকের ওপর প্রয়োগ করেও আপনি ত্বকের স্বাস্থ্যকে উন্নত করতে পারবেন।

Skin Benefits: ব্রেকফাস্টের কলাকে এবার যোগ করুন আপনার রূপচর্চায়!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 12:28 PM

ভিটামিন ত্বকের ক্ষেত্রেও অপরিহার্য। যেমন পটাশিয়াম যা ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য করে। বি ভিটামিন মুক্ত র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে ত্বকের বার্ধক্যকে প্রতিরোধ করে। ভিটামিন এ ত্বককে নরম রাখতে এবং ব্রণর দাগকে দূর করে। জিঙ্ক ব্রণর জন্য দায়ী ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে। ভিটামিন সি কোলাজেনের উৎপাদন বৃদ্ধি করে যার ফলে ত্বকের বার্ধক্যকে প্রতিরোধ হয় এবং ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণে থাকে। ভিটামিন ই সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে।

আর আপনি যদি ভাবেন যে এই সব উপাদান এক সঙ্গে কীভাবে গ্রহণ করব, তাহলে তার উত্তরও আমাদের কাছে রয়েছে। কলা হচ্ছে এমন একটি ফল যা আপনার সমগ্র শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। কলার মধ্যে থাকা পুষ্টি ত্বকের ক্ষেত্রেও একই ভাবে সহায়ক। কলা খেয়ে বা ত্বকের ওপর প্রয়োগ করেও আপনি ত্বকের স্বাস্থ্যকে উন্নত করতে পারবেন। চলুন দেখে নেওয়া যাক, কলার কীভাবে ত্বকের ওপর দারুণ প্রভাব ফেলে।

কলা ত্বকের আর্দ্র‌তা বজায় রাখতে সাহায্য করে। কলার মধ্যে থাকা পটাশিয়াম ত্বককে সব সময় হাইড্রেট রাখে। শুষ্ক ত্বকের সমস্যাও দূর করে দেয় ফল। এর জন্য পাকা কলার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করলেই দূর হয়ে যাবে আপনার শুষ্ক ত্বকের সমস্যা।

banana peel for skin

তৈলাক্ত ত্বকের সমস্যাতেও একই ভাবে সহায়ক কলা। এর জন্য পাকা কলার পেস্টের সঙ্গে লেবুর রস ও মধ্য মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। কলাতে তো ভিটামিন সি রয়েছেই, একই ভাবে লেবুর রস ও মধুতেও রয়েছে ভিটামিন ই, সি এবং পটাশিয়াম, যা ত্বকের অতিরিক্ত তেলকে নিয়ন্ত্রণ করে এবং আপনি পান উজ্জ্বল ত্বক।

কলার মধ্যে থাকা ভিটামিন ও মিনারেল ত্বকের বার্ধক্য প্রতিরোধ করে। এর জন্য পাকা কলার পেস্টের সঙ্গে ১ চামচ কমলালেবুর রস ও ১ চামচ দই মিশিয়ে ফেস প্যাক বানিয়ে নিন। শুকনো হওয়া অবধি ত্বকের ওপর রেখে দিন, তারপর স্ক্রাব করে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। এতে ত্বক এক্সফোলিয়েট হবে, যার ফলে দূর হয়ে যাবে ত্বকের মরা কোষ। আর তার সঙ্গে তো দূর হবে বলিরেখা ও অকাল বার্ধক্য।

ব্রণ এবং ব্রণর দাগ দুটোই নিমেষের মধ্যে দূর করে কলা। কলার খোসাকে সরাসরি ত্বকের ওপর প্রয়োগ করতে পারবেন। তাছাড়াও বানিয়ে নিন কলার ফেস প্যাক। এর জন্য পাকা কলার পেস্টে এক চিমটে হলুদ আর মধু দিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। এই ফেস প্যাক আপনার ত্বককে নরম ও রঙকে উজ্জ্বল করবে।

আরও পড়ুন: এবার ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন আপনার সবচেয়ে পছন্দের ডেজার্ট…চকোলেট!