Chocolate Face Pack: এবার ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন আপনার সবচেয়ে পছন্দের ডেজার্ট…চকোলেট!

চকোলেট ফেসপ্যাক ব্যবহারের সময় মনে রাখবেন সেই চকোলেট যেন বেশিদিন ফ্রিজে না রাখা থাকে। ফ্রিজে রাখা চকোলেটের ওপর একটা সাদা আস্তরণ পড়ে যায়। ওটা আসলে চকোলেটের ফ্যাট।

Chocolate Face Pack: এবার ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন আপনার সবচেয়ে পছন্দের ডেজার্ট...চকোলেট!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 7:37 AM

প্যান্ডেমিকের কারণে বন্ধুদের সঙ্গে হ্যাংআউট বা ঘুরতে যাওয়া খুব কঠিন ব্যাপার। ডেটিং কিংবা কোনও অনুষ্ঠান বাড়িতে যাওয়ার আগেও আমাদের দু’বার ভাবতে হয়। কিন্তু এগুলো কোনোটাই ত্বকের যত্ন না নেওয়ার কারণ হতে পারে না। পার্লারে না গিয়েও মুখের কালো দাগ কিংবা হারানো সৌন্দর্য ফিরিয়ে আনতে পারবেন একনিমেষেই। ত্বকের জেল্লা ফেরানোর এই উপকরণটি আপনার হাতের সামনেই রয়েছে। চকোলেট দিয়ে বানিয়ে ফেলুন আপনার ফেসপ্যাক। 

চকোলেটের নাম শুনলেই যেমন জিভে আসে জল, তেমনি রূপচর্চার ক্ষেত্রেও চকোলেট খুবই উপকারী। এর মধ্যে ফাইটোকেমিক্যালের মতো পলিফেনল রয়েছে, যার মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য থাকে। যা ত্বকের কোমলভাব বজায় রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, চকোলেটে থাকা বিভিন্ন উপাদান সহজেই ত্বককে উজ্জ্বল করে তোলে। বলিরেখা থেকেও মুক্তি দেয় আপনাকে। তাই খাওয়ার পাশাপাশি রূপচর্চার ক্ষেত্রেও আজকাল চকোলেটের ব্যবহার বেড়েছে।

Chocolate Face Pack

এবার নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে, কীভাবে রূপচর্চার কাজে লাগাবেন এই অতি লোভনীয় ডেসার্টটিকে? খুব সহজ। বাড়িতে বসেই বানিয়ে ফেলুন চকো-প্যাক। বাজারে নানরকম চকোলেট ফেসপ্যাক পাওয়া যায় ঠিকই। তবে বাড়ির তৈরি প্যাক ব্যবহার নিঃসন্দেহে বেশি উপকারী। রূপচর্চায় চকোলেট ব্যবহারের  তিনটি পদ্ধতি রয়েছে। 

  • দুধ ও ডার্ক কোকোর সঙ্গে যে কোনও ক্লিনজার ভাল করে মেশালেই তৈরি হবে চকোলেট ক্লিনজার। ক্লিনজার ব্যবহার করা যে কোনও ত্বকের জন্য খুবই উপকারী। ক্লিনজার ব্যবহারে ত্বকের ভিতরের ময়লা পরিষ্কার হয়ে যায়। ফলে ত্বক নরম আর সতেজ হয়ে ওঠে।
  • স্ট্রবেরি চূর্ণের সঙ্গে কোকো বিনস পাউডার মিশিয়ে তৈরি করুন স্ক্রাব। অর্থাৎ স্ক্রাব হিসেবে চকোলেট ব্যবহার করলেও উপকার পাবেন।
  • আবার মুলতানি মাটির সঙ্গে চকোলেট পাউডার মেশালে ভাল প্যাক তৈরি হয়। খরচও বেশি নয়। 

কোকো-সমৃদ্ধ ফেসপ্যাকের সাহায্যে সেলুলার মেটাবলিক প্রক্রিয়ায় বলিরেখা নিরাময় করা যায়। এরই পাশাপাশি এটি ত্বকের মধ্যে ব্যাকটেরিয়াকে নষ্ট করে কালো ছোপ সরাতেও সাহায্য করে। এভাবেই আপনার হারিইয়ে যাওয়া জেল্লা আবার ফিরে আসে।

তবে, চকোলেট ফেসপ্যাক ব্যবহারের সময় মনে রাখবেন সেই চকোলেট যেন বেশিদিন ফ্রিজে না রাখা থাকে। ফ্রিজে রাখা চকোলেটের ওপর একটা সাদা আস্তরণ পড়ে যায়। ওটা আসলে চকোলেটের ফ্যাট। আপনি যদি সেই চকোলেট দিয়ে ফেস প্যাক তৈরি করেন তাহলে আপনার চামড়ার ওপর ফ্যাটের একটা সরাসরি যোগাযোগ হবে। যার ফলে ত্বকের রন্ধ্রগুলি বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

আরও পড়ুন: Hair Colour Trends: উৎসবের মরসুমে চুলে রঙ করার বিভিন্ন ট্রেন্ড সম্বন্ধে বিস্তারিত জেনে নিন…

আরও পড়ুন: Pimple: ব্রণ খুঁটে ফেলার অভ্যেস রয়েছে? এক মিনিটের মধ্যে জ্বালাভাব কমান এই সহজ উপায়ে!