Glowing Skin in Winter: শীতে ট্যান হঠিয়ে ত্বকের লাবণ্য ফেরাতে দইয়ের সঙ্গে মেশান এই ৫ জিনিস, তাতেই হবে কেল্লাফতে

Beauty Tips: শীতের সময় ত্বক সাধারণত শুষ্ক, রুক্ষ হয়ে যায়। এছাড়া দূষণ ও সূর্যের আলোয় ত্বকের উপর ট্যান ও কালো ছোপ পড়তে দেখা যায়। ত্বকের আর্দ্রতা কমে গেলে উজ্জ্বলতাও তার সঙ্গে হারিয়ে যায়।

Glowing Skin in Winter: শীতে ট্যান হঠিয়ে ত্বকের লাবণ্য ফেরাতে দইয়ের সঙ্গে মেশান এই ৫ জিনিস, তাতেই হবে কেল্লাফতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 12:39 PM

স্বাস্থ্যের জন্য টক দই (Yogurt) সবসময়ই প্রাকৃতিক ও পুষ্টিকর খাবার। ওজন ঝরাতে, হজমশক্তি বৃদ্ধিতে, ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে দইয়ের পুষ্টিগুণ অত্যন্ত কার্যকর। তবে শুধু স্বাস্থ্যের জন্য উপকারী তাই নয়, ত্বকের সমস্যা (Skin Problems)মেটাতেও টক দইয়ের ফেসপ্যাক (Facepack) খুবই উপকারী। চুল ও ত্বকের যে কোনও সমস্যায় ঘরোয়া প্রতিকার (Home Remedies) হিসেবে টক দই ব্যবহার করা হয়। শীতের সময় ত্বক সাধারণত শুষ্ক, রুক্ষ হয়ে যায়। এছাড়া দূষণ ও সূর্যের আলোয় ত্বকের উপর ট্যান ও কালো ছোপ পড়তে দেখা যায়। ত্বকের আর্দ্রতা কমে গেলে উজ্জ্বলতাও তার সঙ্গে হারিয়ে যায়। তবে শুষ্ক ত্বকের জন্যই নয়, তৈলাক্ত ত্বকের জন্যও টক দই বেশ কাজে লাগে। গ্লোয়িং স্কিনের জন্য টক দইয়ের সঙ্গে বেশ কিছু উপাদান মিশিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন।

টক দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ ও প্রোটিন। ঝকঝকে, কোমল ও সুন্দর ত্বকের জন্য টকদই ব্যবহার করা যেতেই পারে। ত্বকের স্বাস্থ্যকে ঘরোয়া উপায়ে সুন্দর করে তুলতে টকদইয়ের ব্যবহার বহুল প্রচলিত। এক্সফোলিয়েশন, স্কিন লাইটেনিংয়ে তো বটেই, বিভিন্ন উপায়ে গ্লোয়িং স্কিন গড়ে তুলতে কীভাবে টকদইকে কাজে লাগাবেন, তার বিস্তারিত আলোচনা এখানে করা হল…

টক দইয়ের ব্যবহার

গ্লোয়িং স্কিনের জন্য সরাসরি ত্বকে টকদই ব্যবহার করতে পারেন। একটি বাটিতে ১-২ টেবিলস্পুন তাজা ও সাধারণ ঘরে পাতা টকদই নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। চামচ দিয়ে ফেটানো হলে গলা, মুখ ও ঘাড়ের ত্বকে প্রয়োগ করতে পারেন। ৩-৫ মিনিট আঙুলের আলতো ছোঁয়ায় ম্যাসাজ করুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করার পর স্বাভাবিক জল গিয়ে মুখ পরিষ্কার করে নিন। চটজলদি ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

মধু ও টক দই:

একটি বোলে তাজা ১ টেবিলস্পুন টক দই নিন। তাতে আধ চা চামচ মধু মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। মুখের ত্বকের মধ্য়ে প্রয়োগ করার পর কয়েক মিনিট ধরে আলতো করে ঘষে নিন। ১৫-২০ মিনিটের জন্য অপেক্ষা করার পর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার টক দইয়ের এই ফেসপ্যাক প্রয়োগ করলে ত্বক থাকবে সুন্দর ও সুস্থ।

হলুদ ও টক দই:

এক টেবিলস্পুন তাজা ও ঘরে পাতা টক দইের মধ্যে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই ফেসপ্যাকটি গলা ও মুখের ত্বকে ব্যবহার করুন। তারপর আঙুল দিয়ে আলতো করে মাসাজ করুন। ১৫-২০ মিনিট রেখে সাধারণ জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন। প্রচি ২-৩ অন্তর ত্বকে এই ফেসপ্যাক ব্যবহার করলে এক সপ্তাহের মধ্যে গ্লোয়িং স্কিন নজরে আসবে।

লেবুর রস, গোলাপ জল ও টকদই:

এক টেবিলস্পুন তাজা টকদইয়ের সঙ্গে এক চা স্পুন ফ্রেস লেবুর রস ও গোলাপ জল মিশিয়ে একটি উপকারী ফেসপ্যাক তৈরি করুন। ত্বকের উপর প্রয়োগ করার পর একই সময়ে হাত দিয়ে কয়েক মিনিট মাসাজ করে নিতে হবে। এরপর ১৫-২০ মিনিট জল দিয়ে পরিষ্কার করে নিন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই ফেসপ্যাক ব্যবহার করলে সঠিক উপকার পেতে পারেন।

পেঁপে ও টক দই:

পাকা পেঁপে কিউবের আকারে কেটে নিন। এবার ব্লেন্ডারে ব্লেন্ড করে পেঁপের ঘন কাথ তৈরি করুন। পাল্পের মধ্য়ে যদি পেঁপের টুকরো থেকে থাকে, তাহলে চামচ দিয়ে পিষে নিতে পারেন। পেঁপের পাল্পের সঙ্গে টক দই মিশিয়ে একটি দুর্দান্ত ফেসপ্যাক তৈরি করুন। ঘাড়, গলা ও মুখের ত্বকে ব্যবহার করে কয়েক মিনিট মাসাজ করে নিন। ১৫-২০ মিনিট রেখে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই ফেসপ্যাক ব্যবহার করলে খুব তাড়াতাড়ি ত্বকের লাবণ্য ফিরে আসে।