Winter Body Lotion: শীতকালে ঠিক কোন ধরনের বডি লোশন আপনার ত্বকের জন্য উপযোগী, বুঝবেন কী করে?

আপনি সব দামেই ভাল বডি লোশন পাবেন। আপনার বাজেট অনুযায়ী বডি লোশন পছন্দ করুন। বেশি দামের লোশন ভাল হবে। কম দামের লোশন ভাল হবে না, এমনটা ভাবার কোনও কারণ নেই।

Winter Body Lotion: শীতকালে ঠিক কোন ধরনের বডি লোশন আপনার ত্বকের জন্য উপযোগী, বুঝবেন কী করে?

শীতকাল মানেই ত্বকের শুকিয়ে যাওয়া। খুব সাধারণ কারণ হল, এই সময়ে বাতাসে আর্দ্রতা এতটাই কমে যায় যে ত্বক থেকেও আর্দ্রতা কমতে থাকে। ত্বক রুক্ষ হয়ে যায় ও আরও অনেক সমস্যা দেখা যায়। এই সময় আমরা সবাই বিভিন্ন ময়শ্চারাইজার ব্যবহার করে থাকি। কিন্তু এই ময়শ্চারাইজার ব্যবহারের আগে মাথায় রাখতে হবে আমাদের ত্বকের ধরন ঠিক কেমন। প্রত্যেকটি ত্বকের ধরনের জন্য আলাদা আলাদা ময়শ্চারাইজার উপযোগী।

তাই ময়শ্চারাইজার ব্যবহারের আগে কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন-

১) আপনার ত্বকের ধরন বুঝে নিন। শুষ্ক ত্বকের জন্য চাই এক্সট্রা ময়শ্চারাইজিং বডি লোশন আবার তৈলাক্ত ত্বকের প্রয়োজন হালকা বডি লোশন। সুতরাং, কেনার আগে ত্বকের ধরন না জানলে ভুল ময়শ্চারাইজার বাছতে পারেন।

২) কেনার আগে প্রোডাক্টের উপাদানগুলি পড়ুন। প্যারাবেন এবং অ্যামোনিয়া ডেরিভেটিভ থাকলে সেই লোশন এড়িয়ে চলা উচিত। কারণ, এই উপাদানগুলি ত্বকের স্বাভাবিক আর্দ্রতায় আরও টান ফেলে।

৩) কেনার আগে একটু বডি লোশন নিজের হাতের উপরে লাগিয়ে দেখুন। সেটি চট করে ত্বকে মিশে গেলে ভাল। কোনও চ্যাটচ্যাটে ভাব না থাকলে স্বচ্ছন্দে সেটি কিনে ফেলতে পারেন।

৪) আপনি সব দামেই ভাল বডি লোশন পাবেন। আপনার বাজেট অনুযায়ী বডি লোশন পছন্দ করুন। বেশি দামের লোশন ভাল হবে। কম দামের লোশন ভাল হবে না, এমনটা ভাবার কোনও কারণ নেই।

Winter Body Lotion

তৈলাক্ত ত্বকে আপনি যে বডিলোশন ব্যবহার করতে পারেন-

১ ) খাদি মেঘদূত পাপায়া অ্যান্ড অ্যালো ভেরা মিক্স ফ্রুট বডি লোশন:

খাদি গ্রামোদ্যোগের তৈরি যে-কোনও প্রোডাক্টই ১০০ শতাংশ প্রাকৃতিক। এই বডি লোশনটিও তার ব্যতিক্রম নয়। এতে কোনও কৃত্রিম কেমিক্যাল নেই। আছে পেঁপে, আম, লেবু, অ্যালো ভেরা এবং কমলালেবুর নির্যাস। শীতকালে তৈলাক্ত ত্বকের দেখভালে এটি সুন্দরভাবে কাজ করে এবং সহজেই মিশে যায় বলে লাগাতেও সমস্যা হয় না। ২১০ মিলির দাম ২০০ টাকার মধ্যেই।

২ ) ভেসলিন রিভাইটালাইজিং গ্রিন টি বডি লোশন:

সব ধরনের ত্বকের প্রয়োজনের কথা মাথায় রেখেই ভেসলিন কোনও না-কোনও বডি লোশন রেখেছে নিজেদের রেঞ্জে। তৈলাক্ত ত্বকের অধিকারীরা ব্যবহার করতে পারেন এই রিভাইটালাইজিং গ্রিন টি বডি লোশনটি। এটি নন-গ্রিজি ফর্মুলায় তৈরি। ফলে একটুও চ্যাটচ্যাটে নয়। ত্বককে রিফ্রেশ করে সারা দিন আর্দ্র রাখবে এটি। ৪০০ মিলির দাম ২৫০টাকা মধ্যেই।

শীতকালে শুষ্ক ত্বকের খেয়াল রাখবে যে বডি লোশন-

১ ) নিভিয়া নারিশিং লোশন বডি মিল্ক উইথ ডিপ ময়শ্চারাইজার সিরাম অ্যান্ড আমন্ড অয়েল:

যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁদের জন্য বাজেটের মধ্যে একেবারে আদর্শ এই শীতের বডি লোশন। ত্বকের হারানো আর্দ্রতা ফিরিয়ে আনতে অনেকটাই সাহায্য করবে। শুধু একটাই ছোট্ট অসুবিধে, এটি খুবই ঘন বলে একটু বেশিক্ষণ ধরে মালিশ করে ত্বকে মিলিয়ে দিতে হয়। ৪০০ মিলির দাম ২৬২ টাকা, একটু হেরফের হতে পারে।

২ ) হিমালয়া হার্বালস কোকো বাটার ইনটেনসিভ বডি লোশন:

এই বডি লোশন ত্বকের হারানো আর্দ্রতাই শুধু ফেরায় না, ফিরিয়ে দেয় ত্বকের ইলাস্টিসিটিও। ফলে ত্বক নরম হওয়ার সঙ্গে-সঙ্গে ফিরে পায় স্বাভাবিক লাবণ্যও। শরীরের বেশি শুষ্ক হয়ে যাওয়া অংশগুলিতে এই বডি লোশনটি লাগিয়ে ভাল করে মালিশ করুন যতক্ষণ না এটি ত্বকের গভীরে প্রবেশ করে। ভাল ফল পেতে চাইলে দিনে অন্তত দু’বার লাগাতেই হবে এটি। ৪০০ মিলির দাম ১৮২ টাকা।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…

Click on your DTH Provider to Add TV9 Bangla