Homemade Face-mask: সামনেই বিয়ে, কিন্তু চাই আলিয়া ভাটের মত ব্রাইডাল গ্লো! বাড়িতেই বানান এই ৫ ফেসমাস্ক

Glowing Skin: বৈশাখের শুরু থেকেই বিয়ের মরসুম শুরু। বিয়ের আসরে আলিয়ার মত এমন উজ্জ্বল ও নিখুঁত লুক পেতে ত্বকের প্রতি যত্নবান হতে হবে।

Homemade Face-mask: সামনেই বিয়ে, কিন্তু চাই আলিয়া ভাটের মত ব্রাইডাল গ্লো! বাড়িতেই  বানান এই ৫ ফেসমাস্ক
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 8:04 AM

সদ্য নবদম্পতিকে নিয়ে চর্চার শেষ নেই। বিয়ের আসরে আলিয়া-রণবীরের লুক দেখে এমনিতেই বিহ্বল ভক্তরা। তার উপর আলিয়া ভাটের অসাধারণ ওয়েডিং লুক ও মেকআপ দেখে চমকে গিয়েছেন অনেকেই। প্রচলিত লাল বেনারসি বা লেহেঙ্গায় নয়, আইভরি ও সোনালি রঙের শাড়িতে যে চমক দিয়েছেন, বর্তমানে সেটাই ট্রেন্ড হতে চলেছে।

দেশের অন্যতম ডিজাইনার সব্যসাচীর নামী লেবেল থেকে পোশাক বাছাই করেছেন তারকা দম্পতি। পোশাকের পাশাপাশি আরও আকর্ষণীয় লেগেছে আলিয়ার অভূতপূর্ব ন্যাচারাল লুককে। মিনিম্যাল ম্যাকআপের আড়ালেও রয়েছে প্রাকৃতিক ত্বকের সৌন্দর্য। কাজল, ন্যুড লিপশেড আর আইলাইনারের মসৃণ স্ট্রোকে মেকআপ শেষ করেছেন। বৈশাখের শুরু থেকেই বিয়ের মরসুম শুরু। বিয়ের আসরে আলিয়ার মত এমন উজ্জ্বল ও নিখুঁত লুক পেতে ত্বকের প্রতি যত্নবান হতে হবে। ঘরোয়া উপায়ে দুরন্ত ফেসমাস্ক ব্যবহার করলেই মিলবে এমন উজ্জ্বল ও সুন্দর ত্বক।

হলুদ, বেসন ও দই

ত্বককে উজ্জ্বল করতে হলুদ হল একটি ম্যাজিক উপাদান। শুধু এক চামচ বেসন ও দই নিন আর এক চিমটে হলুদ যোগ করুন। তিনটি উপাদানই ভাল করে মিশিয়ে নিন। এবার মুখে, ঘাড়ে, হাতে ব্যবহার করে ২মিনিট বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। মুখে প্রায় ৭-৮ মিনিটের জন্য রেখএ তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের জ্নয দইয়ের পরিবর্তে মালাই ব্যবহার করতে পারেন।

মুলতানি মাটি ও গোলাপ জল

ভারতের প্রাচীন ও ভেষজ উপাদানগুলির মধ্যে মুলতানি মাটি হল অন্যতম। উজ্জ্বল ও কোমল ত্বকের জন্য মুলতানি মাটির ব্যবহার বহুল প্রচলিত। একটি পাত্রের মধ্য়ে এক টেবিল চামচ মুলতানি মাটি নিন, তাতে কিছু পরিমাণ গোলাপ জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার এই উপকারী ফেসপ্যাকটি মুখের মধ্যে প্রয়োগ করে ৮-১০ মিনিটের জন্য রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই ফেস মাস্কটি শুধুমাত্র উজ্জ্বলতার জন্যই নয়, ত্বককে টানটান রাখতে, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে দারুণ কার্যকরী।

দুধের সঙ্গে কমলালেবুর খোসার পাউডার মিশিয়ে ফেসমাস্ক

বাড়িতে সহজেই তৈরি করতে পারবেন এমন দুরন্ত ফেসমাস্ক যদি চান তাহলে কয়েকটি কমলালেবুর খোসা রোদে রেখে বেশ কিছুদিন ধরে শুকিয়ে নিন। শুকিয়ে গেলে সেগুলি মিহি করে গুঁড়ো করে নিন। এবার একটি পাত্রের মধ্যে এক চা চামচ কমলালেবুর খোসার গুঁড়ো নিয়ে তাতে কয়েকফোঁটা দুধ দিন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য মুখের মধ্যে এই মাস্কটি লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ভাল করে ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

শসা ও মধু

গরমকালে বিয়ে করছেন? তাই ত্বককে রাখতে হবে ঠান্ডা ও টান টান। তার জন্য একটি শসাকে ভাল করে গ্রেট করে নিন। তাতে কিছু পরিমাণ মধু দিয়েএকটি ফেসমাস্ক তৈরি করুন। মুখের উপর লাগিয়ে প্রায় ১০ মিনিট অপেক্ষা করুন। ত্বককে রিফ্রেস করতে ও পুনরুজ্জীবিত ও ময়েশ্চারাইজড করত এই মাস্কের বিকল্প নেই। পেয়ে যাবেন আলিয়া ভাটের মত উজ্জ্বল ত্বকও।

মুসুর ডাল, দই ও হলুদ

একট টেবিলস্পুন মুসুর ডাল সারারাত গোলাপজলে ভিজিয়ে রাখুন। একটি ব্লেন্ডারে রেখে তাতে কিছু পরিমাণ দুধ ও হলুদের গুঁড়ো যোগ করুন। এবার ব্লেন্ড করে একটি মোট পেস্ট বানা। প্রায় ১০ মিনিটের জন্য মুখের ত্বকে রেখে অপেক্ষা করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Remove Your Makeup: মেকআপ তোলার জন্য দামি পণ্য নয়, রান্নাঘরেই লুকিয়ে রয়েছে সেরা উপাদান!