Open Pores: তৈলাক্ত ত্বকে ওপেন পোরসের সমস্যা বেড়েই চলেছে? মেনে চলুন এই ৫টি সহজ উপায়

আজ থেকেই সতর্ক হোন। ত্বক যত টানটান থাকবে, তত ছোটো হবে ত্বকের এই রন্ধ্রের আকার। এই ক্ষেত্রে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি আপনাকে ত্বকেরও যত্ন নিতে হবে।

Open Pores: তৈলাক্ত ত্বকে ওপেন পোরসের সমস্যা বেড়েই চলেছে? মেনে চলুন এই ৫টি সহজ উপায়
ত্বক যত টানটান থাকবে, তত ছোটো হবে ত্বকের এই রন্ধ্রের আকার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 7:39 AM

আমাদের ত্বকের সারফেসে শ্বাস নেওয়ার জন্য ছোটো ছোটো কিছু ছিদ্র থাকে। ত্বকের এই রন্ধ্রগুলিকে ইংরেজিতে ‘পোরস’ (Open Pores) বলা হয়। এগুলো কম বেশি সব মানুষেরই থাকে। অনেকের ক্ষেত্রে সহজে খালি চোখে ধরা পড়ে না। কিন্তু যাঁদের তৈলাক্ত ত্বক এবং প্রচুর সিবাম (Sebum) উৎপন্ন হয়, তাঁদের এই রন্ধ্রগুলি বাইরে থেকে দেখা যায়। এর উপর যদি খাওয়া-দাওয়া ঠিকমতো না হয়, তা হলে সমস্যা বাড়ে। ত্বক আরও বেশি করে সিবাম তৈরি করতে শুরু করে, রন্ধ্রের আকারও ক্রমশ বড়ো হয়। বাড়তি সিবাম আর ধুলোময়লা জমে তৈরি হয় ব্ল্যাকহেডস, বাড়ে ব্রণ, ফুসকুড়ির (Skin Problem) মতো সমস্যাও।

এভাবে যদি বেশিদিন চলে তাহলে খুব শিগগির আপনার ত্বক আলগা হতে আরম্ভ করবে। এর ফলে ত্বকে বয়সের ছাপ তাড়াতাড়ি পড়বে। তাই আজ থেকেই সতর্ক হোন। ত্বক যত টানটান থাকবে, তত ছোটো হবে ত্বকের এই রন্ধ্রের আকার। এই ক্ষেত্রে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি আপনাকে ত্বকেরও যত্ন নিতে হবে। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে ঘরোয়া প্রতিকার। জেনে নিন সেগুলো কী-কী।

অ্যালোভেরা জেল- সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে তাজা অ্যালোভেরা জেল দিয়ে ত্বকে মাসাজ করুন। তারপর সেই জেল লাগিয়ে রেখে দিন মিনিট দশেক। এটি ত্বক আর্দ্র ধরে রাখার পাশাপাশি পোরসের আকারও ছোটো করে দেবে। দশ মিনিট পর আপনি যখন মাস্ক জল দিয়ে ধুয়ে ফেলবেন, তখন ত্বক টানটান হয়ে যাবে।

অ্যাপেল সাইডার ভিনিগার- ১:১ পরিমাণে অ্যাপেল সাইডার ভিনিগার আর ফিল্টার করা জল মিশিয়ে নিন। এই মিশ্রণটি তুলোয় করে লাগিয়ে নিন মুখে। তারপর কিছুক্ষণ শুকোতে দিন। এটি নিয়মিত টোনার হিসেবে ব্যবহার করলে ত্বকের রন্ধ্রগুলি ক্রমশ ছোটো হতে আরম্ভ করবে।

ডিমের সাদা অংশের মাস্ক- ডিমের সাদা অংশ, ওটমিলের গুঁড়ো, আর সামান্য লেবুর রস মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। এটি মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে মাস্ক মাসাজ করে ধুয়ে ফেলুন। তারপর ময়েশ্চরাইজার লাগিয়ে নিন। ত্বকের টানটান ভাব ফিরে আসবে।

বেসন, হলুদ আর দইয়ের প্যাক- পরিমাণ মত দইয়ের মধ্যে বেসন আর এক চিমটে হলুদ মিশিয়ে প্যাক হিসেবে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। কিছুদিনের মধ্যে পোরস ছোটো হয়ে যাবে এবং আপনি ত্বকের হারানো জেল্লাও ফিরে পাবেন।

কলার খোসা- কলা খোসা এই ক্ষেত্রে দারুণ উপযোগী। এই কলার খোসা আলতো হাতে মুখে ঘষুন। তারপর জল দিয়ে ধুয়ে নিন এবং ক্রিম লাগান। নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করলে ত্বকের সমস্যা কমবে। এর পাশাপাশি এটি ব্রণর হাত থেকে রেহাই দেবে এবং পোরসের সমস্যা কমবে।

আরও পড়ুন: আই-মেকআপ করলেও পারফেক্ট লুক পান না? রইল বিশেষ টিপস ও ট্রিকস