Makeup Products: প্রিয়বন্ধুর কাছে রয়েছে আপনার প্রিয় মেকআপ কিট! এমন ভয়ংকর কাণ্ড ঘটালে সাবধান হোন এখনই

cosmetics: সাধারণত বন্ধু,বোন, আত্মীয়ের মধ্যে এই ভাগাভাগির ব্যাপারটা হয়ে থাকে। কিন্তু এর মধ্য়েই লুকিয়ে রয়েছে অজানা রোগের ফাঁদ।

Makeup Products: প্রিয়বন্ধুর কাছে রয়েছে আপনার প্রিয় মেকআপ কিট! এমন ভয়ংকর কাণ্ড ঘটালে সাবধান হোন এখনই
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 12:50 AM

আপনি কি মাঝে মাঝেই প্রিয়বন্ধুর সঙ্গে প্রিয় লিপস্টিকটি শেয়ার করেন? অক্সিগ্লো কসমেটিকস প্রাইভেট লিমিটেডের সিইও এবং এমডি রচিত গুপ্তা সতর্ক করে জানিয়েছেন, প্রসাধনী (cosmetics) ও মেকআপ (makeup products) শেয়ার করা একটি সম্পর্ককে দৃঢ় করে তোলে। সাধারণত বন্ধু,বোন, আত্মীয়ের মধ্যে এই ভাগাভাগির ব্যাপারটা হয়ে থাকে। কিন্তু এর মধ্য়েই লুকিয়ে রয়েছে অজানা রোগের ফাঁদ।

চোখের মেক-আপ পণ্য শেয়ার করা: চোখ হল সবচেয়ে সংবেদনশীল এবং সূক্ষ্ম বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। বিশেষ করে যারা কন্টাক্ট লেন্স ব্যবহার করেন, ব্যাকটেরিয়া লেন্সের সঙ্গে লেগে থাকতে পারে এবং আটকে যেতে পারে। কাজল, আইলাইনার, মাসকারা ইত্যাদি জিনিস শেয়ার করলে চোখের সংক্রমণ হতে পারে। গোলাপী চোখ এবং অন্যান্য ব্যাকটেরিয়া সংক্রমণের সম্ভাবনা তৈরি হয়।

লিপস্টিক শেয়ার করা: লিপস্টিক বা ঠোঁটের রঙ শেয়ার করা শুধু অস্বাস্থ্যকর নয়, একজন থেকে অন্য ব্যক্তিতে ভাইরাস স্থানান্তরের কারণ হতে পারে। দীর্ঘ সময় ধরে থাকলে এই ভাইরাল সংক্রমণটি ঘায়ে পরিণত হতে পারে।

ব্রণের সম্ভাবনা: আপনার ত্বকের ধরন অনুসারে পণ্য়ব্য়বহার করা উচিত।এমনটা নাহলে ব্রণ ব্রেকআউট হতে পারে। তাই নিশ্চিত হতে হবে যে পণ্যটি ব্যবহার করা হচ্ছে তা উপযুক্ত কিনা। এছাড়াও, মেক-আপ পণ্য ব্যাকটেরিয়া ছড়াতে পারে। কনসিলার বা ফাউন্ডেশন কিছু সময়ের জন্য খোলা বা অনাবৃত রাখা হয়, তবে ব্যাকটেরিয়া জাঁকিয়ে বসতে পারে৷

ব্রাশ এবং অ্যাপ্লায়ার্স: প্রতিবার মেকআপের পর ব্রাশ ও অ্য়াপ্লায়ার্স ভাল করে পরিস্কার করা উচিত। মেকআপ করা ,সময় য়তটা যত্ন নিয়ে করেন, ঠিক ততটাই ব্রাশগুলি যত্ন নিয়ে পরিসকার করতে হবে। এমনটা আবার অনেক সময় দেখা যায় যে, বাইরে থেকে পরিস্কার দেখালেও, আদতে ব্রাশ বা অ্য়াপ্লায়ার্সের ভিতর লুকিয়ে রয়েছে মেকআপের অর্ধেক অংশ। ব্রাশ বা অ্যাপ্লায়ার্স শেয়ার করার মাধ্যমে সংক্রমণ হওয়ার একটি বিশাল ঝুঁকি রয়েছে।

মেক-আপ টেস্টার: মেক-আপ টেস্টারে ব্যাকটেরিয়া থাকার একটি বিশাল সম্ভাবনা রয়েছে। বহুজন দ্বারা পরিচালিত হওয়ায় তা অস্বাস্থ্যকর হতে পারে। মুখে সরাসরি টেস্টার লাগাবেন না, সবসময় আপনার হাতে এটি ব্যবহার করুন। এটিকে সরাসরি আপনার আঙুল দিয়ে পরিচালনা করা এড়িয়ে চলুন। প্রয়োগ করার জন্য সর্বদা একটি নিষ্পত্তিযোগ্য টুল ব্যবহার করুন। তারপরে তুলো দিয়ে পরিষ্কার করুন।

আরও পড়ুন: Malaika Arora: মালাইকার সৌন্দর্যের পেছনে আসল রহস্যটা কী? রইল ৫টি সহজ ও জরুরি টিপস