Mint Face Pack: ব্রণ, অত্যধিক সিবাম নিয়ে নাজেহাল? এই পাতা বেটে মুখে মাখলে গরমে পাবেন সতেজতাও

Summer Skin Care: গরমে ত্বকের বেহাল দশা হয়ে রয়েছে। রোদে বেরোলে জ্বলছে ত্বক। তার সঙ্গে মুখে অতিরিক্ত তেল, ব্রণর সমস্যাও রয়েছে। এই অবস্থায় ত্বকের সমস্যা কমাতে পারে পুদিনা পাতা। ত্বক পরিষ্কার করা থেকে শুরু করে ত্বকের সতেজতা ফিরিয়ে আনতে সাহায্য করে পুদিনা পাতা।

Mint Face Pack: ব্রণ, অত্যধিক সিবাম নিয়ে নাজেহাল? এই পাতা বেটে মুখে মাখলে গরমে পাবেন সতেজতাও
Follow Us:
| Updated on: Apr 30, 2024 | 12:59 PM

আম পোড়ার শরবত হোক কিংবা ফুচকা তেঁতুল জল, পুদিনা পাতা মেশালে স্বাদ বেড়ে যায়। পুদিনা পাতার জলে চুমুক দিলেই শরীরে মেলে স্বস্তি। ফিরে পান সতেজতা। এই একই রিফ্রেশমেন্ট ত্বকে পেলে কেমন লাগবে? গরমে ত্বকের বেহাল দশা হয়ে রয়েছে। রোদে বেরোলে জ্বলছে ত্বক। তার সঙ্গে মুখে অতিরিক্ত তেল, ব্রণর সমস্যাও রয়েছে। এই অবস্থায় ত্বকের সমস্যা কমাতে পারে পুদিনা পাতা।

পুদিনা পাতার মধ্যে ভিটামিন এ এবং শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা ব্রণ কমাতে সাহায্য করে। ব্রণর পাশাপাশি ব্ল্যাকহেডস ও ডার্ক সার্কেলের সমস্যা কমাতেও সহায়ক পুদিনা পাতা। পুদিনা পাতার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বককে ফ্রি র‍্যাডিকেল ও অক্সিডেটিভ চাপ কমায়। পাশাপাশি ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করে এবং ত্বকের বার্ধক্যকে দূরে রাখে। ত্বক পরিষ্কার করা থেকে শুরু করে ত্বকের সতেজতা ফিরিয়ে আনতে সাহায্য করে পুদিনা পাতা।

কলা ও পুদিনা পাতার ফেসপ্যাক: ভিটামিন, পটাশিয়াম, অ্যামিনো অ্যাসিড ও জিঙ্কে পরিপূর্ণ কলা ত্বককে হাইড্রেট রাখে, ব্রণর সমস্যা কমায়, কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে এবং ত্বককে পুষ্টি জোগায়। কলার সঙ্গে পুদিনা পাতা পেস্ট করে ত্বকে মাখলে ত্বকের স্বাস্থ্য উন্নত হবে। পাবেন উজ্জ্বল ত্বকও। ১/২ পাকা কলার সঙ্গে ১০-১২টা পুদিনা পাতা পেস্ট করে মুখে মাখুন। ১৫-৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই খবরটিও পড়ুন

মুলতানি মাটি ও পুদিনা পাতার ফেসপ্যাক: মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল, ময়লা পরিষ্কারের পাশাপাশি ব্রণর সমস্যাও কমায়। ১ চামচ মুলতানি মাটির সঙ্গে ১/২ চামচ মধু, ১ চামচ টক দই মিশিয়ে নিন। শেষে ১০-১২টা পুদিনা পাতা বেটে ফেসপ্যাক মিশিয়ে দিন। এই মিশ্রণটি ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

মধু, গোলাপ জল ও পুদিনা পাতার ফেসপ্যাক: স্কিন কেয়ারে গোলাপ জল সবচেয়ে বেশি ব্যবহৃত হ্য। মধু ত্বককে এক্সফোলিয়েট করে এবং ত্বকের টেক্সচার উন্নত করে। অন্যদিকে, পুদিনা পাতা বার্ধক্য ও ব্রণর সমস্যাকে প্রতিরোধ করে। ১৫টা পুদিনা পাতা গোলাপ জল দিয়ে বেটে নিন। এতে ১ চামচ মধু মিশিয়ে মুখে মাখুন। ফেসপ্যাক ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।