ফোটোশ্যুটের জন্য একটানা ১৪ মিনিট দাঁড়িয়ে অ্যাঞ্জেলিনা! কিন্তু কেন?

ফোটোশ্যুটের সময় তাঁর গায়ে যে মুহূর্তে রাণী মৌমাছি ও আরও মৌমাছি দেওয়া হয়, সেই সময় থেকে মৌমাছির হুল ফোঁটা এড়াতে ১৪ মিনিট স্থির হয়ে দাঁড়িয়েছিলেন।

ফোটোশ্যুটের জন্য একটানা ১৪ মিনিট দাঁড়িয়ে অ্যাঞ্জেলিনা! কিন্তু কেন?
অ্যাঞ্জেলিনা জোলি
Follow Us:
| Updated on: May 22, 2021 | 6:12 PM

আন্তর্জাতিক সিনেমা জগতে তারকা-শিল্পীর পাশাপাশি সমাজমূলক বিভিন্ন কাজকর্মের সঙ্গে জড়িয়ে রয়েছেন হলিউডের অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। এমন অনেক সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে বা এমন বেশ কিছু সচেতনমূলক কাজের সঙ্গে যুক্ত রয়েছেন, যা অন্যান্য তারকারা ভাবতেও পারেন না। সম্প্রতি একটি ফোটোশ্যুটেও এক অভিনব কাণ্ড ঘটিয়েছেন তিনি। বিশ্ব মৌমাছি দিবস উপলক্ষ্যে মৌমাছি সংরক্ষণ করার প্রচারের জন্য একটি ফোটোশ্যুট করেছেন। তাতে প্রায় ১৪ মিনিট ধরে মৌমাছিদের সঙ্গে সময় কাটিয়েছেন।

ম্যাগাজিনের প্রচ্ছদেই দেখা গিয়েছে, অ্যাঞ্জেলিনার কাধ, হাত এমনকি মুখের মধ্যে চলাফেরা করছে রাণী মৌমাছি থেকে অসংখ্য মৌমাছি। কাঁধের নিচ থেকে সাদা কাপড়ে ঢেকে রাখা থাকলেও ক্যামেরার দিক থেকে চোখ সরাননি তিনি। অকুতোভয়ে তিনি ফটোশ্যুটটি শেষ করেছেন। তবে নামী তারকার সুরক্ষার কথা চিন্তা করতে গিয়ে বেশ উদ্বিগ্ন ছিলেন ফোটগ্রাফার থেকে অন্যান্য ক্রুরা। এ প্রসঙ্গে খোদ হলিউডের বিশিষ্ট ফোটোগ্রাফার ড্যান উইন্টার্স জানিয়েছেন, ‘দীর্ঘদিন ধরে মৌমাছি পালনকারীর কাজের উপর একটি ফটোশ্যুটের দায়িত্ব দেওয়া হয়েছিল, তখন থেকে আমার প্রধান ভয় ও উদ্বেগর কারণ ছিল সুরক্ষা। করোনা অতিমারি পরিস্থিতিতেই চলেছে এই অভিনব ফোটশ্যুট।’

আরও পড়ুন: বিয়ের দিন ‘নো-মেকআপ লুক’ বেশি পছন্দ ভারতীয় কনেদের! কিন্তু কেন?

জানা যায়, ফোটশ্যুটের সময় তাঁর গায়ে যে মুহূর্তে রাণী মৌমাছি ও আরও মৌমাছি দেওয়া হয়, সেই সময় থেকে মৌমাছির হুল ফোঁটা এড়াতে ১৪ মিনিট স্থির হয়ে দাঁড়িয়েছিলেন। যদিও অ্যাঞ্জেলিনার অকপট স্বীকারোক্তি, ‘ওই সেটে যাতে কেউই মৌমাছির দংশনের হামলায় আহত না হোন তার সুরক্ষার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু ফোটশ্যুটের জন্য আমাকে দীর্ঘক্ষণ একভাবে দাঁড়াতে হয়েছে। কারণ মৌমাছিরা একসঙ্গে জড়ো হচ্ছিল না। কিছু সময় আমি হাত দিয়ে ফেরোমেন প্রয়োগও করেছি। মৌমাছি ফেরোমেনের প্রতি আকৃষ্ট হয়। তবে ওই ১৪ মিনিট তাঁকে কোনও মৌমাছি হুল ফোটায়নি। তিনি মনে করেন, বিশ্ব মৌমাছি দিবসের জন্য আমাদের এই ফটোগ্রাফ ইতিহাসের শিকড় খুঁজে পাবে।’

আরও পড়ুন: কালী প্রতিমার বোহেমিয়ান জ্যাকেটে ভাইরাল প্রিয়াঙ্কা! সঙ্গী অবশ্যই নিক জোনাস

প্রসঙ্গত ইউনেস্কোর উদ্যোগে আগামী ৫ বছরের জন্য মৌমাছি পালনের জন্য মহিলাদের জীবিকা অর্জনের অন্যতম উপায় হিসেবে একটি কর্মসূচি গঠন করা হয়েছে। আগামী ২০২৫ সালের মধ্যে প্রায়. ২৫০টি মৌমাছি পালক প্রশিক্ষণ ও সহায়তা করা ও ২০০০ সালের মধ্যে ১২০০ মিলিয়,ন মৌমাছি তৈরি করা, পুনর্নিমাণের লক্ষ্যে এই অসাধারণ কর্মসূচি নেওয়া হয়েছে।