Bridal Shopping Checklist: সামনেই বিয়ে? শপিং শুরু করার আগে লিস্টে যা কিছু রাখতে ভুলবেন না…

Tips For Brides-To-Be: যতই চেনা বাড়ি হোক না কেন বিয়ের পর অনেক কিছুই বদলে যায়। আর তাই বিয়ের বাজার শুরুর আগে রইল কিছু গুরুত্বপূর্ণ লিস্ট...

Bridal Shopping Checklist: সামনেই বিয়ে? শপিং শুরু করার আগে  লিস্টে যা কিছু রাখতে ভুলবেন না...
কেমন সাজবেন বিয়েতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 8:17 PM

বিয়ে আসছে, সামনেই বিয়ে, বিয়ের ব্যস্ততা, কেনাকাটা এসবই ভাল লাগে। বিয়ে হয়ে গেলে সব ইতি। আসলে বিয়ে ঘিরে সবার মনেই থাকে একাধিক পরিকল্পনা। থাকে কত স্বপ্ন, আশা। বিয়ের দিনক্ষণ আজকাল অন্তত ১ বছর আগে থেকে ঠিক হয়ে যায়। নইলে প্রয়োজনীয় ম্যারেজ হল পাওয়া, ক্যাটারার, ব্রাইডাল মেকআপ আর্টিস্ট, ফটোগ্রাফার এসব পেতে সমস্যা হয়। বিয়েও এখন একটা বড় ইভেন্ট। বিয়ের তিন দিন আগে থেকেই শুরু হয়ে যায় বিভিন্ন আচার অনুষ্ঠান। বাঙালি বিয়েতেও এখন মেহেন্দি, সঙ্গীত এসব থাকে। এছাড়াও ব্যাচেলর্স পার্টি, আইবুড়োভাত এসব তো থাকেই। এক একদিনের জন্য এক এক পোশাক ঠিক করা থাকে। প্রি ওয়েডিং, মেহেন্দি, সঙ্গীত, গায়েহলুদ, আইবুড়োভাত, বৃদ্ধি, বিয়ে, রিসেপশন, ভাতকাপড়, ফুলশয্যা- এই এত অনুষ্ঠানের জন্য অনেক পোশাক লাগে। আর তাই হবু কনেরা বহু আগে থেকেই প্রস্তুতি শুরু করে দেন।

বিয়ের দিন কেমন সাজবেন, কেমন ফুল লাগাবেন সব মিলিয়ে কনেদের মনে নানা চিন্তা থাকে। এছাড়াও নতুন পরিবেশে, নতুন বাড়িতে গিয়ে কী ভাবে মানিয়ে নেবেন সেই নিয়েও একটা চাপা উত্তেচজনা থাকে। যতই চেনা বাড়ি হোক না কেন বিয়ের পর অনেক কিছুই বদলে যায়। আর তাই বিয়ের বাজার শুরুর আগে রইল কিছু গুরুত্বপূর্ণ লিস্ট। কাজে লাগবে আপনারই।

বিয়ের জন্য অযথা অনেক কেনাকাটা হয়ে যায়। আর তাই প্রথমেই তালিকা করে নিন। যেটুকু প্রয়োজন সেই কটাই ভাল শাড়ি কিনুন। এখনকার মেয়েরা শাড়ি অনুষ্ঠান ছাড়া বিশেষ পরেন না। এছাড়াও উপহার হিসেবেও শাড়ি পাওয়া যায়। তাই অযথা কিনে লাভ নেই। সামনেই রয়েছে চৈত্র সেল। আর তাই সেই সময়ই বেশিরভাগ শাড়ি কিনে নেওয়ার চেষ্টা করুন।

বিয়ের দিন লাল বেনারসি মেয়েদের প্রথম পছন্দ। এছাড়াও অনেকে এখন অন্য রঙের বেনারসিও কিনছেন। আবার ট্র্যাডিশন্যাল কাঞ্জিভরমও বিয়ের দিনে দেখতে বেশ লাগে। লাল, গোলাপি, কমলা, হলুদ এমন যে কোনও রঙের শাড়ির সঙ্গে সোনার গয়না, ওড়না, মুকুট, মালায় সব মেয়েকেই দেখতে সুন্দর লাগে। রিসেপশনের দিন এখন সাজ নিয়ে অনেক এক্সপেরিমেন্ট হয়। এই দিন কেউ লেহঙ্গা পরেন, কেউ অন্য কোনও রকম সিল্ক। এর সঙ্গে চুলে থাকে বাহারি ফুল। এদিন অনেক মেয়েই সোনার গয়না পরেন না। পরিবর্তে বিভিন্ন জাঙ্ক জুয়েলারি, আমেরিকান ডায়মন্ড, সিলভারের গয়না এসব পরেন। আর তা দেখতেও ভাল লাগে। গায়েহলুদ আর বৃদ্ধিতে হলুদ-লাল, সাদা-লাল শাড়িই কিন্তু বেশি ভাল।