Wedding Banarasi: শুরু হচ্ছে বিয়ের মরশুম, বেনারসি কিনতে যাওয়ার আগে এই সব টিপস অবশ্যই মাথায় রাখবেন…

Banarasi Saree: কার্তিক মাসের আজ শেষ দিন। আর ঠিক একদিন পর থেকেই শুরু অঘ্রাণের বিয়ের দিনক্ষণ। ফলে যে সব বাড়িতে বিয়েবাড়ি সেখানে এখন প্রস্তুতি তুঙ্গে

Wedding Banarasi: শুরু হচ্ছে বিয়ের মরশুম, বেনারসি কিনতে যাওয়ার আগে এই সব টিপস অবশ্যই মাথায় রাখবেন...
শাড়ি কিনতে যাওয়ার আগে যা কিছু মাথায় রাখবেন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 10:42 PM

বাঙালির অঘ্রাণ মাস মানেই বিয়ের মরশুম। নভেম্বর থেকে শুরু করে ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত রয়েছে বিয়ের দিনক্ষণ। যদিও পঞ্জিকা মতে এই বছর বিয়ের দিন খানিক কম। সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে। আর সেই রিপোর্টে বলা হয়েছে শুধুমাত্র নভেম্বর আর ডিসেম্বরেই ৩২ লক্ষ বিয়ে দেশজুড়ে। আর তা হচ্ছে শুধুমাত্র ১৪ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বরের মধ্যে। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের সমীক্ষা থেকে উঠে এসেছে এই তথ্য। সেই সঙ্গে বিয়ে সংক্রান্ত যাবতীয় আনুষাঙ্গিক কাজে অর্থাৎ খাওয়া-দাওয়া, অনুষ্ঠান হল বুকিং, ডেকোরেশন, কার্ড, ফটোগ্রাফিতে মানুষ এখন লক্ষ লক্ষ টাকা খরচ করেন। বিয়েতে লক্ষ লক্ষ টাকা খরচা করতে পিছপা হন না আজকের যুগলেরা।

কার্তিক মাসের আজ শেষ দিন। আর ঠিক একদিন পর থেকেই শুরু অঘ্রাণের বিয়ের দিনক্ষণ। ফলে যে সব বাড়িতে বিয়েবাড়ি সেখানে এখন প্রস্তুতি তুঙ্গে। বিশেষত হবু কনেদের বাড়িতে। বিয়ের কেনাকাটা যেন শেষ হতেই চায় না। একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত তা চলতে থাকে। এখন সব বাড়িতেই বিয়েকে কেন্দ্র করে একাধিক অনুষ্ঠান থাকে। ফলে আগে থেকেই কনেকে তার বিয়ের দিনের লুক ডিজাইন করতে হয়। তবে মেয়েদের মধ্যে সবচাইতে বেশি উৎসাহ থাকে বিয়ের বেনারসি নিয়ে। বিয়ের বেনারসি প্রতিটা মেয়ের কাছেই খুব কাছের। কেমন রং হবে, কেমন ডিজাইন হবে, জরির কাজ কেমন হবে সেই সব নিয়ে জল্পনা চলতে থাকে দীর্ঘদিন ধরে। বেনারসির ক্ষেত্রে সকলেই বাজেট একটু বেশি রাখেন। অধিকাংশ ক্ষেত্রেই শাড়ি কিনতে গিয়ে সেই বাজেটও পেরিয়ে যায়। তবে সব সময় দাম দিলেই যে ভাল শাড়ি পাওয়া যায় তাও কিন্তু নয়। অনেক সময় অজান্তেই ঠকে আসতে হয়।

সব রকমস দামেই বেনারসি পাওয়া যায় বাজারে। অনেক টাকা দিয়ে বেনারসি কিনলেই যে সেই বেনারসি খাঁটি হবে এমন কিন্তু নয়। সব বেনারসিকেই আজকাল বলা হয় কাতান বেনারসি। চোখে দেখে বোঝা যায় না তবে হাতে কাপড় নিয়ে দেখলেই আপনি তা বুঝতে পারবেন। কাতান বেনারসি মখমলের মত নরম হয়। আর এই বেনারসির গ্লেজই হয় আলাদা। এছাড়াও থাকে জরির কাজ। আজকাল অধিকাংশ বেনারসিতে কপার বা সিলভার জরির কাজ থাকে। গোল্ডেন জরির কাজ থাকে না বললেই চলে। অধিকাংশ ক্ষেত্রে সোনালি জরির কাজ করা বেনারসি নকল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আর তাই চেষ্টা করুন সিলভারের কাজ করা বেনারসি নিতে। এতে দেখতেও সুন্দর হবে জিনিসও খাঁচি হবে। মিনে করা, জারদৌসি এবং পাটলিপাল্লু বেনারসিতে এড়িয়ে চলুন। এটা দেখতেও যেমন ভাল লাগে না তেমনই বেনারসিও খাঁটি হয় না।