Plus Size Fashion: নিন্দুকদের মুখে ছাই, এ বার প্লাস সাইজের শরীরেই হবে ফ্যাশন!

Fashion Tips: টপসের ক্ষেত্রে বুকে কুচি দেয়া টপস বেছে নিন। এতে পেটের কাছে ঢিলেঢালা ভাবটা থাকবে বলে বাড়তি পেট বোঝা যাবে না

Plus Size Fashion: নিন্দুকদের মুখে ছাই, এ বার প্লাস সাইজের শরীরেই হবে ফ্যাশন!
ফ্যাশান করুন নিজের পছন্দে
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 6:40 PM

আজকাল অধিকাংশ মানুষেরস গড়নই একটু মোটার দিকে। কেউ অতিরিক্ত খাবার খেয়ে মোটা আবার কারোর বংশেই রয়েছে মোটা হবার ধাত। তবে এখন সকলেই স্বাস্থ্য সচেতন। অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে নিয়মিত জিমে যান। শরীরচর্চাও করেন। শরীর মোটা হোক বা রোগা-ফিট থাকাটাই হল আসল। সকলেই যে মডেলদের মত রোগা হবেন এমন কিন্তু নয়। বিজ্ঞাপন আর টিভির পর্দায় যে ভাবে  উজ্জ্বল ত্বক আর শাইনি চুলের রহস্য দেখতে আমরা অভ্যস্ত রোজকার জীবনে ফ্যাশানের সংজ্ঞা কিন্তু তা নয়। যে পোশাক আমার পছন্দ, যে পোশাকে আমার মন ভাল থাকে এবং যে পোশাকে নিজে স্বচ্ছন্দ্য সেটাই হল ফ্যাশান। মেহবহুল শরীর হলেই যে হাল ফ্যাশানের পোশাক পরা যাবে এমন নয়। মন থেকে সুন্দর হলে যে কোনও পোশাকেই আপনি ফিট। তবে এই ধারণায় এখন বদল এসেছে অনেকখানি। প্লাস সাইজ মডেল, তাঁদের জন্য বিশেষ ব্র্যান্ড, পোশাক সবই এখন ফ্যাশানে ইন্।

মোটা হলে জিনস বা অন্যান্য ওয়েস্টার্ন পোশাকে মানাবে না, কোথাও গেলে শুধুই যে শাড়ি পড়তে হবে এই ধারণা কিন্তু একদম ভ্রান্ত। বরং সমাজ তা আমাদের মনের মধ্যে গেঁথে দিয়েছে। মনের দ্বিধা উড়িয়ে নিজের মত করেই নিজেকে সাজান। আর শরীরে মেদ জমতে শুরু করলে বিশে,ত মেয়েদের ক্ষেত্রে সবচেয়ে বেশি মেদ জমে পেটে আর কোমরে। তাই মেয়েদের জন্য রইল বিশেষ ফ্যাশন টিপস।

মেয়েদের ক্ষেত্রে

হাঁটুঝুল বা ফ্রক ধরনের পোশাক পরুন। এতে পোশাকের কুচির কারণে ঢেকে যাবে আপনার পেটের বাড়তি মেদ। আর এতে শরীরের বেশির ভাগ ফোলা অংশ ঢেকে যায় বলে দেখতেও কম মোটা লাগে। এই গরমে কাফতান যেমন সবচাইতে ভাল।

শাড়ি নাভির নীচে বা ওপরে না পরে নাভি বরাবর পরুন। শাড়ি নিচু করে পরলে মেদওয়ালা পেট সহজেই বোঝা যায়। একই ব্যাপার ঘটে শাড়ি ওপরে পরলেও। নাভি বরাবর শাড়ি পরলে পেট অনেকটাই ঢাকা পড়ে যায়। শাড়ির আঁচল ভাঁজ করে না নিয়ে বরং ফেলে নিন। এতেও পেটের বাড়তি মেদ ঢাকা পড়ে যাবে।

টপসের ক্ষেত্রে বুকে কুচি দেয়া টপস বেছে নিন। এতে পেটের কাছে ঢিলেঢালা ভাবটা থাকবে বলে বাড়তি পেট বোঝা যাবে না। টপসের ঝুল একটু বড় দেখে পরুন যাতে ঊরু ঢেকে থাকে। এতেও মোটা কম লাগবে এবং পেটের দিকে সহজে নজর পড়বে না। খুব টাইট বা খুব লুজ ফিটিং কোনও টপ পরবেন না।

সালোয়ার পরলে লম্বা ঝুল পরুন। আনার কলি কাট এড়িয়ে চলুন। সব সময় স্ট্রেট ফিট পোশাক পরুন। এতে দেখতেও লম্বা লাগে। পরতে পারেন চুড়ি পা।

লো কাটের ব্লাউজ পরলে পেট এবং পিঠের ভাঁজ বেশি বোঝা যায়। তাই লো কাটের ব্লাউজ এড়িয়ে চলুন। ব্লাউজ তৈরি করুন একটু লম্বা করে যাতে কোমর এবং ওপর পেটের অনেকটাই ঢাকা পড়ে যায়। ব্লাউজের পরিবর্তে জ্যাকেট বা চলার দেওয়া লম্বা ঝুলের শার্ট স্টাইলের ব্লাউজ পরুন।

ছেলেদের ক্ষেত্রে :

মধ্যপ্রদেশ চওড়া হলে টিশার্ট এবং পোলো না পরাই ভালো। কারণ এসব পোশাকে পেট নজরে আসে বেশি। লম্বালম্বি স্ট্রাইপের এবং ছোট চেকের শার্ট পরুন। শার্ট খুব বেশি ফিটিং পরবেন না। একরঙা শার্টের ক্ষেত্রে গাঢ় রং বেছে নিন। এতে বাড়তি পেট কম বোঝা যাবে।

শার্ট খুব টানটান করে ইন করবেন না। এতে পেটের মেদ প্রকটভাবে দেখা যাবে। শার্ট একটু ঢিলা করে ইন করুন। বিশেষ করে পেটের কাছে যেন একটু ঢিলেঢালা ভাব থাকে। এতে পেটের বাড়তি মেদ কম দেখাবে।

খুব বেশি চওড়া বেল্ট পরলে সহজেই চোখ পড়ে যায় পেটের দিকে। তাই চওড়া বেল্ট এড়িয়ে চলুন।

উত্‍সব-পার্টিতে তো বটেই অনেকে সাধারণ দিনেও পাঞ্জাবি পরেন। পেটে মেদ থাকলে স্ট্রেট ফিট এবং শর্ট পাঞ্জাবি এড়িয়ে চলুন। একটু বেশি ঘেরের বা সেমি লং পাঞ্জাবি পরুন। এতে বাড়তি পেট অনেকটাই ঢাকা পড়ে যাবে