Indian Silk Sarees: শাড়ি পরতে পছন্দ করেন? ওয়্যারড্রোবে এই ৫ ট্র্যাডিশনাল সিল্ক শাড়ি আছে তো?

Indian Fashion: বিয়ে মানেই বানারসি , কাঞ্জিভরম শাড়ি । এছাড়া আরও গ্ল্যামারাস শাড়ি রয়েছে, যা বিয়ের দিনে আপনাকে লাগবে একদম ইউনিক ও পারফেক্ট।

Indian Silk Sarees: শাড়ি পরতে পছন্দ করেন? ওয়্যারড্রোবে এই ৫  ট্র্যাডিশনাল সিল্ক শাড়ি আছে তো?
বিয়ে মানেই বানারসি , কাঞ্জিভরম শাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 12:18 PM

যুগ যুগ ধরে ভারতীয় সিল্ক শাড়ি সৌন্দর্যের অন্যতম প্রতীক। বিলাসবহুল বেনারসি সিল্ক থেকে শুরু করে কাঞ্জিভরম সিল্কের জটিল ও সূক্ষ্ম ডিজাইনের শাড়ি, ভারতীয় সিল্কের শাড়িগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয়র মধ্যে অন্যতম। বর্তমানে বিয়ের মরসুমে প্রত্যেক নববধূই তার বিশেষ দিনে নিজেকে সেরা দেখতে তান। ভারতীয় নববধূর জন্য, একটি ঐতিহ্যবাহী সিল্ক শাড়ি তো থাকবেই। সিল্ক শাড়িগুলি সাধারণত বিলাসবহুল টেক্সচার, অসাধারণ জটিল ডিজাইনের জন্য পরিচিত। ভারতীয় সিল্কের শাড়ির প্রকারভেদ রয়েছে অনেক। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয়গুলি মধ্যে থেকে বেছে নেওয়া বেশ জরুরি। এই বিয়ের মরসুমের জন্য আপনার জন্য নিখুঁত শাড়ি কোনটি, তার সন্ধান না পেলে সবচেয়ে সুন্দর ভারতীয় সিল্ক শাড়িগুলির একটি তালিকা তৈরি করা দরকার। বিয়ে মানেই বানারসি , কাঞ্জিভরম শাড়ি । এছাড়া আরও গ্ল্যামারাস শাড়ি রয়েছে, যা বিয়ের দিনে আপনাকে লাগবে একদম ইউনিক ও পারফেক্ট।

১. বেনারসি সিল্কের শাড়ি

বেনারসি সিল্ক শাড়ি হল সবচেয়ে জনপ্রিয় সিল্ক শাড়িগুলির মধ্যে একটি। বিবাহের মতো শুভ ও বিশেষ অনুষ্ঠানগুলির জন্য একটি বিলাসবহুল ও সুন্দর শাড়ি। সূক্ষ্ম ও জটিল ডিজাইনের জন্য পরিচিত সাধারণত। সোনা ও রূপোর ব্রোকেড ও ঐতিহ্যগত ভারতীয় মোটিফের অবস্থান এই শাড়ির অন্যতম বৈশিষ্ট্য। বানারসি শাড়িগুলি সাধারণত ভারী হয় ও ড্রপিং স্টাইলও চোখ ধাঁধানো হয়।

২. মহীশূর সিল্ক শাড়ি

চোখ ধাঁধানো রং এবং সূক্ষ্ম চকচকে কারণে, মাইসর সিল্কের শাড়িগুলি বিবাহের মতো জাঁকজমক অনুষ্ঠানের জন্য পারফেক্ট। সাধারণত খাঁটি সিল্ক দিয়ে তৈরি করা হয়। তারপর তাঁতিদের হাতের সূক্ষ্ম ছোঁয়ায় সুন্দর সুন্দর নকসায় তৈরি করা হয়। বিয়ের সাজে যদি অভিনবত্ব আনতে চান, তাহলে বেনারসির বদলে মাইসর সিল্ক শাড়ি অন্যতম ও দুর্দান্ত বিকল্প শাড়ি হতে পারে।

৪. কাঞ্জীভরাম সিল্ক শাড়ি

কাঞ্জিভারম সিল্ক শাড়ি, কাঞ্চিপুরম সিল্ক শাড়ি নামেও পরিচিত, বিবাহ এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠানের জন্য একটি জনপ্রিয় পছন্দ। তারা তাদের সাহসী, উজ্জ্বল রং, জটিল নকশা এবং সোনা ও রূপালী জরি কাজের জন্য পরিচিত। কাঞ্জিভরম সিল্ক শাড়িগুলি খাঁটি সিল্ক দিয়ে তৈরি করা হয়, এটি আনুষ্ঠানিক অনুষ্ঠানের জন্য একটি বিলাসবহুল বিকল্প করে তোলে। এগুলি সাধারণত ভারী হয়, একটি সমৃদ্ধ ড্রপিং শৈলী সহ, একটি বিবৃতি তৈরি করার জন্য তাদের একটি সুন্দর পছন্দ করে তোলে।

৫. তসর সিল্ক শাড়ি

তসর সিল্ক শাড়ি অন্যান্য শাড়িগুলির থেকে বেশ হালকা হয়। টেক্সচার ও সূক্ষ্ম কাজের জন্যও বিখ্যাত। এই ধরনের শাড়িগুলি এক ধরণের রেশম থেকে তৈরি করা হয় যা বন্য রেশম পোকার কোকুন থেকে উত্পাদিত হযয়। তসর সিল্ক হালকা হলেও এই শাড়ির রঙ হয় প্রাকৃতিক ও মোলায়েন। রুচিসম্পন্ন এই শাড়িতে থাকে সোনালী একপ্রকার দীপ্তি। নববধূদের শাড়ির তত্ত্বের মধ্যে যদি একটি তসর সিল্ক থাকে, তাহলে তো কোনও কথাই হবে না।

৬. অসম সিল্ক শাড়ি

অসম সিল্ক শাড়ি, মুগা সিল্ক শাড়ি নামেও পরিচিত। ভারতীয় ঐতিহ্যবাহী সিল্ক শাড়িগুলির মধ্যে অসম সিল্ক শাড়ি অন্যতম। সোনালী দীপ্তি ও নরম টেক্সচারের জন্য এই শাড়ির দাম বেশ বেশি। মুগা রেশমপোকার সোনার রেশম থেকে তৈরি করা হয়। এই শাড়ি ভারতের অন্য কোথাও তৈরি করা হয়। শুধুমাত্র ভারতের অসমেই পাওয়া যায়। এই ট্র্যাডিশনাল শাড়িগুলি প্রত্যেকটি হাতে বোনা হয়। হ্য়ান্ডলুম শাড়ি ডিজাইনের মধ্য়ে মন্দির ও ফুলের নকশা করা হয়।