Weight Loss Diet: নবরাত্রির উপবাসে এই সব খাবার খেলেই চর্বি গলবে পেট আর কোমর থেকে

How to Weight Loss in Navratri 2023: চৈত্র নবরাত্রিতে উপবাস রেখে খেতে পারেন ফলের স্যালাড। তরমুজ, আপেল, পেঁপে, বেদানা এসব ফল রোজ খান

Weight Loss Diet: নবরাত্রির উপবাসে এই সব খাবার খেলেই চর্বি গলবে পেট আর কোমর থেকে
মিষ্টি আলুতেও ওজন কমে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 4:54 PM

২২ মার্চ থেকে শুরু নবরাত্রি। এই চৈত্র নবরাত্রিতে অনেকেই উপবাস রাখেন। উপবাস কিন্তু শরীরের জন্য ভাল। শুধু তাই নয়, নবরাত্রির উপবাস রাখলে মা দুর্গা প্রসন্ন হয় এমন ভাবনাও রয়েছে অনেকের মধ্যে। তবে জানেন কি, এই নবরাত্রিতে উপবাস রাখলে মেদও গলে যাবে? যাঁরা অনেকদিন ধরে ফ্যাট গলানোর চেষ্টা করছেন কিন্তু পারছেন না তাঁদের জন্য খুব ভাল হল এই নবরাত্রির উপবাস। নবরাত্রির সময় এমন কিছু খাবার খেতে হয় যাতে ওজন কমে। চর্বি জমতে শুরু করলে তা কোমর, পেট, হাত এবং নিতম্বে জমা হতে থাকে। এবার যখন উপবাসে থাকা হয় তখন শরীরের এই সব অংশ থেকে চর্বি গলতে শুরু করে। কারণ শরীর তার প্রয়োজনীয় শক্তি এই চর্বি থেকেই নিয়ে থাকে। আর যখন এই চর্বির ব্যবহার শুরু হয় তখন কিন্তু শরীর দুর্বল লাগতে পারে, মাথা ঘোরাতে পারে। আর তাই এই সব ঝামেলা এড়িয়ে উপবাস রাখতে যে সব খাবার অবশ্যই রাখবেন আপনাদের ডায়েটে-

মাখানা- এই সময় রোজ মাখনা খান। মাখানা খিদে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়াও মাখনার মধ্যে রয়েছে ফাইবার, প্রোটিন। যার ফলে পেট ভরা থাকে। ওজন কমাতে তাই মাখানা খুবই উপকারী।

পনির- এই সময় একদম নিরামিষ খাওয়া হয় আর তাই পনির রাখতে পারেন ডায়েটে। রোজ একটু বেশি পরিমাণে পনির খেলে পেটও ভরা থাকে আর ওজনও কমে সেইমত। পনির অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। আলুর খুব ভাল বিকল্প কিন্তু পনির। পনির স্যালাড, পনির টিক্কা, গ্রিলড পনির এসব বানিয়েও খেতে পারেন।

মিষ্টি আলু- আলুর পরিবর্তে মিষ্টি আলু সব সময় ভাল। মিষ্টি আলু সিদ্ধ করে নিয়ে ওর মধ্যে গোলমরিচ ছড়িয়ে খেতে পারেন। এই আলুর মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। এছাড়াও মিষ্টি আলুর চাট বানিয়েও খাওয়া যেতে পারে।

ফ্রুট স্যালাড- চৈত্র নবরাত্রিতে উপবাস রেখে খেতে পারেন ফলের স্যালাড। তরমুজ, আপেল, পেঁপে, বেদানা এসব ফল রোজ খান। একসঙ্গে একবাটি মিশিয়ে স্যালাড বানিয়ে নিন। এতে শরীরেরও কাজে লাগবে আর ফ্যাটও কিন্তু গলবে। এছাড়াও প্রচুর পরিমাণ জল খেতে হবে। এতে শরীর থেকে ক্ষতিকর টক্সিন বেরিয়ে যায়। আর জল খেলে শরীর অনেক বেশি হাইড্রেট থাকে। সেই সঙ্গে ওজন কমাতে প্রয়োজনীয় বিপাক ঠিক রাখতেও কাজে আসে জল।