Causes of Cholesterol: এই ৫ তরল পাকস্থলিতে গেলে কোলেস্টেরল বাড়বেই, হতে পারে হার্ট অ্যার্টাকও

How to lower High Cholesterol level: কোলেস্টেরল বাড়লে হার্ট অ্যার্টাকের সম্ভাবনা বাড়ে। যে কারণে আগে থাকতেই সাবধানে থাকতে হবে...

Causes of Cholesterol: এই ৫ তরল পাকস্থলিতে গেলে কোলেস্টেরল বাড়বেই, হতে পারে হার্ট অ্যার্টাকও
কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে যা খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2023 | 9:20 AM

ডায়াবেটিস, হাই ব্লাডপ্রেসারের মতই বাড়ছে কোলেস্টেরলের সমস্যা। আর কোলেস্টেরল বাড়লেই হার্টের সমস্যা আসবে। কোলেস্টেরল একরকম মোম জাতীয় পদার্থ, যা আমাদের রক্তেই পাওয়া যায়। আবার অতিরিক্ত পরিমাণ অস্বাস্থ্যকর খাবার খেলে লিভার থেকেও তৈরি হতে পারে কোলেস্টেরল। শরীরের জন্য ভাল কোলেস্টেরলের প্রয়োজন আছে তবে তা পরিমাণে বেশি হয়ে গেলে তখনই মুশকিল। সেখান থেকে আসতে পারে একাধিক সমস্যা। আসলে কোলেস্টেরল আমাদের ধমনীর দেওয়ালে জমা হতে থাকে। তখন রক্তপ্রবাহের গতি ধীর হয়ে যায়। যার ফলে বুকে ব্যথা, হার্ট অ্যার্টাক, করোনারিতে সমস্যা, স্ট্রোকের মত সমস্যার ঝুঁকি বাড়ে। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি।

শরীরে কোলেস্টেরল বাড়ার একাধিক কারণ রয়েছে। অতিরিক্ত পরিমাণ চর্বিযুক্ত খাবার খাওয়া, কোনও রকম শরীরচর্চা না করলে সেখান থেকে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বাড়তে পারে। স্যাচুরেটেট ফ্যাট বেশি পরিমাণে খেলে সেখান থেকে কোলেস্টেরল বাড়বেই। তাই বেশ কিছু তরল রয়েছে যা আগেভাগেই বাদ দিন রোজকারের তালিকা থেকে।

অ্যালকোহল বেশি খেলে লিভারে ট্রাইগ্লিসারাইড আর কোলেস্টেরল বেশি পরিমাণে তৈরি হয়। যে কারণে অ্যালকোহল একেবারেই বন্ধ করতে হবে। কারণ অ্যালকোহল খেলে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বাড়বেই। অ্যালকোহল জীবন থেকে বাদ দিতে পারলে হার্ট যেমন ভাল থাকবে তেমনই কমবে হৃদরোগের ঝুঁকিও।

পাম তেলও শরীরের জন্য একেবারে ভাল নয়। এই তেলের মধ্যে স্যাচুরেটেড ফ্যাট অনেক বেশি পরিমাণে থাকে। যার ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে। যে কারণে পাম তেল খেলে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বাড়তে পারে।

যাঁরা নিয়মিত ভাবে সোডা খান বা চিনিযুক্ত পানীয় খান তাঁদের মধ্যেও কোলেস্টেরল বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যা হৃদরোগ আর স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

গরমের দিনে বিভিন্ন কোল্ড ড্রিংক, মিষ্টি পানীয়, লস্যি, ফ্রুট জুস এসব খাওয়ার চল বাড়ে। এই সব খাবারের মধ্যে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। আর তাই এই সব খাবার রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। গবেষণায় দেখা গিয়েছে প্যাকেটজাত জুস রোজ খেলে রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়বেই।

ফুল ফ্যাট মিল্ক বা সরদেওয়া দুধ একেবারেই খাবেন না। এই দুধের মধ্যে স্যাচুরেটেড ফ্যাট অনেক বেশি পরিমাণে থাকে। যে কারণে রক্তে কোলেস্টেরল বেড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে।