Republic Day Special Recipe: বিশেষ দিনে বিশেষ চাট! তেরঙ্গা আঞ্জির চাটে মন গলান আজই, রইল তার রেসিপি

আলু, দই, তেঁতুলের চাটনি, পুদিনার চাটনি, পাঁপড় দিয়ে তৈরি এই চাট মুখে তোলা মাত্রই আপনি এর নানান স্বাদের ছোঁয়া পাবেন। যা একেবারে স্বর্গীয় স্বাদ বলা যেতে পারে।

Republic Day Special Recipe: বিশেষ দিনে বিশেষ চাট! তেরঙ্গা আঞ্জির চাটে মন গলান আজই, রইল তার রেসিপি
তেরঙ্গা আঞ্জির চাটে মন গলান আজই
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 9:56 AM

বিশেষ বিশেষ অনুষ্ঠানে বিভিন্ন স্বাদের রেসিপি তৈরি কোনও অস্বাভাবিক ঘটনা নয়। সমানেই দেশের ৭৩তম প্রজাতন্ত্র দিবস। ওমিক্রনের সুনামির মধ্যেই সারা দেশ তেরঙ্গায় সেজে উঠার জন্য প্রস্তুতি নিচ্ছে। বাইরে যখন এত তোড়জোর, তাহলে হেঁসেলেও চলুক প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে নানা স্বাদের রেসিপি। আজকের রেসিপি পুষ্টিকর ও অত্যন্ত সুস্বাদু আনজির চাট। অতি সাধারণ উপকরণ দিয়ে বানানো এই চাট মাত্র ৩০ মিনিটের মধ্যে তৈরি করা যায়। মাত্র ৪টি ধাপেই এই রেসিপি তৈরি করে বাড়ির সবাইকে তাক লাগিয়ে দিতে পারেন। হোলির স্ন্যাক্স হিসেবে এই টক-ঝাল-মিষ্টি চাটের কদর থাকলেও লাল-সবজ ও সাদা রঙের খেলার জন্য প্রজাতন্ত্র দিবসেও তা হামলে পড়ে খাওয়া যায়।

অঞ্জির চাট হল জিভে জল আনা ডুমুরের স্ন্যাকস চাট। আলু, দই, তেঁতুলের চাটনি, পুদিনার চাটনি, পাঁপড় দিয়ে তৈরি এই চাট মুখে তোলা মাত্রই আপনি এর নানান স্বাদের ছোঁয়া পাবেন। যা একেবারে স্বর্গীয় স্বাদ বলা যেতে পারে। এই চাটের সহজ রেসিপিটি শুধু প্রজাতন্ত্র দিবসেই নয়, কিটি পার্টি, ঘরোয়া আড্ডায়, এমনকি পিকনিকের মতো পারিবারিক অনুষ্ঠানে অতিথি ও প্রিয়জনদের জন্য বানিয়ে ফেলতে পারেন।

কী কী লাগবে (তিনজনের জন্য )

আধ টেবিলস্পুন ফিগ বা ডুমুর, ১/৪ কাপ কর্ন ফ্লাওয়ার, নুন স্বাদমত, ২ টেবিলস্পুন গ্রিন চাটনি, ২টি পাঁপড়, ১/৪ চা চামচ চাট মশলা পাউডার, ১ কাপ সেদ্ধ আলু, রিফাইন্ড তেল, ১ কাপ ফেটানো দই, ২ টেবিলস্পুন তেঁতুলের চাটনি, ১/৪ চা চামচ রেড চিলি পাউডার, ১ টেবিলস্পুন কাবলি ছোলা, স্বাদমত তাজা ধনে পাতা কুচনো

পদ্ধতি

প্রথমে সেদ্ধ আলুর গা থেকে খোসা বের করে ম্যাশ করে নিন। পাশাপাশি ধনে পাতাও কুচিয়ে আলাগা করে রাখুন। এন্যদিকে দই ভালভাবে ফেটিয়ে রাখুন। দরকার হলে ইলেকট্রিক বিটার ব্য়বহার করতে পারেন।

এবার একটি পাত্রের মধ্যে ম্যাশড আলু দিয়ে তাতে নুন যোগ করে ভাল মিশিয়ে নিন। এরপর তাতে আঞ্জির দিয়ে টিক্কির মতো আকার দিন। এবার এই টিক্কিগুলো কর্নফ্লাউয়ারে রোল করে কড়াইয়ে তেলে ভেজে নিন। মাঝারি আঁচে রেখে ফ্রাই করুন। টিক্কির ২ পিঠই বাদামি রঙের হয়ে গেলে তুলে নিয়ে তেল ঝরাতে দিন।

একটি পাত্রের মধ্যে টিক্কি সাজিয়ে রাখুন। তার উপর ফেটানো দই, গ্রিন চাটনি, তেঁতুলের চাটনি, সেদ্ধ ছোলা ছড়িয়ে দিন। তারউপর পাঁপড় ভেঙে দিয়ে ছড়িয়ে দিন। এবার চাট মশলা ও গুঁড়ো লঙ্কা ছড়িয়ে দিন। পরিবেশেনের সময় ধনে পাতা কুচিয়ে দিন।

আরও পড়ুন: Kaju Curry Recipe: ছুটির দিন স্পেশাল বানাতে তৈরি করুন পেঁয়াজ ছাড়া সুস্বাদু কাজু কারি! রইল তার রেসিপি