Mutton Curry Recipe: গোলবাড়ির মতোন কালো মটন কারিতে জমে উঠুক উইকেন্ডের ডিনার! রইল তার রেসিপি

ঘরেই খুব সহজে বানিয়ে নিতে পারবেন কালো মটন কারি। কীভাবে করবেন, কী কী উপকরণ লাগবে তা জেনে নিন একনজরে...

Mutton Curry Recipe: গোলবাড়ির মতোন কালো মটন কারিতে জমে উঠুক উইকেন্ডের ডিনার! রইল তার রেসিপি
ঘরেই খুব সহজে বানিয়ে নিতে পারবেন কালো মটন কারি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 10:02 AM

খাঁটি দেশি ঘি আর লোহার প্যানে মটন কারির স্বর্গীয় স্বাদ পাওয়ার সুযোগ পাননি অনেকে। কলকাতার গোলবাড়ির কালো মটন কারি বা ঝাড়খণ্ডের আট্টে মাটন কারির স্বাদ পাওয়ার ঝক্কি এখন অনেক। অনলাইনের সুবিধা থাকলেও সেখানে গিয়ে কবজি ডুবিয়ে তার স্বাদ গ্রহণ করার পরিস্থিতি এখন কোথায়! তাই এমব সুস্বাদু খাবার যদি ইচ্ছে হয় তাহলে সবচেয়ে সহজ উপায় হল বাড়ি। ঘরেই খুব সহজে বানিয়ে নিতে পারবেন কালো মটন কারি। কীভাবে করবেন, কী কী উপকরণ লাগবে তা জেনে নিন একনজরে…

উপকরণ

আধ কেজি মটন, আধ কাপ ঘি, আধ চা চামচ হিং, ১ চা চামচ জিরে, ২-৩টি শুকনো লংকা, ১-২ তেজপাতা, ২-৩টি সবুজ এলাচ, ১-২ কালো এলাচ, মাঝারি মাপের দারচিনি স্টিক, ২টি পেঁয়াজ, ১ চা চামচ রেজ চিলি পাউডার, আধ চা চামচ হলুদ, ৫-৬ রসুনের পেস্ট, মাঝারি মাপের আদার টুকরো, ৮-১০টি গোলমরিচ, ২-৩টি কাঁচা লঙ্কা, নুন স্বাদমতো

কীভাবে করবেন-

মাধারি আঁচে রেখে একটি লোহার কড়াই গরম করতে দিন। তাতে ঘি দিয়ে হিংয়ের ফোরণ গিন। এরপর মশলাগুলি দিয়ে একসঙ্গে রান্না করুন। এরপর মটনের টুকরোগুলো দিয়ে ১০ মিনিট ঢাকনা দিয়ে রান্না করুন।

এরপর কড়াইয়ে পেঁয়াজের টুকরো দিয়ে ফের ১০ মিনিট রান্না করুন। পেঁয়াজ যতক্ষণ না নরম ও হালকা বাদামি রঙের হচ্ছে, ততক্ষণ রান্না করুন। এবারে তাতে নুন দিয়ে ৫ মিনিট রান্না করুন। এরপর হলুদ ও রেড চিলি পাউডার যোগ করতে হবে। আবার ৫ মিনিট ধরে রান্না করুন। এরপর রসুন, আদার পেস্ট দিয়ে কষিয়ে নিন। তারপর গোলপরিচ ও কাঁচা লঙ্কা দিয়ে রান্না করুন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কষতে থাকুন। পাঁচ মিনিট অন্তর অন্তর নাড়তে থাকুন। রান্নার সঙ্গে সঙ্গে সব মশলা যেন একসঙ্গে মিশে যায়, তা লক্ষ রাখবেন। প্রয়োজন হলে অল্প জল দিতে পারেন। জল ও ঘি যাতে রান্না করার সময় একসঙ্গে মিশে যায় তা নিশ্চিত করবেন।

এবার মটনটি যাতে নরম তুলতুলে হ. তার জন্য কড়াইয়ের উপর ঢাকনা দিয়ে দিন। অল্প জল দিয়ে পাঁচ মিনিটের জন্য মটনটি আরও একবার কষে নিন। মটনটি নরম হলে ও মশলা থেকে তেল বেরিয়ে গেলে গরম সেদ্ধভাত, পরোটা বা ফ্রায়েড রাইসের সঙ্গে সার্ভ করুন।

আরও পড়ুন: National Milk Day: শুধু দুধ খেলে হজমে সমস্যা! সহজ উপায়ে বাড়িতে তৈরি করুন আমন্ড মিল্ক ঠান্ডাই