National Milk Day: শুধু দুধ খেলে হজমে সমস্যা! সহজ উপায়ে বাড়িতে তৈরি করুন আমন্ড মিল্ক ঠান্ডাই

দুধ খাওয়া সব বয়সিদের জন্যই অত্যন্ত পুষ্টিকর ও স্বাস্থ্যকর। কিন্তু অনেক কাছে দুধ স্বাস্থ্যকর নাও হতে পারে। গ্যাস, অম্বল-সহ হজমের সমস্যা থাকলে দুধ খেতে পারেন না অনেকেই।

National Milk Day: শুধু দুধ খেলে হজমে সমস্যা! সহজ উপায়ে বাড়িতে তৈরি করুন আমন্ড মিল্ক ঠান্ডাই
আমন্ড মিল্ক ঠান্ডাই

ঠান্ডাই হল একটি দেশি ঠান্ডা পানীয়, যা উত্তর ভারতে অত্যন্ত জনপ্রিয়। শুকনো ফল, বীজ ও মশলার মিশ্রণে দুধ দিয়ে তৈরি পানীয়ের নাম হল ঠান্ডাই। আজ জাতীয় দুধ দিবস। দুধ খাওয়া সব বয়সিদের জন্যই অত্যন্ত পুষ্টিকর ও স্বাস্থ্যকর। কিন্তু অনেক কাছে দুধ স্বাস্থ্যকর নাও হতে পারে। গ্যাস, অম্বল-সহ হজমের সমস্যা থাকলে দুধ খেতে পারেন না অনেকেই। কিন্তু দুধ দিয়ে সেরা জিনিসগুলি যাতে মিস না হয়, তার জন্য় বিকল্প রয়েছে। আজকের রেসিপি হল আমন্ড মিল্ক ঠান্ডাই।

কী কী লাগবে-

আধ চা চামচ এলাচ গুঁড়ো, ২ চা চামচ খুসখুস, ১ চা চামচ মৌরি বীজ, ৫-৬টি ব্ল্যাক পিপারকর্ন, ৩/৪ চা চামচ জাফরন, ১ চা চামচ রোস্টেড তরমুজের বীজ বা সানফ্লাওয়ার বীজ, ১ চিমটে জায়ফল, ৪ কাপ আমন্ড মিল্ক, মধু বা চিনি,

পদ্ধতি

একটি গ্রিন্ডারের মধ্যে সব উপকরণ একসঙ্গে নিয়ে তা গ্রিন্ড করে নিন ভালভাবে। প্রসঙ্গত, এই ঠান্ডাই বারবার খাওয়ার জন্য মশলাগুলি আলাদা করে গ্রিন্ড করে ফ্রিজে রেখে দিতে পারেন। বহুদিন ধরে তা ব্যবহার করতে পারবেন। এরপর গরম দুধের মধ্যে চিন ও কিছু স্ট্র্যান্ডস জাফরণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার সুন্দর একটি গ্লাসের মধ্যে দুধের সঙ্গে গ্রাউন্ড পাউডারটি মিশিয়ে ভাল করে নেড়ে নিন। দরকার পড়লে জলও মেশাতে পারেন। এরপর অল্প ফেনা না হওয়া পর্যন্ত নাড়তেই থাকুন। ঘন ও মসৃণ দুধে পরিণত হয়ে গেলে দুধের মিশ্রণটি ছেঁকে নিতে পারতেন। ঠান্ডা ঠান্ডা খেতে হলে ফ্রিজের মধ্যে কয়েকঘণ্টার জন্য রেখে দিতে পারেন। আবার সারারাতও রেখে দিতে পারেন। গার্নিশের জন্য মিন্ট পাতা দিয়ে দিতে পারেন। এছাড়া শুকনো গোলাপের পাপড়ি ছড়িয়ে দিতে পারেন।

আরও পড়ুন:  Cookies Recipe: সামনেই ক্রিসমাস! গরম কফির সঙ্গে পরিবেশন করুন এই মজাদার মুচমুচে কুকিজ

Click on your DTH Provider to Add TV9 Bangla