Weird Food Combination: রাত জেগে নিউ ইয়ার পার্টি? পাতে এই সব খাবার পড়লেই সর্বনাশ!

Food: বর্ষবরণের রাতে খাওয়া-দাওয়া জমিয়ে হবে নিশ্চয়ই, কিন্তু ভেবে চিন্তে খান। লোভাতুর চোখে বেশি খাবার খেয়ে নিলেই বিপত্তি। যেমন ফিশ ফ্রাই আর আইসক্রিম ভুলেও কিন্তু একসঙ্গে নয়। আরও কী কী খাবার বাদ দেবেন এমন পরিস্থিতিতে! জানুন...

Weird Food Combination: রাত জেগে নিউ ইয়ার পার্টি? পাতে এই সব খাবার পড়লেই সর্বনাশ!
এই সব খাবার একসঙ্গে খেলেই বিপদ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 9:58 PM

দেখতে দেখতে শেষের পথে পা রেখেছে ২০২১। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা (Year End Party 2021)। চলছে বর্ষবরণের প্রস্তুতি। বড়দিন থেকেই সবাই এক রকম মেতে ওঠেন আনন্দ উৎসবে। শীতে এমনিই অনুষ্ঠান, পার্টি বেশি থাকে। ভালমন্দ খাওয়া-দাওয়া হয়। এছাড়াও শীতে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে। তাই এই সময় কিন্তু বাড়তি সতর্কতা প্রয়োজন। শীতে গরম জলে স্নান, বেশিক্ষণ গরম জামা-কাপড় পড়ে থাকার জন্য কিন্তু শরীরও গরম হয়ে যায়। আর তাই পেটের সমস্যা বেশি হয়।

খেতে তো সকলেই ভালবাসেন। আর চোখের সামনে হরেক খাবার সাজানো থাকলে সেই খিদেটা বেড়ে যায় আরও কয়েকগুণ। পার্টি- গেট টুগেদারে এখন বুফে (Buffet) খাওয়ার চল বেশি। খাবারের মধ্যে বৈচিত্র্য এতটাই বেশি থাকে যে কোনটা ছেড়ে কোন খাবার খাবেন তা ঠিক করতে পারেন না। হাতের সামনে সুস্বাদু খাবার সাজানো থাকলে জিভকে নিয়ন্ত্রণে রাখা খুবই কঠিন।

পার্টিতে এমনিই নাচা-গানা হয়। খিদের মুখে উলটো-পালটা খেয়ে নিলে পরবর্তীতে সমস্যায় পড়তে হয়। এছাড়াও বর্ষবরণের রাত মানেই খাওয়া-দাওয়া সারতে দেরি হয়। তাই হজমেও অসুবিধে হয়। দেখে নিন এদিন কোন কোন খাবার একসঙ্গে খাবেন না।

বিভিন্ন খাবার মোটেই একসঙ্গে মিশিয়ে খাবেন না। পাপড়ি চাট, আলু চাট, ফুচকা এসবের সঙ্গে আইসক্রিম কিংবা মিল্ক শেক এড়িয়ে চলুন।চাটের স্বাদ বাড়ানোর জন্য তাতে নানা রকম আচার, চাটনি মেশানো থাকে। তার সঙ্গে দুধ খেলে হজমে খুবই অসুবিধে হয়।

যদি ফ্রুট স্যালাড দিয়ে খাওয়া শুরু করেন তাহলে ওর সঙ্গে কোনও ফ্রাই কেচআপ সহযোগে খাবেন না। এতে হজমের সমস্যা হয়। আর খাওয়ার পরপরই তীব্র গ্যাস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তেমনই পপকর্নের সঙ্গে সস মিশিয়ে খাবেন না। অনেকেই আছেন যাঁরা ইয়ার্কির ছলেই এসব অদ্ভুত কম্বিনেশনের খাবার পছন্দ করেন। ঝাল-নোনতা পপকর্নের সঙ্গে সস খেতেও খুব একটা খারাপ লাগে না। কিন্তু শরীর কোনওভাবেই এই দুটো খাবারকে একসঙ্গে হজম করাতে পারে না।

আজকাল অনেক পার্টিতেই লাইভ কাউন্টার থাকে। আর সেখানে জনপ্রিয় হল ফিউশন ফুচকা। দই ফুচকা তো আছেই, হাল আমলের সংযোজন হল চকোলেট ফুচকা। কিন্তু এই দই আর চকোলেট মিশিয়ে খাবেন? নৈব নৈব চ। এতে কিন্তু খাবার যেমন হজম হবে না তেমনই খাওয়ার মিনিট ১০ এর মধ্যেই ছুটতে হবে বাথরুমে।

মেনুতে যদি থাকে হট চকোলেট ব্রাউনি তাহলে ওর সঙ্গে কিন্তু কোনও নোনতা খাবার নয়। তা হতে পারে ফিস ফিঙ্গার, চিপস কিংবা ফ্রায়েড পটাটো। এই দুই খাবার একসঙ্গে খেলেই জিভের দফারফা। এরপর অন্য কোনও খাবারের স্বাদ আর জিভ পাবে না।

আজকাল বেশিরভাগ মানুষই স্বাস্থ্য সচেতন। আর তাই যাঁরা পিৎজা খেতে ভালবাসেন তাঁরা চিজ, চিকেন, টমেটো দেওয়া পিৎজার পরিবর্তে নিউটেলা পিৎজা খাচ্ছেন। বিশেষজ্ঞদের মতে এই পিৎজা শরীরের জন্য মোটেও সুবিধের নয়। পিৎজা খেলে পিৎজাই খান, এমন কিম্ভূতকিমাকার খাবার নাই বা খেলেন।

শেষ পাতে কিন্তু মটন আর মিষ্টি দই ভুলেও একসঙ্গে খাবেন না। বাঙালির রান্নাঘরে এইদুটি খাবার খুবি জনপ্রিয়। তেমনই গ্যাস, অম্বল বাগাতে এই দুই খাবারের জুড়ি মেলা ভার। আর তাই আগেভাগেই  সতর্ক হন।

আরও পড়ুন: Classic Christmas Drink: এই বিশেষ পানীয়তেই ক্রিসমাস সেলিব্রেশন মীরা রাজপুতের! রইল রেসিপি, পছন্দ হবে আপনারও