Masoor Dal: একঘেঁয়ে মুসুর ডাল খেয়ে বিরক্ত? ফোড়নে আনুন টুইস্ট, বদল হবে স্বাদও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Sep 17, 2022 | 1:16 PM

Phoron: রান্নায় ফোড়ন দেওয়া হল এক ধরনের রন্ধন পদ্ধতি। রান্নায় পাঁচ ভিন্ন ধরনের ফোড়ন ব্যবহার করে আপনি মুসুর ডালের স্বাদ পরিবর্তন করতে পারবেন।

Masoor Dal: একঘেঁয়ে মুসুর ডাল খেয়ে বিরক্ত? ফোড়নে আনুন টুইস্ট, বদল হবে স্বাদও

মধ্যবিত্তের পাতে ভাতের সঙ্গে ডাল আর তরকারি থাকেই। বিশেষত মুসুর ডাল প্রায় দিন রান্না হয়ে থাকে। কিন্তু বেশিরভাগ দিনই কাঁচা লঙ্কা দিয়ে মুসুর ডাল সেদ্ধ নাহলে পেঁয়াজ ফোড়ন দিয়ে তৈরি মুসুর ডাল খাওয়া হয়। রোজ রোজ এক ধাঁচের ডাল রান্না করে আর খেয়ে নিশ্চয়ই আপনিও বিরক্ত? এবার তাহলে নতুন স্বাদের মুসুর ডাল বানিয়ে নিন। ডালে এই ‘নতুন স্বাদ’ আসবে ফোড়নের মাধ্যমে। রান্নায় ফোড়ন দেওয়া হল এক ধরনের রন্ধন পদ্ধতি। যদিও মুসুর ডালে ফোড়ন না দিলে স্বাদ আসে না। কিন্তু আমরা আপনার জন্য নিয়ে এসেছি পাঁচ ধরনের ফোড়নের রেসিপি। আর পাঁচ ধরনের ফোড়নের অর্থ হল পাঁচ রকম ভাবে আপনি মুসুর ডাল রান্না করতে পারবেন এবং তাতে স্বাদও আসবে ভিন্ন। তাহলে চলুন দেখে নেওয়া যাক, ৫ রকমের ফোড়ন দেওয়া মুসুর ডাল।

হিং এবং জিরে ফোড়ন-

প্রথমে মুসুর ডাল সেদ্ধ করে রাখুন। এরপর একটি প্যানে সর্ষের তেল গরম করুন। তাতে এক চিমটে হিং, এক চা চামচ জিরে, ১/২ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, দুটো শুকনো লঙ্কা এবং সামান্য আদা কুচি গরম করুন। এটা হালকা সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। এরপর এই মিশ্রণটি সেদ্ধ হওয়া মুসুর ডালে মিশিয়ে দিন। ফোড়নটা ডালের সঙ্গে ভাল করে মিশিয়ে দিন। একটু ফুটে উঠলে গ্যাস বন্ধ করে দিন।

কালোজিরে ও মৌরি ফোড়ন-

মৌরির ফোড়ন সাধারণ অরহড় ডালে দেওয়া হয়। এবার মুসুর ডালেও ট্রাই করতে পারেন এই ফোড়ন। প্রথমে মুসুর ডাল সেদ্ধ করে রাখুন। এরপর একটি প্যানে সর্ষের তেল গরম করুন। তাতে ১/২ চামচ করে কালোজিরে ও মৌরি দিন। এর সঙ্গে দুটো শুকনো ও কয়েকটা টমেটো কুচি দিন। ভাল করে ভেজে নিয়ে মুসুর ডালের সঙ্গে মিশিয়ে দিন। অন্য রকম স্বাদ আসবে মুসুর ডালে।

কারি পাতা ও সম্বর মশলা-

দক্ষিণী স্টাইলে বানিয়ে নিন মুসুর ডাল। সর্ষের তেলে কালো গোটা সর্ষে, কারিপাতা, সম্বর মশলা, লাল লঙ্কা ও তেঁতুলের রস ভেজে নিন। এবার এটা মুসুর ডালের সঙ্গে মিশিয়ে দিন।

ধাবা স্টাইল তাড়কা-

উত্তর ভারতের তাড়কা খাবারের স্বাদ বদলে দেয়। সেই পদ্ধতিতে আপনিও বাড়িতে মুসুর ডাল বানিয়ে নিতে পারেন। সর্ষের তেলে এক চিমটে হিং দিন। এতে গোটা জিরে দিন। আর মিশিয়ে দিন পেঁয়াজ কুচি এবং রসুন-আদা কুচি। ভাল করে ভেজে নিন মিশ্রণটি। এরপর এতে হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, একটা শুকনো লঙ্কা ও টমেটো দিয়ে দিন। ফোড়ন তৈরি হয়ে গেলে ডালের সঙ্গে মিশিয়ে দিন। এরপর ডালের উপর ছড়িয়ে দিন তাজা ধনে পাতা ও এক চামচ মাখন।

আমিষ ফোড়ন-

এই খবরটিও পড়ুন

সর্ষের তেলে শুকনো লঙ্কা, গোটা জিরে, রসুন কুচি, পেঁয়াজ কুচি ফোড়ন দিন। মিশ্রণটি ২-৩ মিনিট ভেজে নিন। এর পর এটা সেদ্ধ করে রাখা মুসুর ডালে মিশিয়ে দিন। ব্যস তৈরি হয়ে যাবে আপনার মুসুর ডাল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla