Bengali Food: ফ্রিজে মাছের মুড়ো পড়ে আছে? সোনা মুগ ডাল দিয়ে রেঁধে নিন, জমে যাবে দুপুরের ভূরিভোজ

Recipe: সোনা মুগ ডালের জুড়ি মেলা ভার। তবে মাছের মাথা দিয়ে তৈরি মুগ ডাল খেয়ে দেখেছেন? মাছের মুড়ো দিয়ে তৈরি মুগ ডাল স্বাদে অতুলনীয়।

Bengali Food: ফ্রিজে মাছের মুড়ো পড়ে আছে? সোনা মুগ ডাল দিয়ে রেঁধে নিন, জমে যাবে দুপুরের ভূরিভোজ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2022 | 7:30 AM

বাঙালির পাতে ডাল থাকবে না তা হয় না। দুপুরে খেতে বসে পাতে একটা আলুর পদ ও ডাল আবশ্যিক। তাছাড়া রোজ কিন্তু এক ধরনের ডাল রান্না হয় না। কোনও দিন মুসুর তো পরদিন বিউলির ডাল। তবে সোনা মুগ ডালের জুড়ি মেলা ভার। তবে মাছের মাথা দিয়ে তৈরি মুগ ডাল খেয়ে দেখেছেন? মাছের মুড়ো দিয়ে তৈরি মুগ ডাল স্বাদে অতুলনীয়। এখনই দেখে নিন মাছের মাথা দিয়ে তৈরি মুগ ডালের রেসিপি…

মাছের মাথা দিয়ে মুগ ডাল তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১টা বড় কাতলা বা রুই মাছের মাথা বা মুড়ো, ১/৫ কাপ সোনা মুগ ডাল, ১টা বড় পেঁয়াজ মিহি করে কুচানো, ৪-৫ কোয়া রসুন থেঁতো করা, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ কাঁচা লঙ্কা বাটা, ১ চা চামচ গোটা জিরে, ২ টো তেজপাতা, ২টে শুকনো লঙ্কা, ১ ইঞ্চি দারুচিনির কাঠি, ২টো ছোট এলাচ, ২ চা চামচ ঘি, স্বাদ অনুযায়ী নুন, ১/২ চা চামচ হিং, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চিমটে চিনি, ১টা শুকনো লঙ্কা ফোড়নের জন্য আর পরিমাণ মতো সর্ষের তেল।

মাছের মাথা দিয়ে মুগ ডাল তৈরি করার পদ্ধতি:

সোনা মুগ ডালটা আগে শুকনো কড়াইতে ভেজে নিন। এরপর ডালটা সেদ্ধ করে নিন। ডাল সেদ্ধ করার সময় এতে সামান্য তেল, নুন আর সামান্য হলুদ গুঁড়ো দিয়ে দেবেন। মাছের মাথাগুলো নুন ও হলুদ মাখিয়ে ভেজে নিন।

এবার কড়াইতে সামান্য তেল গরম করুন। এতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজ পাতা, ছোট এলাচ, দারুচিনি, থ্যাঁতলানো রসুন ফোড়ন দিন। গন্ধ বের হলে এতে পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিন। মশলাটা ভাল করে ভেজে নিন। এবার ওই মশলাতে একে একে আদা বাটা, লঙ্কা বাটা, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে দিন। মশলাটা ভাল করে কষে নিন। প্রয়োজনে সামান্য জল দিন। এরপর এতে ভেজে রাখা মাছের মুড়োগুলো দিয়ে দিন।

মশলাটা সামান্য নেড়েচেড়ে এতে কিছুটা জল মিশিয়ে দিন। মাছের মুড়ো সমেত মশলা সেদ্ধ হয়ে ফুটে উঠলে একটু নেড়ে দিন। এবার এতে সেদ্ধ করে রাখা ডালটা মিশিয়ে দিন। মুগ ডাল মেশানোর পর ঘনত্ব বুঝতে পারবেন। সেই অনুযায়ী জল মেশাবেন। খুব বেশি পাতলা করবেন না। এতে স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

এবার তড়কার জন্য মশলা তৈরি করুন। একটা ছোট্ট প্যানে ঘি গরম করুন। তাতে হিং ও শুকনো লঙ্কা ফোড়ন দিন। এবার এই মিশ্রণটা ফুটন্ত ডালের উপর ছড়িয়ে দিন। ডাল ভাল করে ফুটে উঠলে তারপরই কিন্তু এই ফোড়নটা ডালের উপর ছড়াবেন। হিং ফোড়ন দেওয়ার পর গ্যাস বন্ধ করে দিন। ব্যস তৈরি আপনার মাছের মাথা দিয়ে সোনা মুগ ডাল। ভাতের সঙ্গে পরিবেশন করুন মাছের মাথা দিয়ে সোনা মুগ ডাল।