Recipe: সংক্রান্তির দিন স্পেশাল বানাতে বাড়িতে বানান গাজরের বরফি! রইল তার রেসিপি

আমরা সবাই আমাদের দিদিমা-ঠাকুরমার তৈরি বাড়িতে তৈরি মিষ্টি খেয়ে বড় হয়েছি, এবং তাই মিষ্টি আমাদের সংস্কৃতির মধ্যে একটি মানসিক সংযোগ তৈরি হয়েছে। আর সেক্ষেত্রে যদি গাজরে বরফি বা হালওয়ার মত ডেসার্ট হয়, তাহলে তো কোনও কথাই নেই।

Recipe: সংক্রান্তির দিন স্পেশাল বানাতে বাড়িতে বানান গাজরের বরফি! রইল তার রেসিপি

উৎসবের সবচেয়ে ভাল বিষয় হল খাদ্য। বিভিন্ন ধরনের খাবার খাওয়ার সুযোগ পাওয়া যায় উৎসবে। সে ক্রিসমাস হোক বা দুর্গাপুজো কিংবা মকর সংক্রান্তি বা লোহরি (Lohri 2022)। এ বছর সারা ভারতজুড়ে ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি উত্‍সব পালন করা হবে। মকর সংক্রান্তি ( Makar Sankranti 2022) উদযাপনের পাশাপাশি অন্যান্য আঞ্চলিক বৈচিত্রের সঙ্গে ফসল কাটার উৎসব মিলে যায়। ভারতীয়দের কাছে মিষ্টি (Indian Dessert) হল শুভ। অনুষ্ঠান বাড়ি বা অতিথির আগমন হবে এক থানা মিষ্টি এগিয়ে না দিলে মুখ রক্ষা হয় না। আমরা সবাই আমাদের দিদিমা-ঠাকুরমার তৈরি বাড়িতে তৈরি মিষ্টি খেয়ে বড় হয়েছি, এবং তাই মিষ্টি আমাদের সংস্কৃতির মধ্যে একটি মানসিক সংযোগ তৈরি হয়েছে। আর সেক্ষেত্রে যদি গাজরে বরফি (Carrot Barfi) বা হালওয়ার মত ডেসার্ট (Indian Sweets) হয়, তাহলে তো কোনও কথাই নেই। ঘরোয়া পরিবেশে সুস্বাদু ও জিভে জল আনা মিষ্টির পদ তৈরির কথা মাথায় এলেই গাজরের বরফির কথা মাথায় আসে।

লোহরি উত্‍সবে সরষঁ দি শাগ বা মাক্কি কা রোটি যেমন জনপ্রিয় পদ, তেমনি মিষ্টির পদের জন্য গাজরের বরফি বা গাজরের হালওয়া অন্যতম। এই পদের জন্য বাড়তি কোনও উপকরণের দরকার পড়ে না। কারণ এই জিভে জল আনা রেসিপিটি যেমন সহজ তেমনি স্বাস্থ্যকর।

কী কী লাগবে

গাজর ৫০০ গ্রাম, তেজপাতা ২টি, দারুচিনি ৩/৪টি টুকরো, এলাচ ৩/৪টি, কিসমিস ৭/৮টি, তরল দুধ ২০০গ্রাম অথবা গুড়া দুধ ৫/৬ চামচ, পেস্তাবাদাম ও চিনি পরিমাণমত।

গাজরের বরফি

প্রথমে গাজর ধুয়ে ২০/২৫ মিনিট সিদ্ধ করে জল শুকিয়ে ফেলুন। বেশি পাতলা দুধ হলে ঘন করে জ্বাল দিয়ে রাখুন অথবা গুড়া দুধ দিতে পারবেন। ঠান্ডা করে পাটায় পিষে নিন অথবা ব্লেন্ড করে রেখে দিন, জল দিবেন না। প্যানে বা কড়াইতে তেল বা ঘি দিয়ে গরম করুন, তেল বা ঘিতে তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে মৃঁদু আঁচে নাড়তে থাকুন, এবার ব্লেন্ড করা গাজর তেল বা ঘি দিয়ে নাড়তে থাকুন এবং দুধ ও চিনি দিয়ে নাড়তে থাকুন যতক্ষন না শুকিয়ে আঠালো হয়ে আসে।

যখন শুকিয়ে আঠার মত হবে বা হাতলে একত্রে জমে আসবে তখন বুঝবেন হয়ে গিয়েছে, তখন দ্রুত ট্রেতে বা প্লেটে ঢেলে দিন ও চামচ দিয়ে সমান করার সময় কিসমিস, পেস্তাবাদাম দিয়ে দিন। ঠান্ডা করে ছুরি দিয়ে বিভিন্ন সাইজ করে কেটে রেখে দিন। তৈরি হয়ে গেল গাজরের বরফি, এবার পরিবেশন করুন।

আরও পড়ুন:  Winter Special Recipe: শীতকালে জিভের স্বাদ বদলাতে আজই বানান গুজরাটি আদাদিয়া পাক! রইল তার রেসিপি

Published On - 10:07 am, Thu, 13 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla