Winter Special Recipe: শীতকালে জিভের স্বাদ বদলাতে আজই বানান গুজরাটি আদাদিয়া পাক! রইল তার রেসিপি

গুজরাটি খাবারটি উড়াদ ডাল , ঘি গুড় তৈরি করা হয়। এই তিনটি উপকরণই শীতকালে শরীরকে উষ্ণ রাখে। শীতকালীন খাবারের জন্য দ্রুত ও সহজ রেসিপি বলতে এই ডেসার্ট কিন্তু আদর্শ।

Winter Special Recipe: শীতকালে জিভের স্বাদ বদলাতে আজই বানান গুজরাটি আদাদিয়া পাক! রইল তার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 8:54 AM

ভারতীয়দের কাছে মিষ্টি হল শুভ। অনুষ্ঠান বাড়ি বা অতিথির আগমন হবে এক থানা মিষ্টি এগিয়ে না দিলে মুখ রক্ষা হয় না। আমরা সবাই আমাদের দিদিমা-ঠাকুরমার তৈরি বাড়িতে তৈরি মিষ্টি খেয়ে বড় হয়েছি, এবং তাই মিষ্টি আমাদের সংস্কৃতির মধ্যে একটি মানসিক সংযোগ তৈরি হয়েছে। আজকের বিশেষ রেসিপি হল গুজরাতের অত্যন্ত জনপ্রিয় ডেসার্ট আদাদিয়া পাক। দক্ষিণ ভারতের মাইসোর পাকের মতোই গুজরাতের এই পাক সাধারণত উড়াদ ডাল দিয়ে তৈরি হয়। দেশি মিষ্টির স্বাদ যদি বাড়িতেই বানাতে চান, তাহলে এই রেসিপিটি ট্রাই করতে পারেন।

উড়াদ ডাল পাক নামেও পরিচিত এই মিষ্টি। গুজরাটি খাবারটি উড়াদ ডাল , ঘি গুড় তৈরি করা হয়। এই তিনটি উপকরণই শীতকালে শরীরকে উষ্ণ রাখে। শীতকালীন খাবারের জন্য দ্রুত ও সহজ রেসিপি বলতে এই ডেসার্ট কিন্তু আদর্শ। রেসিপি মেনে বানানো হলে মুখে লেগে থাকবে এই গুজরাটি ডেসার্ট।

আদাদিয়া পাক রেসিপি

গুজরাটি উরদ ডাল পাক তৈরি করতে, উরদ ডালকে মিহি গুঁড়ো করে নিন। কয়েক চামচ গরম দুধ ও গরম ঘি মিশিয়ে গুঁড়ো উরদ ডালে ঢেলে দিন। ভালো করে মিশিয়ে একপাশে রেখে দিন। বাদাম, কাজুবাদাম এবং পেস্তা হালকাভাবে গুঁড়ো করুন, সুস্বাদু নারকেল মেশান। পাউডার ভোজ্য আঠা, একপাশে রাখুন। কড়াইতে ঘি গরম করে গুঁড়ো ডাল দিন। অল্প আঁচে ভালো করে ভাজুন, একটানা নাড়ুন। ডালে গুঁড়ো ভোজ্য আঠা যোগ করুন, নাড়তে নাড়তে ধীরে ধীরে দুধ ঢালুন। এর পরে, গুঁড়ো করা শুকনো ফল, আদা গুঁড়া, ইলাইচি গুঁড়া এবং গ্রেট করা জায়ফল যোগ করুন। তাপ থেকে মিশ্রণটি সরান, অবিলম্বে গ্রেট করা যোগ করুন এবং এটি একত্রিত না হওয়া পর্যন্ত মেশান। একটি প্লেটে ঘি দিয়ে গ্রিজ করুন, এরপর প্লেটে ছড়িয়ে দিয়ে এটি ২-৪ ঘন্টা সেট হতে সময় দিন। পরে বরফি বা চৌকো আকারে কেটে কাচের জারে রেখে দিতে পারেন।

আরও পড়ুন: Winter Special Recipe: শীতকালে পুষ্টিগুণে সমৃদ্ধ মিষ্টি চাখতে চান? বাড়িতে বানান ঐতিহ্যবাহী ডেসার্ট ‘গজক’