Winter Special Recipe: শীতকালে পুষ্টিগুণে সমৃদ্ধ মিষ্টি চাখতে চান? বাড়িতে বানান ঐতিহ্যবাহী ডেসার্ট ‘গজক’

ঐতিহ্যবাহী মিষ্টির খোঁজ করলে দেশের অনেক অলি-গলিতে সস্তায় মুখে জল আনা মিষ্টি চেখে দেখতে পারেন। তারমধ্যে গজক হল অন্যতম। মধ্যপ্রদেশের প্রাণকেন্দ্র মোরেনা নামে একটি ছোট্ট জেলায় এই মিষ্টি প্রথম তৈরি হয়।

Winter Special Recipe: শীতকালে পুষ্টিগুণে সমৃদ্ধ মিষ্টি চাখতে চান? বাড়িতে বানান ঐতিহ্যবাহী ডেসার্ট 'গজক'
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 9:15 AM

ভারত শুধু সংস্কৃতি ও ভাষাতেই বৈচিত্র্যময় দেশ নয়, খাবারেও রয়েছে নানান বৈচিত্র। কারণ উত্‍সব উদযাপনের সময় দেশের বিভিন্ন রাজ্যে হরেক রকমের সুস্বাদু মিষ্টি তৈরি হয়। ঐতিহ্যবাহী মিষ্টির খোঁজ করলে দেশের অনেক অলি-গলিতে সস্তায় মুখে জল আনা মিষ্টি চেখে দেখতে পারেন। তারমধ্যে গজক হল অন্যতম। মধ্যপ্রদেশের প্রাণকেন্দ্র মোরেনা নামে একটি ছোট্ট জেলায় এই মিষ্টি প্রথম তৈরি হয়। গুড়, তিল, চিনাবাদাম দিয়ে তৈরি জনপ্রিয় ও খাস্তা ডেজার্ট হল এই গজক। বাজাম, কাজু, আখরোট, পেস্তার মতো ড্রাই ফ্রুটস দিয়ে তৈরি হলেও গুড়ের পরিমাণ কতটা দেওয়া হচ্ছে, তার উপর মিষ্টির নমনীয়তা ও কঠিন ভাব নির্ধারণ হয়।

ইতিহাস

গজক কিন্তু কোনও নতুন মিষ্টি নয়। মোঘল যুগের আগে থেকেই গজকের কদর তুঙ্গে। জানা যায়, হিন্দু রাজবংশের রাজারা সৈন্যদের জন্য তিল, গুড়, ছানা এবং যুদ্ধের সময় পুষ্টি ও শক্তির সমৃদ্ধ উৎস হিসেবে এই গজক ব্যবহার করতেন। পরবর্তীকালে উচ্চ পুষ্টিরকারণে সাধারণ মানুষও একই উপাদান ব্যবহার করে বাড়িতেই বানিয়ে নিতে শুরু করে।

উপাদান

তিল বীজ পরিষ্কার – ২০০ গ্রাম গুড় – ৩০০ গ্রাম বাদাম কাটা – ১৫-১৬ কাজু টুকরা – ১৫-১৬ কাটা বাদাম – ১ কাপ এলাচ গুঁড়ো – ২-৩ ঘি – ৩ টেবিল চামচ

পদ্ধতি

প্রথমে একটি প্যান মাঝারি শিখায় রেখে তিলের বীজ ভাল করে ভাজুন। তিল ভাজার পরে এটি থেকে সুগন্ধ আসবে। এটিকে একটি প্লেটে তুলে নিয়ে ঠাণ্ডা হতে দিন। তিল শীতল হওয়ার সময় একই প্যানে ঘি ও গুড় মিশিয়ে নিন এবং আঁচে রান্না করুন। চাশনি প্রস্তুত হওয়ার সময় মিক্সারে তিলটি মোটা করে পিষে নিন। ঘি দিয়ে একটি বড় এবং গভীর প্লেট গ্রিজ করুন । এবার সিরাপে এলাচ গুঁড়ো এবং তিলের গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন।

তারপরে আঁচ বন্ধ করুন এবং এই মিশ্রণটি গ্রিজযুক্ত প্লেটে ছড়িয়ে দিন। এবার এতে কাটা বাদাম ছড়িয়ে দিন। মিশ্রণটি কিছুটা কড়া হয়ে এলে ঘূর্ণায়মান পিন দিয়ে ছড়িয়ে দিন। ১০ মিনিটের পরে, এটি একটি ছুরির সাহায্যে পছন্দসই আকারে কাটুন এবং প্রায় ৩০ মিনিটের জন্য রেখে দিন। এটি করা আপনার গজকটি ভালভাবে সেট করবে। এখন আপনি যদি চান তবে এই গজকটি এয়ার টাইট বাক্সে রাখতে পারেন।

আরও পড়ুন: Winter Special Recipe: মকর সংক্রান্তি স্পেশাল তিলকূট মহিলাদের জন্য বিশেষ উপকারী! বাড়িতে কীভাবে বানাবেন, রইল তার রেসিপি