Winter Special Recipe: মকর সংক্রান্তি স্পেশাল তিলকূট মহিলাদের জন্য বিশেষ উপকারী! বাড়িতে কীভাবে বানাবেন, রইল তার রেসিপি

খাদ্য বিশেষজ্ঞদের মতে, গয়া থেকে তিলকূটের চাহিদা বেশি দেখা যায়। গয়া থেকে প্রথমদিকে চালু হলেও বিহারের মগধ অঞ্চলের অধিবাসীদের কাছে এই মিষ্টির জনপ্রিয়তা বাড়ে। এই মিষ্টি তৈরি করতে অনেক ধৈর্য লাগে।

Winter Special Recipe: মকর সংক্রান্তি স্পেশাল তিলকূট মহিলাদের জন্য বিশেষ উপকারী! বাড়িতে কীভাবে বানাবেন, রইল তার রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 9:12 AM

বাংলায় বিশেষ প্রচলিত না হলেও বিহার ও ঝাড়খণ্ডে আঞ্চলিক মিষ্টি হিসেবে তিলকূট বিশেষ জনপ্রিয়। বিশেষ করে শীতকালে এই মিষ্টির কদর বেশি। তিল, বাদাম, গুড়, চিনি, ঘি দিয়ে তৈরি এই মিষ্টি সাধারণত মকর সংক্রান্তির উত্‍সবে বিশেষভাবে ভূমিকা পালন করে। খাদ্য বিশেষজ্ঞদের মতে, গয়া থেকে তিলকূটের চাহিদা বেশি দেখা যায়। গয়া থেকে প্রথমদিকে চালু হলেও বিহারের মগধ অঞ্চলের অধিবাসীদের কাছে এই মিষ্টির জনপ্রিয়তা বাড়ে। এই মিষ্টি তৈরি করতে অনেক ধৈর্য লাগে। মিষ্টির দোকানে একটু খুঁজলে হয়তো পেয়ে যাবেন, কিন্তু বাড়িতেও এই মিষ্টি বানিয়ে ফেলতে পারবেন। এর শুধু স্বাদগ্রহণই মুখ্য বিষয় নয়, শীতকালে এই দেশি মিষ্টির রয়েছে স্বাস্থ্যকর উপকারিতাও।

তিন ধরনের তিলকুট রয়েছে- পরিশোধিত চিনির তিলকুট সাদা রঙের হয়। চিনির তিলকুট অর্থাত্‍ অপরিশোধিত চিনি দিয়ে তৈরি করা হয় এটি। এর রঙ হালকা বাদামি হয়ে থাকে। এছাড়া গুড়ের তিলকুট গাঢ় বাদামি রঙের হয়।

তিলকুট হল প্রোটিনের একটি উচ্চ মানের নিরামিষ উৎস। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে পূর্ণ এবং জিঙ্ক, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং অন্যান্য পুষ্টিতেও সমৃদ্ধ। পুষ্টিবিদরা হাড়ের ভালো স্বাস্থ্যের জন্য ৩৫ বছরের বেশি বয়য়ি মহিলাদের প্রতিদিন তিলকুট খাওয়ার পরামর্শ দেন। মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি ওলিক অ্যাসিড, যা উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণে এবং হৃদরোগের উন্নতিতে কার্যকর। বীজ এবং বাদামের সংমিশ্রণ শীতের বিষণ্ণ বিকেলে শরীরকে উষ্ণ এবং উজ্জীবিত রাখে।

কী কী লাগবে

১ কাপ তিল ১ কাপ গুড় ১/৪ কাপ জল ২ টেবিল চামচ ঘি ৮/১০টা আমন্ড বাদাম, পেস্তা বাদাম কুচি

কীভাবে তৈরি করবেন

তিল হালকা রোসট করে নিতে হবে। মিকসিতে দিয়ে দানা ২ করে পেসট করে নিতে হবে। কড়াইতে ঘি গরম করে গুড় দিয়ে জল দিয়ে গুড় গলিয়ে নিতে হবে। যতক্ষণ না চ্যাটচ্যাটে হঠছে ততক্ষণ অবধি রান্না করুন। এবার তিলগুড়ো দিয়ে নাড়তে হবে।

এবার একটা প্লেটে ঘি লাগিয়ে তিলগুড়টা ঢেলে দিয়ে লেবেল করে নিতে হবে। এরপর আমন্ড, বাদাম, পেস্তা কুচিয়ে ছড়িয়ে দিয়ে ঠান্ডা করতে দিন। ঠান্ডা হলে বরফি আকারে বা সন্দেশের মতো আকার দিয়ে একটি জারে রেখে সংরক্ষিত করে রাখুন।

আরও পড়ুন:  Corn Silk Tea: লিভার ও হৃদরোগের সমস্যা থেকে মুক্তি পেতে পান করুন ভুট্টার ভুসির চা! কীভাবে বানাবেন, জানুন