Sore Throat: গলা ব্যথায় কিছুই খেতে পারছেন না? রইল হাফ ডজন অর্বথ্য ঘরোয়া টোটকা

গলায় সংক্রমণ হলে খেতে খুবই অসুবিধে হয়। সেই সঙ্গে খথাবার খেলে বমি হয়ে যাবারও সম্ভাবনা থাকে। আর তাই এই সময় ঠান্ডা জল একদম নয়। বার বার গরম জল খান। স্যুপ, মধু এসব বেশি করে খান

Sore Throat: গলা ব্যথায় কিছুই খেতে পারছেন না? রইল হাফ ডজন অর্বথ্য ঘরোয়া টোটকা
গলায় সমস্যা হলে ঠান্ডা জল একেবারেই খাবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 8:48 PM

শীতকালে গলা ব্যথা খুবই সাধারণ একটি সমস্যা। অল্পেই ঠান্ডা লেগে যায় এই সময়। আর ঠান্ডা লাগলে নাক দিয়ে জল পড়া, হাঁচি, কাশির সঙ্গে গলা ধরে থাকে। গলায় জ্বালা ভাব, ব্যথা, ঢোক গিলতে অসুবিধে এসব তো থাকেই। সেই সঙ্গে থাকে একাধিক শারীরিক অসুবিধা। গলা ব্যথা হলে গলা ভেতর থেকে শুকিয়ে আসে। আর তখন কিন্তু খাবার খেতে খুবই অসুবিধে হয়। লিক্যুইড ছাড়া কোনও কিছু খাওয়া যায় না। সময় ধরে গার্গল আর ভেপার নেওয়া হল গলা ব্যথার অর্বথ্য ওষুধ। এছাড়াও অনেকেরই টনসিলের সমস্যা থাকে। তাদের ক্ষেত্রে কিন্তু সাধারণ গলাব্যথায় অল্পেই বাড়াবাড়ি হয়ে যায়। টনসিল ইনফেকশন থেকে জ্বর আর সেখান থেকে পরিস্থিতি আরও জটিলের দিকে যায়। আর তাই শীতের দিনে সকলেই সাবধানে থাকতে হবে। সাধারণ জ্বর-সর্দির পাশাপাশি বেড়েছে কোভিডের চোখরাঙানি। কোনটা সাধারণ গলাব্যথা আর কোনটা কোভিডের জন্য তা কিন্তু বোঝা দায়। তাই ভরসা রাখুন কিছু ঘরেয়া টোটকায়। প্রয়োজনে ওষুধ অবশ্যই পাবেন, তার সঙ্গে মা-দিদিমাদের প্রাচীন টোটকা মানলে কিছুটা আরামও পাবেন।

চিকেন স্যুপ বা স্ট্যু- গলার সমস্যায় সবচেয়ে ভাল কাজ করে চিকেন স্যুপ। গাজর, বিনস, আলু, টমেটো, গোলমরিচ, রসুন, পেঁয়াজ আর আদা দিয়ে বানিয়ে ফেলুন। এতে গলা যেমন আরাম পাবে তেমনই ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোও ধ্বংস হবে। গলা ব্যথা করলে নিউট্রোফিলস, শ্বেত রক্ত কণিকার সংখ্যা বেড়ে যায়। গলার কোশে যে ফ্লুইড থাকে তা শুকিয়ে যায়। চিকেনের মধ্যে থাকা উপাদান গলার কোশের ওই ফ্লুইডে পূরণে সাহায্য করে। সেই সঙ্গে শ্বেত রক্তকণিকার বৃদ্ধি কমায়। তাই চিকেন স্যুপ খেলে সবথেকে বেশি আরাম লাগে।

মধু- মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্যই কিন্তু তা গলার জন্য এত ভাল। ঠান্ডা লাগলে গরম জলে মধু দিয়ে খান। কিংবা মধু-তুলসী পাতা চিবিয়ে খান। মধুর মধ্যে থাকা শর্করা ভাইরাস দমনে সক্রিয় ভূমিকা পান করে। আর সেই কারণেই মধু এত ভাল কাজ করে।

টকদই- ভাবছেন গলা ব্যথায় টকদই, তাও আবার শীতকালে ? এই সময় কিন্তু নির্ভয়ে খেতে পারেন টকদই। এতে গলা আরাম পায়। গলার কোশগুলো পর্যাপ্ত প্রোটিন পায়। সেই সঙ্গে ব্যাকটেরিয়া ধ্বংসেও ভাল কাজ করে টকদই।

আলু সেদ্ধ- গলা ব্যথাতে কিন্তু দারুণ কাজ দেয় আলু সেদ্ধও। আলু সেদ্ধ করে নিন। এবার তা সামান্য মাখন আর গোলমরিচ দিয়ে মেখে নিন। এতে গলা আরাম পাবে। আলুর মধ্যে থাকা ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য খুব ভাল। বাড়ে রোগ-প্রতিরোধক ক্ষমতা। আর তাই আলু সেদ্ধ খেতে পারেন রাতের দিকে।

ডিম- ডিম ভাজা কিংবা পোচ নয়, ডিম খান সেদ্ধ করে। ডিমে থাকে ভিটামিন ডি, সেলেনিয়াম, জিঙ্ক, আয়রন। যা আমাদের রোগ-জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। শরীরে পুষ্টিও দেয়। সেই সঙ্গে হজম ভাল হয়। আর তাই তালিকায় রাখুন সেদ্ধ ডিম।

ওটস- ওটস কিন্তু আমাদের শরীরের জন্য খুব ভাল। সেই সঙ্গে খেতেও সুবিধে হয়। ওটসের মধ্যে ফাইবার বেশি থাকায় শরীর থেকে অতিরিক্ত টক্সিনও বের করে দেয়। আর তাই গলা ব্যথা হলে দই ওটস কিংবা ওটসের খিচুড়ি বানিয়ে খান। এতে যেমন খেতে ভাল লাগবে তেমনই কিন্তু স্বাদও ফিরবে।

আরও পড়ুন: Gluten-Free Bread: সুস্থ থাকতে খাওয়া শুরু করুন আটার গ্লুটেন-ফ্রি পাউরুটি! রেসিপিও রইল আপনার জন্য