Cannes 2022: রাজস্থান থেকে বাংলা! কানের নৈশভোজে ফরাসি খানাকে টক্কর দিল কোন কোন পদ?

Kalakand Recipe: খুব কম উপাদান দিয়ে তৈরি, ও খুব কম সময়ের মধ্যেই তৈরি করা যায় এই সুস্বাদু মিষ্টি। এবার দেখে নিন কালাকাঁদ বানাতে কীকী লাগে, কীভাবে তৈরি করা হয়, সবটাই জানুন এখানে..

Cannes 2022: রাজস্থান থেকে বাংলা! কানের নৈশভোজে ফরাসি খানাকে টক্কর দিল কোন কোন পদ?
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 3:49 PM

উত্‍সব মানেই খানাপিনা। তা সে পাড়ার শীতলা পুজোই বলুন, বা কলকাতার দুর্গাপুজো। এমনকি দেশের বিশেষ দিনে বিশেষ উত্‍সবের কথাও ধরতে পারেন। শুধু দেশের নয়, বিদেশের মাটিতেও উত্‍সবের পরিভাষা একই। খাবারের সঙ্গে মানুষের মিলন বহু প্রাচীন। সেই তালিকা থেকে কান চলচ্চিত্র উত্‍সবও (Cannes 2022) ব্রাত্য নয়। এ বছর কান ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী ইভেন্টের (The Gala Dinner) রাতে এক অভিনব ডিনার মেনুর (Dinner Menu) সাক্ষী থাকলেন উপস্থিত অতিথিরা। কারণ ফ্রান্সের মাটিতে ভারতের বিভিন্ন রাজ্যের জনপ্রিয় রেসিপির হাড্ডাহাড্ডি লড়াই ছিল দেখার মত।

প্রসঙ্গত, তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুরের আমন্ত্রণে কান ফেস্টিভ্যালের রেডকার্পেটে জায়গা করে নিয়েছিলেন ভারতীয় সিনেমা জগতের বিশিষ্ট শিল্পীরা। রেড কার্পেটে হেঁটেছেন স্বয়ং মন্ত্রীও। তাঁরই আমন্ত্রণে একটি আনুষ্ঠানিক নৈশভোজের আয়োজন করা হয়েছিল। এএনআই সংবাদমাধ্যম অনুসারে, ওই ডিনার মেনুতে জায়গা করে নিয়েছিল রাজস্থান, গুজরাত ও বাংলার বিভিন্ন জিভে জল আনা সব পদ। ডিনারের সব রান্নার দায়িত্বে ছিলেন সেলেব্রিটি শেফ মনু চন্দ্র। সোশ্যাল মিডিয়াতে সেই সন্ধ্যার বেশ কয়েকটি ছবি ও ভিডিয়ো পোস্ট করেছেন তিনি।

এবার আসা যাক, ওই মেনুতে কী কী পদ ছিল? ডিনারে ছিল পুরোপুরি ভারতীয় পদ। বিভিন্ন রাজ্যের সুস্বাদু ও জনপ্রিয় রেসিপিকেই প্রাধান্য দেওয়া হয়েছিল মেনুর তালিকায়। বিখ্যাত পেঁয়াজ কচুরি থেকে শুরু করে লাল মাস, রাজস্থানের গাট্টে কি সবজি থেকে গুজরাতের কারি ও খিচড়ি। কী ছিল না সেখানে। নৈশভোজের ডেজার্টের লিস্টে ছিল বাংলার কালাকাঁদও। মিষ্টিমুখ ছাড়া ভারতীয় রান্না অসম্পূর্ণ। তাই অতিথিদের মুখে মিষ্টির স্বাদ বদলাতে এই অসাধারণ স্বাদের ডেজার্টটি তৈরির পরিকল্পনা করেছিলেন এই তারকা শেফ।

ওই নৈশভোজের রসনাতৃপ্তি করেছেন কারা কারা? এবারের কান ফেস্টিভ্যালে ছিল হিন্দি সিনেমা জগতের বিশিষ্ট কলাকুশলীদের জয়জয়কার। তাঁদের মধ্যে উজ্জ্বল হয়ে ছিলেন এআর রহমান, আর, মাধবন, নওয়াজউদ্দিন সিদ্দিক, তামান্নাহ ভাটিয়া, শেখর কাপুর, রিকি কেজ, প্রসন জোশি-সহ ১০জন ভারতীয় সেলেব্রিটি।

কালাকাঁদ খেতে কে না ভালবাসে। দোকানে কালাকাঁদের তুলনায় অন্যান্য বাহারি ও হরেকরকমের মিষ্টি বেশি দেখা যায়। কিন্তু কালাকাঁদের স্বাদ যে পেয়েছে, তা ভোলার নয়। তাই মিষ্টির দোকানে কালাকাঁদের চাহিদা এত বেশি যে হট চকোলেটের মত সাবাড় হয়ে যায় নিমেষে। খুব কম উপাদান দিয়ে তৈরি, ও খুব কম সময়ের মধ্যেই তৈরি করা যায় এই সুস্বাদু মিষ্টি। এবার দেখে নিন কালাকাঁদ বানাতে কীকী লাগে, কীভাবে তৈরি করা হয়, সবটাই জানুন এখানে..

উপকরণ

দুধ, ছানা, কনডেন্স মিল্ক, গুঁড়ো দুধ, চিনি, আমন্ড, পেস্তা কুচি

পদ্ধতি

দোকান থেকে ছানা কিনে আনতে পারেন কিংবা বাড়িতে ছানা বানিয়ে নিতে পারেন। বাড়িতে ছানা যদি বানান, তাহলে ভাল করে দুধ জাল দিয়ে সেই দুধের মধ্যে লেবুর রস দিয়ে দুধ কাটিয়ে নিন। জল ফেলে দিয়ে ছানা তুলে ভাল করে ছেঁকে নিন। জল যতক্ষণ না ঝরছে, ততক্ষণ অপেক্ষা করুন। এবার ফ্রাইংপ্যানে দুধ ভাল করে জাল দিয়ে অনেকক্ষণ ধরে ফোটাতে থাকুন। দুধ ঘন হয়ে এলে তাতে ছানা দিয়ে দিন। চিনি স্বাদমতো দিয়ে দিন। ক্রমাগত নাড়তে থাকুন। এর মধ্যে সামান্য গুঁড়ো দুধ এবং কনডেন্স মিল্ক দিয়ে নেড়ে নিন। ক্রমাগত নাড়তে নাড়তে যখন মিশ্রণটি বেশ গাঢ় ও ঘন হয়ে চটচটে যাবে তখন একটি প্লেটের মধ্যে সমানভাবে ছড়িয়ে দিয়ে উপরে আমন্ড আর পেস্তা কুচি ছড়িয়ে ফ্রিজে রেখে দিন। ২ ঘন্টা পর ফ্রিজ থেকে বার করে আপনার চৌকো আকারে ছুরি দিয়ে কেটে তৈরি করুন কালাকাঁদ।